খবর-দার

গ্যাস- পেট ফাঁপার সমস্যা কমে যেসব খাদ্যাভাসে

জাহিদুল ইসলাম ২২ মে,২০২২ ২৭ বার দেখা হয়েছে লাইক ১০ কমেন্ট ৪.২৯ রেটিং ( )

অনেকেরই পেটের সমস্যা আছে। ভারী কিছু খেলেই গ্যাস ও পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হতে দেখা যায় অনেককেই। বিশেষজ্ঞরা বলছেন, পেটের সমস্যা কমাতে শুধু ঘন ঘন চিকিৎসকের কাছে ছুটলেই হবে না, খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। কিছু কিছু খাদ্যাভাস গ্যাসের সমস্যা কমাতে পারে। যেমন-

ফল: ফল খেলে অনেকের পেটেই সমস্যা হয়। বিশেষজ্ঞরা বলছেন, যে যে ফলে কম পরিমাণ ফ্রুকটোজ থাকে, সেই ফলগুলি হজম করা তুলনামুলকভাবে সহজ। আঙুর ও বেরি জাতীয় ফলে শর্করার পরিমাণ তুলনামূলক ভাবে কম থাকে। এ কারণে এই ফলগুলি হজম করা সহজ।

হোল গ্রেন
: বিশেষজ্ঞরা বলছেন,হোল গ্রেন খেলে দ্রুত পেট ভর্তি হওয়ার অনুভূতি তৈরি হয়। ফলে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার সমস্যা কমে। পাশাপাশি হোল গ্রেনে থাকে ভিটামিন ই, জিঙ্ক ও নিয়াসিনের মতো উপাদান, যা ক্যান্সার ও হৃৎপিণ্ডের সমস্যার আশঙ্কা কমাতে সহায়তা করে।

শাক ও কাঁচা সবজি
: সবুজ পালং শাক কিংবা বিটের শাকে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। এসব শাকে ভিটামিন সি, ভিটামিন কে এবং ভিটামিন এ পাওয়া যায়। বিভিন্ন ফাইবারসমৃদ্ধ সবজি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার
: প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবারে উপকারী ব্যাক্টেরিয়া থাকে যা হজমে সহায়তা করে। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার খেলে এই ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে পেট ভালো থাকে। দই এই ধরনের প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার।

পর্যাপ্ত পানি: পানিশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ পেটের সমস্যার অন্যতম মূল কারণ। পানি কম খেলে তাই বেড়ে যেতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা। তাই এই ধরনের সমস্যা কমাতে পর্যাপ্ত পানি পান করা উচিত।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
টপি রানী সেন
০২ জুন, ২০২২ ১০:৫২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল


প্রবীর রঞ্জন চৌধুরী
২৭ মে, ২০২২ ০৮:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোছাঃ নাইচ আকতার
২২ মে, ২০২২ ১১:৫৮ অপরাহ্ণ

শুভকামনা রইল


নাহিদাল আরজিন
২২ মে, ২০২২ ১১:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


নাহিদাল আরজিন
২২ মে, ২০২২ ১১:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোছাঃ আমেনা খাতুন
২২ মে, ২০২২ ১০:৪৭ অপরাহ্ণ

Best wishes.


মোহাম্ম্দ আনোয়ারুল ইসলাম
২২ মে, ২০২২ ০৯:৫৯ অপরাহ্ণ

👉🌹পূর্ণ রেটিং ও লাইকসহ শুভ কামনা রইলো। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ জসীম উদ্দিন
২২ মে, ২০২২ ০৯:৩২ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


মোসাঃ পারভীন আক্তার
২২ মে, ২০২২ ০৮:৩৪ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।


জুয়েল আহমদ
২২ মে, ২০২২ ০৬:৫৫ অপরাহ্ণ

ধন্যবাদ