Loading..

খবর-দার

০৩ জুলাই, ২০২২ ১০:৩২ অপরাহ্ণ

ডিগ্রি শিক্ষক নিয়োগের চাহিদা দিতে হবে এনটিআরসিএতে

বেসরকারি কলেজের ডিগ্রি স্তরের নিবন্ধিত শিক্ষক নিয়োগের জন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে এনটিআরসিএতে চাহিদা দিতে হবে। সম্প্রতি ডিগ্রি তৃতীয় শিক্ষকদের নিয়োগ ও এমপিওভুক্তি নিয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্তে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অনুমোদন আছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আদেশ জারি করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বেসরকারি কলেজগুলো অধ্যক্ষ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং এনটিআরসিএর চেয়ারম্যানকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে আদেশটি প্রকাশ করা হয়েছে।

আদেশে মন্ত্রণালয় জানিয়েছে,  বিভিন্ন বেসরকারি এমপিওভুক্ত কলেজের ডিগ্রি স্তরের নিয়োগকৃত তৃতীয় শিক্ষকদের নিয়োগ, এমপিওভুক্তি, বকেয়া ইত্যাদি বিষয় নিয়ে গত ১ মার্চ সভা অনুষ্ঠিত হয়। সভায় বেসরকারি ডিগ্রি স্তরের শিক্ষক নিয়োগের বিধি নিয়ে আলোচনাকালে ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন ২০০৫’ এর ১০ ধারা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রণীত ‘শিক্ষা প্রতিষ্ঠান অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশন ২০১৯’ নিয়ে আলোচনা হয়। আইন ও রেগুলেশন বিশ্লেষণে দেখা যায়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের মাধ্যমে নিবন্ধন ছাড়া কোনো শিক্ষক নিয়োগ করা যায় না। তাই সভায় আলোচনা শেষে সিদ্ধান্ত হয়, এনটিআরসিএর আইন অনুযায়ী বেসরকারি কলেজের ডিগ্রি স্তরে নিবন্ধনভুক্ত শিক্ষক নিয়োগের জন্য প্রতিষ্ঠানগুলো জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে এনটিআরসিএর কাছে চাহিদাপত্র পাঠাবেন। সভার এ সিদ্ধান্তে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির অনুমোদন আছে। 

তাই, বেসরকারি ডিগ্রি স্তরের কলেজের শিক্ষক নিয়োগের বিষয়ে ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ আইন ২০০৫’ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় প্রণীত ‘শিক্ষা প্রতিষ্ঠান অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশন ২০১৯’ প্রতিপালনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।