Loading..

উদ্ভাবনের গল্প

০৮ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

Magic Class

আমি মো: নুর কুতুবুল আলম, সহকারী শিক্ষক কম্পিউটার, শাপলাকলি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, জীবননগর, চুয়াডাঙ্গা। আমি অনেক আগে থেকেই কিছু উদ্ভাবনি কাজ করে থাকি। শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করতে গরীব ছেলে মেয়েদের  আর্থিক সহায়তা দেয়া, অনলাইনে বিভিন্ন দেশের সাথে কানেক্ট হয়ে শিক্ষার্থীদের পরিচয় করানো , ম্যাজিক ক্লাস, স্কুল এন্টারপ্রাইজ ইত্যাদি। এসব কাজ গুলো কীভাবে করি তার গল্প এখানে দিলাম:

১। শিক্ষার্থী ঝরে পড়া রোধ: যে সকল শিক্ষার্থী ঠিকমত বিদ্যালয়ে উপস্থিত হয়না তাদের বাড়ী যেয়ে বিদ্যালয়ে না আসার কারন জানতে চাই। কারন জানার পর সে অনুযায়ী সমাধান দেই। গত অক্টোবর মাসে ৭ম শ্রেণীর এক ছাত্রীর বাড়ি পার্শ্ববর্তি গ্রামে যেয়ে জানতে পারি যে অর্থাভাবে তার স্কুল পোশাক কেনা সম্ভব হয়নি, বাবা দিন মজুর, মা অন্যের বাড়ি কাজ করে। আরেকটি ছোট ভাই আছে। সরকার উপবৃত্তি বন্ধ করে দিয়েছে। এ কারণে তাকে স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে। আমি বিষয়টা স্থানীয় মেম্বারের সাথে আলাপ করে সমাধান করি। 

২। মেধাবী ছাত্রদের মেধা আরো বেশি বাড়িয়ে তুলতে ব্রিটিশ কাউন্সিল স্কুল অনলাইনের মাধ্যমে বিভিন্ন দেশের ছাত্রদের সাথে অভিজ্ঞতা শেয়ারিং করানো হয়।

৩। ইংরেজী ভিতী দুর করতে আমার উদ্ভাবন ম্যাজিক ক্লাস অত্যন্ত ফলপ্রসু একটি ক্লাস। আমি ক্লাসে যাবার আগে আমার ম্যাজিক বক্সে কিছু দৈনন্দিন প্রয়োজনীয় জিনিষ পত্র গুছিয়ে নেই। ক্লাসে যেয়ে ছাত্র/ছাত্রীদের বলি ম্যাজিক বক্স থেকে যে কোন একটি অবজেক্ট তুলে সে সম্পর্কে ইংরেজীতে কিছু বলতে। তারা চেষ্টা করে এবং যদি কোন জায়গায় আটকে যায় তাহলে সাহায্য করি। এভাবে প্রতিটি ক্লাসে সপ্তায় একদিন করে ম্যাজিক ক্লাস করাই। এখন আমার বিদ্যালয়ের অন্যান্য ইংরেজী শিক্ষকগণও এই মেথড ব্যবহার করছেন। ফলে শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন ব্যবহৃত জিনিষের ইংরেজীতে ব্যবহার বলতে পারছে। এখন তারা দেশের বাইরে গেলেও প্রাথমিক কাজগুলো ইংরেজীতে সারতে পারবে।

৪। স্কুল এন্টারপ্রাইজ: সাম্প্রতিক আমার উদ্বাবন স্কুল এন্টারপ্রাইজ। আমি মূলত এই ধারনা পেয়েছি ইংল্যান্ড এর একটি ওয়েবসাইট থেকে। স্কুল এন্টারপ্রাইজ এর কাজ হলো গরীব ছাত্রদের কাজে লাগিয়ে তাদের লেখাপড়ার খরচ এখান থেকে জোগাড় করানো। বিদ্যালয় থেকে কিছু টাকা নিয়ে নিত্যদিনে পন্য কিনে ছাত্রদের অবসরে মার্কেটিং করানো। শিক্ষক হিসেবে আমি তাদের দেখা শোনা করি এবং মার্কেট পরিচিতি আমি করিয়ে দিয়েছি। একজন মেধাবী ছাত্র আছে আমার সহকারী সে সমস্ত টাকা পয়সা কালেকশন করে আমাকে হিসেব দেয়। এই সকল পণ্য থেকে যে লাভ হবে সেই লভ্যাংশ দিয়ে চলবে তাদের লেখাপড়া ও নিজের খরচ। তাছাড়া এসব ছাত্র সাবলম্বি হয়ে মার্কেটিং এর কাজে দক্ষতা অর্জন করবে। কেউ বেকার থাকবে না। 

সর্বপরি বলতে পারি আমি আমার বিদ্যালয়কে নিয়ে স্বপ্ন দেখি একদিন আমার বিদ্যালয় হবে দেশের জন্য মডেল। আমার স্বপ্ন আমার ছাত্র। তারা যদি মানুষের মত মানুষ হয় তবেই স্বপ্ন হবে বাস্তব।

ধন্যবাদ

মো: নুর কুতুবুল আলম

সহকারী শিক্ষক (কম্পিউটার)

শাপলাকলি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়

জীবননগর, চুয়াডাঙ্গা

মোবাইল: ০১৯১৩২০৭১৩০

ই-মেইল: [email protected]