Loading..

খবর-দার

১৪ জানুয়ারি, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

শিখন শেখানো পদ্ধতি/ কৌশলের মাধ্যমে পাঠ পরিচালনার উদ্দেশ্য

শিখন শেখানো পদ্ধতি/ কৌশলের মাধ্যমে পাঠ পরিচালনার উদ্দেশ্যঃ

আমাদের চারপাশে শিক্ষণীয় অনেক উৎস ছড়িয়ে ছিটিয়ে আছে। শিক্ষার এ উদ্দেশ্যগুলো শিখন-শেখানো প্রক্রিয়া অত্যাবশ্যকীয় অনুষঙ্গ। এরুপ বিবেচনা থেকে ভাষা, গণিত, বিজ্ঞান, ধর্মসহ বিভিন্ন বিষয়কে শিক্ষার্থীর বয়স উপযোগী করে শেখানোর উদ্দেশ্যে বিভিন্ন শিখন-শেখানো কৌশল ও পদ্ধতি নির্ধারণ করা হয়। এসব শিখন-শেখানো কৌশলের মাধ্যমে পাঠ পরিচালনার উদ্দেশ্য হচ্ছে-

 শিক্ষার্থীকে জানা থেকে অজানা বিষয় জানতে উদ্বুদ্ধ করা

 শিক্ষার্থীর সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে পরিপূর্ণভাবে শিক্ষা অর্জনে সক্ষম করা

 শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নতুন জ্ঞান অর্জনে সাহায্য করা

 আগ্রহ ও আনন্দের সাথে শিক্ষা গ্রহনের মাধ্যমে শিক্ষাকে স্থায়ী ও ফলপ্রসূ করা

 মূল্যবোধ ও আচরণের কাঙ্ক্ষিত পরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীকে দায়িত্বশীল নাগরিকে পরিনত করা

 বাস্তবজীবনে শিক্ষার্থীকে বিভিন্ন বিষয়ের ধারণা কাজে লাগাতে সক্ষম করা

 মুখস্ত করার পরিবর্তে ধারণা লাভ ও অবস্থা বিশ্লেষেণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণে সক্ষম করে গড়ে তোলা

 পুর্ব পরিকল্পনা অনুযায়ী শ্রেণির জন্য নির্ধারিত সময়ের সঠিক ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা

 সকল পাঠে প্রত্যেক শিক্ষার্থীর অংশগ্রহন নিশ্চিত করা

 বিষয়বস্তু সহজ ও বোধগম্য করে উপস্থাপন করা।

শুভেচ্ছান্তে,

মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী

                    (এম এ, বি এড)

সিনিয়র সহকারী শিক্ষক (ইংরেজি)

জাগরণী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যাবীথি

নেওয়াশী, নাগেশ্বরী, কুড়িগ্রাম।

ইমেইলঃ [email protected]