Loading..

খবর-দার

৩১ জুলাই, ২০২২ ১০:০১ পূর্বাহ্ণ

আইসিটি অলিম্পিয়াডের শুভসূচনা, ওয়েবসাইট উদ্বোধন করলেন মাশরাফী

পর্দা উঠলো দেশের সবচেয়ে বড় প্রতিযোগিতা আইসিটি অলিম্পিয়াডের আনুষ্ঠানিক রেজিস্ট্রেশনের। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) কনভেনশন হলে এ কার্যক্রমের উদ্বোধন হয়।

একই সঙ্গে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটের শুভ সূচনা ঘোষণা করেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজা।

এক ভিডিও বার্তায় মাশরাফী বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে ডিজিটাল করছেন। বাংলাদেশের তরুণদের যেন বিশ্বমানের আইটি জ্ঞানসমৃদ্ধ করা যায় সে ব্যাপারে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ অনেক বেশি প্রয়াস রাখবে বলে আমি আশাবাদী।

অনুষ্ঠানে ই-ক্যাব এর সভাপতি শমী কায়সার, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, এটুআই প্রকল্প পরিচালক ড. দেওয়ান মো. হুমায়ূন কবির, বিসিএস সভাপতি সুব্রত সরকারসহ আইসিটি, শিক্ষা ও গবেষণা সেক্টরের গণ্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট ও হুইসেল এর যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতার নলেজ পার্টনার হিসেবে সংযুক্ত রয়েছে ই-লার্নিং প্রতিষ্ঠান ব্রাইট স্কিলস। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা মোট ছয়টি ক্যাটাগরিতে অংশ নিতে পারবেন, এতে সর্বমোট প্রাইজমানি থাকছে পঞ্চাশ লাখ টাকা।

আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের গভর্নিং বডির সদস্য মনির হোসেন বলেন, প্রি-স্কুল থেকে বিশ্ববিদ্যালয় (পয়ত্রিশ বছর বয়স) পর্যন্ত আইসিটি শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে আমাদের এ আয়োজন।

গভর্নিং বডির আরেক সদস্য মোহাম্মদ শাহরিয়ার খান বলেন, চতুর্থ শিল্প-বিপ্লবে আমাদের শিক্ষার্থীদের সময়োপযোগী করার জন্য এ প্রতিযোগিতাটি মাইলকফলক হয়ে থাকবে বলে আমাদের বিশ্বাস। এছাড়াও এ প্রতিযোগিতায় দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা যেন স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করতে পারে সেই লক্ষ্যে সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে থাকছে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ-এর বুথ।