Loading..

খবর-দার

১৭ জুন, ২০২২ ১০:৩১ পূর্বাহ্ণ

ঢাবি সিনেটে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান প্রত্যাহার

ঢাবি সিনেটে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান প্রত্যাহার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটের বার্ষিক অধিবেশনে সিনেট সদস্য অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলামের দেয়া বক্তব্যের শেষাংশে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ শব্দদ্বয়ের তীব্র নিন্দা জানিয়ে এর প্রত্যাহার করে সিনেট সভা।

বৃহস্পতিবার (১৬ জুন) রাত ১০টায় সিনেট অধিবেশনে সভাপতির বক্তব্যে সিনেটের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই বক্তব্য চূড়ান্তভাবে প্রত্যাহার করেন।

এর আগে সিনেট অধিবেশন চলাকালে বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে তার বক্তব্য শেষ করেন।

অধিবেশনের শেষের দিকে পয়েন্ট অব অর্ডারে নীল দল প্যানেল থেকে নির্বাচিত শিক্ষক প্রতিনিধি ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া প্রতিবাদ জানান। এতে তাৎক্ষণিকভাবে নীল দলের বাকি সদস্যরাও সম্মতি জানান।

অধ্যাপক শফিউল আলম এ সময় বলেন, একজন সিনেট সদস্য (অধ্যাপক ওবায়দুল ইসলাম) তার বক্তব্যের শেষে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে তার বক্তব্য শেষ করেছেন। ‘জয় বাংলা’ বলেননি। অথচ ‘জয় বাংলা’ একটা জাতীয় স্লোগান।

এরপর বক্তব্য দিতে এলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বক্তব্য প্রদানকালে আমাদের একজন সহকর্মী ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে স্লোগান দিয়েছেন। এটা দুঃখের বিষয়। আমরা কোন দেশে বসবাস করছি? বাংলাদেশের জাতীয় স্লোগানই হলো ‘জয় বাংলা’। সূত্র,১৭ জুন,ভোরের কাগজ।