Loading..

উদ্ভাবনের গল্প

২৭ অক্টোবর, ২০১৯ ১০:৩৭ পূর্বাহ্ণ

শিক্ষায় আইসিটির ব্যবহার বৃদ্ধিতে “প্রয়োজনের স্কুল”

“প্রয়োজনের স্কুল”

শিখব, শিখাব একসাথে এগিয়ে যাব

শিক্ষায় প্রযুক্তির ব্যবহার শতভাগ নিশ্চিত করার প্রত্যয় নিয়ে “প্রয়োজনের স্কুল” পথ চলা

এটি একটি অন্যরক উদ্যোমী ও স্ব-উদ্যোগে পরিচালিত কর্মশালা। “প্রয়োজনের স্কুল” এর মূল লক্ষ হলো শিক্ষায় প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা। প্রয়োজনের স্কুলের মাধ্যমে পরিচালিত কর্মশালার মধ্যে অন্যতম হলো-

১। শিক্ষকদের জন্য সাপ্তাহিক  কর্মশালা-

সপ্তাহের প্রতি বৃহস্পতিবার আইসিটি প্রেমি শিক্ষদের নিয়ে বসে প্রয়োজনের স্কুলের কর্মশালা। যেখানে শিক্ষকরা PowerPoint Presentation তৈরির পাশাপাশি Computer Fundamental, Hardware and Software Troubleshooting, Video Editing  ইত্যাদি বিষয়ে কাজ শিখেন।  


২। শিক্ষার্থীদের জন্য সাপ্তাহিক নিয়মিত কর্মশালা-

 “প্রয়োজনের স্কুল” কর্তৃক পরিচালিত ICT CLUB সপ্তাহের প্রতি শুক্রবার শিক্ষার্থীদেরি নিয়ে বসায় ICT জ্ঞানের আসর। যেখানে শিক্ষার্থীরা Computer Fundamental, Hardware and Software Troubleshooting, Outsourcing, C- Programming ্ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জন করে।


৩। শিক্ষার্থীদের জন্য Messenger School 

“প্রয়োজনের স্কুল” কর্তৃক পরিচালিত Messenger School সেবাটি শিক্ষার্থীরা তাদের অভিভাবকের ফেইসবুক আইডি অথবা নিজস্ব ফেইসবুক আইডি দিয়ে সংযুক্ত হয়ে নিয়ে থাকে। যখন শিক্ষার্থীরা বাসায় যেকোন বিষয়ে সমস্যায় পরে এবং সমস্যাটির একটি ছবি Messenger School গ্রুপে পোস্ট করে তখন গ্রুপে থাকা অন্যান্য শিক্ষার্থীর বিষয়টি জানা থাকলে তাৎক্ষনিক সমাধান দেয়। তাছাড়া গ্রুপে সংযুক্ত আছেন আরো বিষয় ভিত্তিক শিক্ষক যারা নিয়মিত শিক্ষার্থীদের সমস্যা সমাধান করে থাকেন।


৪। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে  In House Tanning পরিচালনা  

“প্রয়োজনের স্কুল” বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের চাহিদা অনুযায়ী In House Tanning পরিচালনা করে থাকে। ইন হাউজ প্রশিক্ষণ শিক্ষার্থী শিক্ষক উভয়ের জন্যই করা হয়ে থাকে । যেখানে শিক্ষার্থীরে  নিয়ে মাঝে মধ্যে কুইজের আয়োজন ও পুষ্কার প্রদান করা হয়।