Loading..

মুজিব শতবর্ষ

৩১ জানুয়ারি, ২০২০ ০৪:১৪ পূর্বাহ্ণ

মুজিব বর্ষের অংগীকার,শিক্ষায় শতভাগ আইসিটির ব্যবহার।

আলোকিত  কুড়িগ্রাম গড়ার দৃঢ প্রত্যয় আর পরিকল্পনা নিয়ে অনুষ্ঠিত  হলো--

ICT4E শিক্ষক অ্যাম্বাসেডর ফোরাম কুড়িগ্রাম কর্তৃক আয়োজিত "মুজিববর্ষের অঙ্গীকার, শিক্ষায় শতভাগ আইসিটির ব্যবহার" - শীর্ষক কর্মশালা।

======================================

“মুজিববর্ষের অঙ্গীকার, শিক্ষায় শতভাগ   আইসিটির  ব্যবহার” প্রতিপাদ্যকে  সামনে রেখে মুজিববর্ষের শুরুতেই ICT4E  জেলা  অ্যাম্বাসেডরদের নিয়ে  শিক্ষায় আইসিটির  ব্যবহার সম্পর্কিত  করণীয়, পরিকল্পনা ও বাস্তবায়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত  হলো দিন ব্যাপী।১০ জানুয়ারি শুক্রবার শিক্ষায় গুনগতমান অর্জনে  বিশেষ ভূমিকা রাখায় এটুআই (আইসিটি ডিভিশন) কর্তৃক মনোনীত  ICT4E কুড়িগ্রাম জেলার শিক্ষক অ্যাম্বাসেডর ফোরাম কর্তৃক আয়োজিত নাগেশ্বরী  ইউআইটিআরসিই - ব্যানবেইস ইউনিটের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


কুড়িগ্রাম  জেলার সকল উপজেলার ICT4E জেলা শিক্ষক  অ্যাম্বাসেডরদের কর্মশালায় সভাপতিত্ব করেন কুড়িগ্রাম জেলায় প্রথম সেরা  কনটেন্ট নির্মাতা, আইসিটি জেলা অ্যাম্বাসেডর মোঃ আবু আব্দুর রহমান  সিদ্দিকী। স্বাগত বক্তব্য ও দিন ব্যাপী কর্মশালার বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা  পেশ করি আমি নিজেই- কুড়িগ্রাম সদর উপজেলার এম. এ সাত্তার উচ্চ বিদ্যালয়ের  সহকারী শিক্ষক, অ্যাম্বাসেডর মোঃ মুকুল মিয়া। 

কর্মশালার  শুরুতই - কৃতজ্ঞতা প্রকাশ ও একটি ধন্যবাদ জ্ঞপন প্রস্তাব  সর্বসম্মত গৃহীত হয়। উল্লেখ্য যে,গত ০৮জানুয়ারি -২০২০ ইং বাংলাদেশে এই প্রথম কুড়িগ্রাম জেলাকে  অনলাইন স্কাউট রেজিস্টেশন স্কাউট জেলা হিসেবে ঘোষনা করা হয়। আর এ অনলাইন কার্যক্রমে জেলার ICT4E অ্যাম্বাসেডরবৃন্দের প্রায় দুই মাসের অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে মনে করা হয়। যা কুড়িগ্রাম  জেলার সম্মানিত জেলা প্রশাসক মহোদয় মোছাঃ সুলতানা পারভীন তার উদ্ভোধনী বক্তব্যে উপস্থাপন করেছেন। 

এ কাজটি সফলভাবে  সম্পন্ন করার ক্ষেত্রে  কুড়িগ্রাম জেলার সুযোগ্য জেলা শিক্ষা অফিসার জনাব  মোঃ শামছুল আলম স্যার সার্বিক দিক নির্দেশনা ও সহযোগীতা প্রদান করায় তার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।


 কর্মশালার বিষয়বস্তু - শিক্ষক  বাতায়ন, এমএমসি এপ্স, মাল্টিমিডিয়া ক্লাস, শিক্ষায়  ইনোভেশন, মুক্তপাঠ, গ্রীন স্কুল ক্লিন স্কুল, কিশোর বাতায়ন (কানেক্ট),  ধারাবাহিক  মূল্যায়ণ, মিড ডে মিল সম্পর্কে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন - কুড়িগ্রাম  হলোখানা উচ্চ বিদ্যালয়ের সন্মানিত শিক্ষক, অ্যাম্বাসেডর, সেরা কনটেন্ট  নির্মাতা জনাব রুকুনুজ্জামান ব্যাপারী রুবেল, নাগেশ্বরীর সুখাতী উচ্চ  বিদ্যানিকেতনের শিক্ষক, অ্যাম্বাসেডর মোঃ শাহজাহান আলী, গাগলা উচ্চ বিদ্যালয়ের  শিক্ষক,  অ্যাম্বাসেডর খায়রুল আলম, রামখানা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক,  অ্যাম্বাসেডর মোবারক আলী, নাখারগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, অ্যাম্বাসেডর  শফিউল আলম, উলিপুর উপজেলার জুম্মহাট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক  অ্যাম্বাসেডর কামাল ইদ্রিস  আমীন, রাজারহাট  শিংগেরডাবরীহাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অ্যাম্বাসেডর ও সেরা কন্টেইন নির্মাতা  রুকুনুজ্জামান বাবু, ভূরুঙ্গামারী উপজেলার  চর বাড়ুইটারী সিনিয়ার মাদ্রাসার প্রভাষক, অ্যাম্বাসেডর আব্দুল আলীম মুকুল  প্রমুখ। অ্যাম্বাসেডরগন মুজিববর্ষ পালনের বিভিন্ন দিক-নির্দেশনা দেন এবং স্ব স্ব  অবস্থান থেকে  তাদের যথাযথ দায়িত্ব পালনের পরামর্শ দেন এবং বেশ কিছু গুরুত্ব পূর্ণ পরিকল্পনা গ্রহন করেন।

গৃহীত পরিকল্পনার সার সংক্ষেপ নিম্নরূপ --


১. মুজিব বর্ষে  কুড়িগ্রাম জেলার শতভাগ শিক্ষক কে, শিক্ষক বাতায়নের আওতায় নিয়ে আসা,সদস্য করা ও শতভাগ প্রোফাইল আপটেড করা হবে।


২.শতভাগ প্রতিষ্ঠানে  মাল্টিমিডিয়া ক্লাশ ও এমএমসি এপ্সের ব্যবহার নিশ্চিত করা হবে।


৩. জেলার  ২০২০ জন শিক্ষার্থীকে কিশোর বাতায়নের সক্রিয় সদস্য করা হবে এবং তাদের নিয়ে বিভিন্ন কো- কারিকুলাম প্রতিযোগিতার আয়োজন করা হবে।


৪. শিক্ষক  বাতায়ন, এমএমসি এপ্স, মাল্টিমিডিয়া ক্লাস, মুক্তপাঠ, গ্রীন স্কুল ক্লিন স্কুল, কিশোর বাতায়ন (কানেক্ট),  ধারাবাহিক  মূল্যায়ণ, মিড ডে মিল,শিক্ষার্থী ঝড়ে পড়া রোধ ইত্যাদি  সম্পর্কে  নতুন নতুন আইডিয়া  তথা শিক্ষায় ইনোভেশনের বিষয়টি গুরুত্বসহকারে দেখার পরিকল্পনা গৃহীত হয়।


৫. শিক্ষক -শিক্ষার্থী উভয়কেই আইসিটি মনোসষ্ক করে গড়ে তুলতে একাধিক প্রয়োজনীয় সভা সমাবেশ ও ইনহাউজ প্রশিক্ষণের ব্যবস্থা  করা হবে।


উক্ত পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে  কুড়িগ্রাম  জেলাকে আরো এক ধাপ এগিয়ে নিতে জেলা প্রশাসক ও জেলা শিক্ষা অফিসার মহোদয়ের সংগে সাক্ষাত ও সহযোগীতা গ্রহনের বিষয়টি প্রস্তাব আকারে সিন্ধান্ত নেয়া হয়।


 সর্বপরি পরস্পর টিম ওয়ার্কের মাধ্যমে   সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন করার আহবান জানান। 

তারিখঃ১০/০১/২০২০ইং।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি