Loading..

প্রকাশনা

১৯ জানুয়ারি, ২০২০ ০৯:০৯ পূর্বাহ্ণ

একটি আদর্শ ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে প্রশিক্ষক কর্তৃক ­পাঠ (Sample Class) পরিচালনার নির্দেশন

একটি আদর্শ ডিজিটাল কন্টেন্ট ব্যবহার করে প্রশিক্ষক কর্তৃক ­পাঠ    (Sample Class)   পরিচালনার নির্দেশন        পাঠ পরিচালনা (সময়- ৫০ মিনিট)

 

    প্রয়োজনীয় সকল উপকরণ সঙ্গে নিয়ে হাসিমুখে শ্রেণিতে প্রবেশ  করে শিক্ষার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করতে করতে কম্পিউটার ও মাল্টমিডিয়া On করুন।  (২ মিনিট)

    ক্লাসে শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষন ও পূর্বজ্ঞান যাচাইয়ের মাধ্যমে নতুন পাঠে যাওয়ার প্রস্তুতির জন্য ১/২ টি image অথবা ১৫/২০ সেকেন্ডের একটি ছোট ভিডিও প্রদর্শণ করুন। (২ মিনিট)

    ছোট  ছোট ২/১ টি প্রশ্নের  মাধ্যমে শিক্ষার্থীর মুখ থেকে  আজকের আলোচ্য Topic টি বের  করে আনুন  এবং পাঠের শিরোনামসহ পৃষ্ঠা নং সম্বলিত স্লাইডটি প্রদর্শণ  করুন এবং  একইসাথে শিরোনামটি  বোর্ডের  উপরের অংশে ঠিক মাঝ  বরাবর  একটু বড় করে  লিখে  দিন (২ মিনিট)

     পাঠের বিষয়বস্তুর ধারাবাহিকতা অনুযায়ী বিভিন্ন ধরনের পাঠসংশ্লিষ্ট image/animation/video ইত্যাদি দেখিয়ে   শিক্ষার্থীদের পাঠে  সম্পৃক্ত করুন এবং বিভিন্ন প্রশ্ন করে, কাজ দিয়ে  চিন্তা করার সূযোগ  সৃষ্টি করে মূল পাঠ্য বিষয়টি সুন্দরভাবে ব্যাখ্যা করুন শিক্ষার্থীদের  সক্রিয়তা   বৃদ্ধি করার জন্য ২/১ জনকে  screen এর কাছে ডেকে এনে image/diagram/videoএর বিশেষ  কোন অংশ চিহ্নিত/বর্ণনা করতে দিন।

     প্রশ্নোত্তরের  মাধ্যমে  প্রাপ্ত  গুরুত্বপূর্ণ  তথ্যগুলো  বোর্ডে  লিখে  দিন;    শিক্ষার্থীদেরকেও  KLP (Key Learning Points)  গুলো  Note   খাতায় লিখতে বলুন।    (৫নং – ৬নং    সহ ২০ মিনিট)

     বিষয়বস্তুর  কোন  বিশেষ  অংশ  শিক্ষার্থীদের হৃদয়ংগম করার জন্য শিক্ষার্থীদের  দিয়ে  যে কোন একটি  hands on activity যেমন – ২/৩ মিনিটের একটি ছোট ভূমিকাভিনয়/ প্রাকটিক্যাল কোন কাজ/ ছুঁয়ে দেখা/ করে দেয়া  অথবা একটি ইমেজ / বা ডায়াগ্রাম এর  স্লাইড  দেখিয়ে  সেটি  সহপাঠীদের বুঝিয়ে         দেয়া  অথবা বিশেষ কোন চিত্র থাকলে  সেটি বোর্ডে আঁকতে বলুন। (৭ মিনিট)

     কর্মপত্র /উদ্দীপক  - এর স্লাইড দিয়ে শিক্ষার্থীদের জোড়া/ দলগত কাজ  সুস্পষ্ট নির্দেশনা দিয়ে বন্টন করে দিন। লক্ষনীয় যে, কাজটি অবশ্য Thought Provoking হতে হবে । (১ মিনিট)

     শিক্ষার্থীদের কাজ চলাকালে ঘুরে ঘুরে প্রতিটি জোড়া/ দলগত কাজ তত্ত্বাবধান করুন; প্রয়োজনে Clue দিন উত্তর নিরুপনের জন্য; উত্তর লিখার জন্য ছোট কাগজ/ কার্ড দিন। (৫ মিনিট)

     শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত উত্তরগুলো বুলেটিন বোর্ডে অথবা টানিয়ে রাখা পোষ্টারে ডিজাইন করে লাগিয়ে   মার্কেটপ্লেস  করতে  বলুন  অথবা  যে  কোন  একটি  দলকে উপস্থাপন করতে দিন, অন্য দলগুলোর কাছে      অতিরিক্ত    উত্তর   থাকলে   সেগুলো   প্লেনারী   সেশনের   মাধ্যমে   সংগ্রহ   করে  বোর্ডে   KLP দিয়ে         Mindmap তৈরি করুন। (৫ মিনিট)

১০   আজকের আলোচ্য বিষয় প্রত্যেক শিক্ষার্থী বুঝতে সক্ষম হয়েছে কিনা তা জেনে  নিন এবং  উক্ত   বিষয়ের   উপর  কারো  কিছু  জানার  আছে  কিনা  তা  জিজ্ঞেস  করুন  (এই সময়  পোষ্টার খুলে রাখুন, মাল্টিমিডিয়া  Blank  (fn+function key) / ঢেকে রাখুন, বোর্ড মুছে ফেলুন  (১ মিনিট)

১১   শিখনফল অর্জিত হল কিনা তা বিশেষ কোন ইমেজ/ এনিমিশন / ভিডিও / অডিও /  দৃশ্যপট  (সামাজিক  প্রেক্ষাপটের সাথে সামঞ্জস্যপূর্ণ) দিয়ে ছোট ছোট প্রশ্ন করে উত্তরগুলো আদায় করুন। (৩ মিনিট)

১২   একটি চিন্তনমূলক কাজ/ প্রশ্ন/ প্রজেক্ট দিয়ে  বাড়ির কাজ (রুটিনে থাকলে) দিন। (১ মিনিট)

  ধন্যবাদের  আকর্ষনীয়  স্লাইড  দেখিয়ে  অথবা  মুখে  ধন্যবাদ  দিয়ে পাঠের সমাপ্তি ঘোষণা করে জিনিসপত্র    গুছিয়ে , বোর্ড মুছে, হাসিমুখে শ্রেণিকক্ষ  ত্যাগ করুন । (১ মিনিট)

সরবরাহে-

আবু আব্দুর রহমান সিদ্দিকী (মাস্টার ট্রেইনার),

ইউ, আই, টি, আর, সি, ব্যানবেইস, নাগেশ্বরী.

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি