Loading..

প্রকাশনা

১৯ জানুয়ারি, ২০২০ ০৮:০৭ পূর্বাহ্ণ

জাগরণী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যাবীথি, নেওয়াশী, নাগেশ্বরী, কুড়িগ্রাম এর ২০২০ খ্রিঃ এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান

বিসমিল্লাহির রহমানির রাহিম, মঞ্চে উপস্থিত সন্মানিত প্রধান অতিথি মহোদয়, বিশেষ অতিথিবৃন্দ এবং পরম শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলী এবং সামনে উপবিষ্ট  শিক্ষার্থীবৃন্দ আচ্ছালামু আলাইকুম এবং লাল গোলাপ শুভেচ্ছা।

বিদায় বেলায় দু’টি কথা

হে আলোর দিশারী মহান গুরু,

শীতের কুহেলিকায় প্রকৃতি যখন আপন মহিমায় রঙ ও রূপ ছড়াতে ব্যস্ত ঠিক তখনি আমাদের বিদায় ঘন্টা হৃদয় দুয়ারে টাক-টাক করে বাজছে। জাগরণীর ছায়া ঢাকা, পাখি ডাকা সজীব প্রকৃতি আজ বিমর্ষ। বিষাদ-বিধূর প্রবহমান সমীরণে বেহাগের সূর। অত্যন্ত দুঃখ- ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে আজ আমাদের বিদায় অনুষ্ঠান।  যদিও এটি একটি বিদায়ের আনুষ্ঠানিকতা মাত্র। কারণ মন থেকে    চিরতরে বিদায় নেয়া কখনো সম্ভব  হবে না। দীর্ঘ পাঁচটি বছর এ প্রাঙ্গনের ধূলি-কণার সাথে  মিশে আমরা পড়েছি, খেলেছি এবং  এ প্রতিষ্ঠানের  প্রতিটি শিক্ষক শিক্ষিকাবৃন্দ আমাদেরকে বিভিন্ন বিষয়  অত্যন্ত দক্ষতার সাথে পড়িয়েছেন এবং বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা দিয়ে সাহায্য করেছেন তা আমরা কখনোই ভুলবো না। ইংরেজীতে বলা হয়”The teacher is more teach what they are than what they say. আরেক মনীষী বলেছেন ”The mediocre teacher tells, the good teacher explains, the superior teacher demonstrates, the great teacher inspires.” আর আমাদের শিক্ষকরা সবসময় আমাদের উৎসাহ দিয়েছেন। এজন্য আমরা আপনাদের কাছে চিরকৃতজ্ঞ ও ঋণী।  আজ শিক্ষাজীবনের একটি অধ্যায় সমাপ্ত করে পরবর্তি আরেকটি অধ্যায়ে পা রাখার উদ্দেশ্যে  আমরা বিদায় নিচ্ছি। আপনারা আমাদের জন্য দোয়া করবেন যেন ভবিষ্যত শিক্ষাজীবনে আরো উন্নতি করে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে পারি। এছাড়া এখানে দীর্ঘ শিক্ষাজীবনে আপনাদের অনেক শাসন-বাড়নের মধ্য দিয়ে যেতে হয়েছে যা সাময়িক বিরক্তিকর মনে হলেও এখন এই শেষ মুহূর্তে বুঝতে পেরেছি এটা আমাদের জন্য কতটা দরকারি ছিলো। তাই আমাদের কোনো রূঢ় আচরণে যদি কোনো শিক্ষক/শিক্ষিকা কষ্ট পেয়ে থাকেন বা ছোট কিংবা বড় কোনো ভুল করে থাকি তাহলে আমাদেরকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

স্নেহের শিক্ষার্থী বন্ধুরা,

আজ এ বিদায় বেলায় অশ্রু সিক্ত নয়নে আমরা ভাষাহারা-বাক্যহারা। সমস্ত  ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বিনীতভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি এবং তোমরা কখনো শিক্ষক/শিক্ষিকার সাথে খারাপ আচরণ করবে না । মনযোগ দিয়ে পড়া-লেখা করবে, মানুষের মত মানুষ হও - এ আমাদের প্রত্যাশা।

কবির ভাষায় বলতে হয়-

“হাসি মুখে নিতেছি বিদায়

ফিরে না আসিব আর,

শান্তির অভয় বাণী

শোনাইও বারে বার”।

পরিশেষে এ প্রতিষ্ঠানের সকল শিক্ষক/শিক্ষিকাবৃন্দের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে এখানেই শেষ করছি। আমিন, ছুম্মা আমিন।

২০২০ খ্রিস্টাব্দের এস এস সি পরীক্ষার্থীনিদের পক্ষে

মোছাঃ------------------------------------

জাগরণী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যাবীথি,

নেওয়াশী, নাগেশ্বরী, কুড়িগ্রাম।  [1]

তারিখঃ ১৮/০১/২০২০



[1]জাগরণী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যাবীথি, নেওয়াশী, নাগেশ্বরী, কুড়িগ্রাম এর ২০২০ খ্রিঃ এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি