Loading..

খবর-দার

৩১ জুলাই, ২০২২ ১০:৫৬ অপরাহ্ণ

৫ থেকে ১২ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা দিতে ১২ নির্দেশনা

৫ থেকে ১২ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা দিতে ১২ নির্দেশনা

আগামী আগস্ট মাসে ৫ থেকে ১২ বছরের (১১ বছর ৩৬৪ দিন) শিশুদের করোনার টিকার আওতায় আনার পরিকল্পনায় করছে সরকার। টিকা পেতে এসব শিক্ষার্থীর জন্ম নিবন্ধন লাগবে। ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে এসব শিক্ষার্থীদের টিকা পেতে সুরক্ষা অ্যাপ বা ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। আর যাদের জন্ম নিবন্ধন নেই তাদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন করে টিকা পেতে সুরক্ষা অ্যাপ বা ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। এসব শিক্ষার্থীকে টিকা দিতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, শিক্ষক এবং মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জন্য ১২ দফা নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে এসব নির্দেশনা মাঠ পর্যায়ের আঞ্চলিক পরিচালক এবং উপ-পরিচালকদের পাঠানো হয়েছে।

অধিদপ্তর বলছে, সরকার এ বছর ৫ থেকে ১১ বছর ৩৬৪ দিন বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিনেশনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে। এ কার্যক্রম সফলভাবে সম্পন্নের লক্ষ্যে নির্ধারিত শর্ত পূরণ ও নির্দেশনা পালন করতে হবে।

নির্দেশনায় অধিদপ্তর বলছে, শিক্ষার্থীদের বয়স সীমা হবে ৫ বছর থেকে ১১ বছর ৩৬৪ দিন)। এ বয়সসীমার শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণ করতে হলে অবশ্যই সুরক্ষা অ্যাপ-সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধিত হতে হবে। শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন নম্বর অবশ্যই ১৭ ডিজিটের হতে হবে।

যেসব শিক্ষার্থীর ১৭ ডিজেটের জন্ম নিবন্ধন নম্বর নেই তাদের অবশ্যই ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন করিয়ে নিতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও অভিভাবকদের জানিয়ে বিষয়টি নিশ্চিত করবেন। তবে, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য সুরক্ষা অ্যাপ-সুরক্ষা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়।

বিদেশি পাসপোর্টধারী শিক্ষার্থীরা সুরক্ষা অ্যাপ/সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধিত হওয়ার আগে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত 'এক্সেল ছকে' নির্ধারিত ফরম্যাটে তথ্য ইমেইলে ([email protected]) অধিদপ্তরে পাঠাতে হবে।

নির্দেশনায় স্কুলগুলোকে অধিদপ্তর বলছে, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থীকে ভ্যাকসিন দেয়ার লক্ষ্যে তালিকা এমনভাবে প্রণয়ন করতে হবে যাতে কোনো শিক্ষার্থী বাদ না পড়ে। প্রতিটি প্রতিষ্ঠান শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়া নিশ্চিতে প্রয়োজনীয় প্রচারণা ও সংশ্লিষ্ট অভিভাবকদের নিয়মিত এ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানাবে। প্রতিটি প্রতিষ্ঠান সুশৃঙ্খলভাবে ভ্যাকসিনেশন কার্যক্রম সম্পন্নে প্রয়োজনীয় সংখ্যক স্কাউট গার্ল গাইডস, রোভার স্কাউট, গার্ল ইন রোভার, রেডক্রিসেন্ট, বিএনসিসি সদস্যদের স্বেচ্ছাসেবক হিসাবে নিয়োজিত করবে, যেসকল প্রতিষ্ঠানে এ ধরনের দল নেই সেসব প্রতিষ্ঠান নিজস্ব শিক্ষার্থীদের নিয়ে প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবক দল গঠন করে কার্যক্রম পরিচালনা করবে। প্রতিটি প্রতিষ্ঠান ভ্যাকসিন কেন্দ্রে সুষ্ঠুভাবে কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক শিক্ষককে দায়িত্ব দেবে। নির্ধারিত সূচি অনুযায়ী নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে ভ্যাকসিন কেন্দ্রে উপস্থিত নিশ্চিত করতে হবে। ভ্যাকসিনেশন কার্যক্রম সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা বা পরামর্শের জন্য সংশ্লিষ্ট আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে প্রতিষ্ঠান প্রধানরা যোগাযোগ করবেন। (Collected)