Loading..

ম্যাগাজিন

২৯ জুন, ২০২২ ০৮:১৭ অপরাহ্ণ

স্টার্ট-আপ বা উদ্যোগ শুরুর আগেই যে ৫ বিষয়ে প্রস্তুত থাকা দরকার

স্টার্ট-আপ বা উদ্যোগ শুরুর আগেই যে বিষয়ে প্রস্তুত থাকা দরকার

কেবল ভালো আইডিয়া, ভালো টিম আর যথেষ্ট ফান্ড থাকলেই স্টার্ট-আপ সফল হয় না। ব্যবস্থাপনার ধরন, লিডার হিসেবে আপনার দক্ষতা, মার্কেটের অবস্থা বোঝাএরকম অনেক কিছুই স্টার্ট-আপের সাফল্যে ভূমিকা রাখে।

আর এমন কিছু বিষয়ও আছে যা প্রায় সকল ইন্ডাস্ট্রির জন্যই প্রযোজ্য, সেসবের ব্যাপারে ঠিকমত ধারণা না থাকলে আপনার ব্যবসা দীর্ঘস্থায়ী করা কঠিন হবে।

স্টার্ট-আপ শুরুর আগে নিচের ৫টি জিনিস মাথায় রেখে নিজেকে সেই অনুযায়ী প্রস্তুত রাখা ভালো।
.

#
. আপনার স্টার্ট-আপের আইডিয়া ঠিক কতটুকু কাজ করবে?

একটা বিজনেস আইডিয়া নতুন মানেই যে সেটা অনেকদিন যাবৎ ক্রেতাদের আগ্রহ বা প্রয়োজন ধরে রাখতে পারবে তার কোনো নিশ্চয়তা নাই। কাজেই স্টার্ট-আপের আগে আপনার ব্যবসার ক্রেতা, সাপ্লায়ার খুচরা বিক্রেতাদের সাথে কথা বলে দেখুন।

আপনার প্রোডাক্ট বা সার্ভিস তাদের ঠিক কতটুকু দরকার। অনেক বেশি টাকা ইনভেস্ট করার আগে ব্যাপারে যথেষ্ট তথ্য নিয়ে নিন। এমনও হতে পারে, আপনার বিজনেসের চাহিদা থাকলেও তা শুধু একটা নির্দিষ্ট গণ্ডির ক্রেতাদের জন্য, অর্থাৎ আপনার মার্কেটটা একদমই নিশ (Niche) মার্কেট। এসব তথ্যের উপরে আপনার ইনভেস্টমেন্টের ধরন নির্ভর করবে।
.

#
. আপনার কম্পিটিশন কারা তা জানুন

মার্কেটে এগিয়ে থাকতে চাইলে একই ধরনের বিজনেস কারা করছে তা খুঁজে বের করুন। ক্রেতা হিসেবে তাদের সার্ভিস বা পণ্য নিন, তাদের মেইলিং লিস্টে সাবস্ক্রাইব করুন অথবা নিয়মিত তাদের ওয়েবসাইটে যান। তাদের আর্থিক ক্ষমতা, সাপ্লাই চেইনের অবস্থা উদ্ভাবনের ক্ষেত্রগুলির দিকে বিশেষ নজর দিন। নিজের প্রতিযোগীদের সম্পর্কে যত ওয়াকিবহাল থাকবেন, ততই মার্কেটে নিজের অবস্থান তৈরি করা আপনার জন্য সহজ হবে।
.

#
. অল্প অল্প করে বিজনেসের কার্যকারিতা সম্পর্কে ধারণা নিন

এক্ষেত্রে অল্প প্রি-অর্ডার নিয়ে শুরু করতে পারেন। বিভিন্ন ব্যবসায়িক ফোরাম বা প্রদর্শনীতে অংশ নিন মার্কেট সংশ্লিষ্টদের ইন্টারেস্টের জায়গা বোঝার চেষ্টা করুন। এছাড়া পরীক্ষামূলকভাবে সরাসরি পণ্য বিক্রি করার জন্য সোশ্যাল মিডিয়া তো আছেই।
.

#
. সঠিক মানুষদের নিয়োগ দিন

দক্ষ যথেষ্ট জানাশোনা আছেএমন জন কর্মী একাই জনের কাজ করতে পারবে। ব্যবসার শুরুতে বিশেষ করে এমন মানুষদের সাহায্য নেয়া একদমই ঠিক না যাদেরকে সব কাজ হাতে ধরে শিখিয়ে দিতে হয়।

কিন্তু একটা নতুন বিজনেসের জন্য দক্ষ বুদ্ধিমান কর্মী খুঁজে পাবেন কোথায়? এজন্য স্টার্ট-আপ শুরুর আগ থেকেই পরিচিত সম্ভাব্য সহকর্মীদের শক্ত নেটওয়ার্ক তৈরি করে ফেলতে হবে।
.

#
. আইনি প্রক্রিয়া সম্পর্কে জানুন ভবিষ্যতের ফান্ডিং প্রস্তুত রাখুন

অনলাইন প্ল্যাটফর্মের সংখ্যা যত বাড়ছে, সেগুলিতে বিজনেসের সম্ভাবনার কথা মাথায় রেখে অনেক বেশি বিধি-বিধান নিয়ে এগিয়ে আসছে সরকার। এছাড়াও যৌথ উদ্যোগ এবং আন্তর্জাতিক বাণিজ্যের ব্যাপারে প্রশাসনিক জটিলতা নজরদারি প্রতিনিয়তই বাড়ছে।

অবস্থার জন্য প্রস্তুত হতে হলে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ কৌশল সাজাতে হবে। স্থায়ী কর্মী নিয়োগ, অফিস স্পেস ভাড়া নেওয়া বা পণ্য উৎপাদনএসব ফিক্সড খরচগুলির ব্যাপারে সতর্ক থাকতে হবে; এক্ষেত্রে আউটসোর্সিং একটি ভালো বিকল্প হতে পারে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি