Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৯ এপ্রিল, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

কিশোর অপরাধ -প্রতিকার

শিশুরা ফুলের মতো পবিত্র। পবিত্র তাদের দেহমন। আজকের শিশুরাই আগামীর ভবিষ্যৎ। আজকে যে ছোট্ট কোমল শিশু, একদিন সে দক্ষ ও যোগ্য নাগরিক হয়ে দেশ ও জাতির উন্নয়নে কাজ করবে।

কিন্তু বাংলাদেশসহ পৃথিবীর দেশে দেশে একটি সমস্যা মারাত্মক আকার ধারণ করেছে। এটি হলো কিশোর অপরাধ। কিশোরদের একটি উল্লেখযোগ্য অংশ চুরি, হত্যা, আত্মহত্যা, ধর্ষণ, ছিনতাই, পকেটমার, মাদক সেবন, ইভ টিজিংসহ এমন সব ভয়াবহ কাজ ও অঘটন ঘটিয়ে চলছে এবং এমন লোমহর্ষক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হচ্ছে, যা অকল্পনীয়। বিষয়টি সমাজবিজ্ঞানী, অপরাধবিজ্ঞানী, আইনবিদ, রাজনীতিবিদ ও সুশীল সমাজকে গভীরভাবে ভাবিয়ে তুলছে। একবিংশ শতাব্দীর প্রারম্ভে সভ্যতার এ চরম উত্কর্ষের যুগে আমাদের ভবিষ্যতের আশা-ভরসার স্থল কিশোরসমাজের এ ব্যাপক বিপর্যয় সত্যিই বড় দুঃখ ও দুর্ভাগ্যজনক।

তবে সুনির্দিষ্টভাবে কত বছর বয়সসীমা পর্যন্ত অপরাধ ‘কিশোর অপরাধ’ হিসেবে বিবেচিত, তা নির্ভর করে সেই দেশের অপরাধ আইনের ওপর। কোনো কোনো সমাজে এটি ১৮ বছর এবং কোনো কোনো সমাজে আরো বেশি। তবে কোনো সমাজেই ২১ বছরের বেশি বয়স হলে কিশোর হিসেবে গণ্য করা হয় না।

‘জাতিসংঘ শিশু অধিকার সনদ, ১৯৮৯’-এর প্রস্তাবনা ও অনুচ্ছেদ ১-এর মর্ম অনুসারে, ভ্রূণ সৃষ্টির সময় থেকে ১৮ বছরের নিচে প্রত্যেক মানবসন্তানই শিশু। যদি না শিশুর জন্য প্রযোজ্য আইনের আওতায় ১৮ বছরের আগে শিশুকে সাবালক হিসেবে বিবেচনা করা হয়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি