Loading..

ম্যাগাজিন

০২ নভেম্বর, ২০১৯ ১১:৩১ পূর্বাহ্ণ

বাসর নিয়ে জমাই আসর

বাসরঃ
বাসর= বাস রহে যাহাতে।
***
বাস= বস হইতে জাত।
বাস অর্থ- বসতি,অবস্থান,বাসস্থান,শয়নমন্দির,বাসনা,বরকন্যার বাসগৃহ,বস্ত্র,পরিচ্ছদ,সৌরভ,গন্ধ,স্নেহ করা,ভালবাসা,বোধ করা,মনে করা,ইচ্ছে করা,প্রিয় বোধ করা,অভিমত বা ভাল বোধ করা,প্রিয় বোধ হওয়া,সঙ্গত বোধ হওয়া,সুগন্ধি করা,বাসিত করা।
বাস শব্দের অনেক অর্থ।মানুষের কেবল দেহ থাকে না,মন বলেও একটি পদার্থ থাকে,সেই মনকে ঘিরে রাখে- যে গন্ধ,যে আচ্ছাদন তার সবই বাস পদবাচ্য।এই বাস থেকেই বাসনা হয়,বাসা-বাসি হয়,ভাল-বাসা হয়,মন্দ-বাসা হয়,জগৎ সৃষ্টি হয়।তবে সবচেয়ে ভাল যে বাসা সেটি হল মানুষের মনের মনিকোঠা।প্রত্যেক মানুষ তার প্রিয় মানুষটির মনের মনিকোঠায় বাস করতে চায় এবং বিপরীতে চায় যে তার প্রিয় মানুষটি এসে তার নিজের মনের মনিকোঠায় বাস করুক।এইরকম বাসা-বাসিকে তাই ভাল-বাসা বলে।
***
বস= বাহীর শরীরটুকুর আশ্রয় যাহাতে।
বস শব্দটিও ব্যপক এবং এরও অনেক অর্থ আছে।বাহীর ( ব=বাহী) আংশিক বা ন্যূনতম অস্তিত্ব থাকে বস- এ।বস - এ বাহী তার অজস্র সক্রিয় সচল আচরণকে সংযত করে নিয়ে স্থির রূপ গ্রহণ করে।সেভাবেই লোকে বসে,বস করে,বাস করে,বসবাস করে,বসত করে,বসতি গড়ে তোলে।
***
বাসর= ( সহ) বাস রহে যাহাতে।
অর্থঃজগদ্বাসকদিন,জগদ্ বাসক,দিবস,দিন,দিবসমান,বাসগৃহ,বিবাহরাত্রিতে বরকন্যার শয়নগৃহ,গৃহ,ঘর,বাসস্থান,বাড়ী।
বর্তমানে বাসর শব্দটি একটি মাত্র অর্থে প্রচলিত কিন্তু বঙ্গীয় শব্দকোষ ঋগ্বেদ ও অমরকোষ টিকা থেকে উদ্ধার করে জানাচ্ছেন বাসর মানে যথাক্রমে 'জগদ্বাসকদিন'ও 'জগদ্বাসক'।
জগদ্বাসক( জগদ্ বাসক) - জগৎ সহবাস করে যে বা কৃত যাহাতে।
বাসক- সহবাস করা হয় যাহাতে।
জগৎ শব্দের অর্থ = জন্ম-গমন-উল্লম্ফন থাকে যাহাতে, অর্থাৎ জনিতের গমন ও বৈপ্লবিক পরিবর্তন থাকে যাহাতে তাকেই জগৎ বলে।
এই জগতে প্রতিদিন  বিরাট- পুরুষ ও বিরাট- প্রকৃতির লীলা চলছে,সেই লীলায় জগৎ জন্মাচ্ছে,বিকাশলাভ করছে,বদলে যাচ্ছে।
তার মানে এই বাসর স্থানে নয়, কালে প্রতিষ্ঠিত।
প্রত্যেকটি দিনই হল বিরাট-পুরুষ ও বিরাট-প্রকৃতির বাসর-কাল।তাতেই জগৎ চলছে।তারই সাদৃশ্যে হল নর-নারীর বিয়ের রাতের শয়নগৃহ বা বাসর।

---- কৃতজ্ঞতাঃ বঙ্গীয় শব্দার্থকোষ

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি