Loading..

মুজিব শতবর্ষ

২১ জুলাই, ২০২২ ১২:১২ পূর্বাহ্ণ

অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ (৫২ থেকে ৬১ পর্যন্ত) কোর্স এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান-২০২২

??? অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ (৫২ থেকে ৬১ পর্যন্ত) কোর্স এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান-২০২২ ???


শিক্ষা মন্ত্রণালয়,

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ,

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমটিটিআই), বোর্ড বাজার, গাজীপুর।

আজ বুধবার, ২০ জুলাই- ২০২২ ইং তারিখ মোতাবেক আরবি প্রভাষক ও সহকারি অধ্যাপকগণের জন্য ৫ (পাঁচ) টি এবং সহকারী মৌলভীগণের জন্য ৫ (পাঁচ) টি ব্যাচ অত্যন্ত মনোমুগ্ধকর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আল্লাহর নামে যাত্রা শুরু করল আলহামদুলিল্লাহ। আল্লাহর শুকরিয়া যে, ইতিমধ্যে ৫১ (একান্ন) টি ব্যাচ অত্যন্ত উৎসাহ উদ্দিপনার মাধ্যমে শেষ হয়েছে। যাতে ১৫০০ (পনেরশত) এর অধিক শিক্ষক মন্ডলী এ প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন। গত বছরের এপ্রিল মাসের পহেলা এপ্রিল প্রথম ব্যাচের মাধ্যমে জনপ্রিয় "অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স" এর শুভ উদ্বোধন ও যাত্রা শুরু হয়েছিল।

?আজকের মহতী অনুষ্ঠানে “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত কোর্স পরিচালক, জনাব মোঃ মাকসুদুর রহমান স্যার, মাননীয় যুগ্ন সচিব (অবসরপ্রাপ্ত), শিক্ষা মন্ত্রণালয়। স্যারের সারগর্ভ স্বাগত ভাষণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।যিনি তাঁর অদম্য ইচ্ছা শক্তি, অকৃত্রিম আন্তরিকতা ও নিপুনতার ছোঁয়ায় কোর্স ডিজাইন করে থাকেন যা যুগান্তকারী ও ফলপ্রসূ পদক্ষেপ হিসাবে ইতিমধ্যে সংশ্লিষ্ট সকলের অন্তরে রেখাপাত করতে সক্ষম হয়েছেন। সমগ্র বাংলাদেশের মাদ্রাসার আরবি শিক্ষকগণ এ কোর্স গ্রহনের জন্য মুখিয়ে আছেন। প্রশিক্ষণের উদ্দেশ্য, স্বপ্ন ও স্লোগান এ তিনটি জিনিষ প্রশিক্ষণকে আরও চমৎকার ও প্রাণবন্ত করে তুলেছে। আরবি কত সহজে ও অল্প সময়ে আয়ত্ত করা যায় স্যারের অন্যান্য চমকের মধ্যে এটি অন্যতম।

?অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর স্বপ্নদ্রষ্টা ও শিক্ষাণুরাগী জনাব মোঃ কামাল হোসেন স্যার, মাননীয় সচিব মহোদয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

? বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন:-

? জনাব কে. এম. রুহুল আমীন স্যার, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর

? জনাব হাবিবুর রহমান স্যার, অতিরিক্ত সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ

? জনাব সুলতানা আক্তার ম্যাম, উপসচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

? উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রফেসর মুহাম্মদ শাহ আলমগীর স্যার, অধ্যক্ষ, বিএমটিটিআই, গাজীপুর, ঢাকা। 

? অনুষ্ঠানটি প্রাণবন্তভাবে সঞ্চালনা করেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত প্রধান কোর্স সমন্বয়ক জনাব মাহমুদুল হক স্যার ও সহযোগী অধ্যাপক, বিএমটিটিআই, গাজীপুর।

"আরবি ভাষাই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা" এই স্বপ্নকে ধারণ করে সারা বাংলাদেশের একঝাঁক চৌকস প্রশিক্ষককে নিয়ে এই কাফেলার যাত্রা শুরু। যাঁরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন আরবি ভাষার অতীত গৌরবকে ফিরিয়ে আনতে। যাঁরা বাংলাদেশ সরকারের এ মহান উদ্যোগকে বাস্তবায়ন কল্পে নিজেদেরকে উৎসর্গ করে চলেছেন করোনা মহামারীতে থেকে এ পর্যন্ত। আমিও তাঁদের একজন সহযোদ্ধা হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

আশাবাদ ব্যক্ত করছি সেই সমস্ত প্রশিক্ষণার্থী সহকর্মীদের প্রতি যাঁরা কোর্স সমাপ্ত করেছেন। কোর্সের অর্জিত জ্ঞান যেন শিক্ষা প্রতিষ্ঠান তথা শিক্ষার্থীদের উপকারে আসে সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তবেই সরকারের যে প্রত্যাশা তা স্বার্থক হবে। শুধু তাই নয়। অর্জিত জ্ঞান নিজ নিজ প্রতিষ্ঠানের অন্যান্য সহকর্মীদের সাথে শেয়ারিং এর মাধ্যমে এর সুফল ধরে রাখতে হবে।

? স্বপ্ন: আরবিই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা।

? উদ্দেশ্য: জিহ্বায় জিহ্বা রাখা।(অর্থাৎ আরবি ভাষাকে অন্তর থেকে বের করে মুখের ভাষায় রূপান্তরিত করা)

? স্লোগান: আরবি হচ্ছে বিশ্বের সহজতম ও গুরুত্বপূর্ণ ভাষা।

উল্লেখিত তিনটি বিষয়কে ধারণ করে আমাদের আন্তরিকতা, আমানতদারিতা ও পেশাদারিত্ব দিয়ে যেন অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি এ জন্য মহান আল্লাহর কাছে সকলের নিকট দোয়া চাই।

আল্লাহ তা'আলা সকলের প্রচেষ্টাকে কবুল করুন ও বাংলাদেশের মাদ্রাসাগুলোতে যেন যথাযথভাবে আরবি ভাষা চর্চা হয় সেই তাওফীক দান করুন। আমিন।

শুভ কামনায় 

আব্দুল আলীম

প্রভাষক (আরবি) পাতাড়ী ফাযিল মাদ্রাসা ও সহকারি সমন্বয়ক & প্রশিক্ষক, অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স, বিএমটিটিআই, গাজীপুর।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি