Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২২ মার্চ, ২০২০ ১১:৪৫ অপরাহ্ণ

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। সঠিক ইতিহাস জানার অধিকার তার আছে কারণ সেই শিশুটি আগামীর মহানায়ক হবে। -৷ কামরুল হাসান আহমেদ

ইতিহাসবেত্তা শিক্ষকরাই পারে মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশের কথা নতুন প্রজন্মের কাছে পৌঁছাতে হলে শিক্ষকদের যে কাজগুলো করার জন্য অনুরোধ করছি -


* ৭ই মার্চের ভাষণ থেকে নেতৃত্ব দানের সময় শাসক শ্রেণির নির্যাতনের ভয় পেলে চলবেনা। শাসক ও শোষকদের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন আপোষহীন। 


* বঙ্গবন্ধু এদেশের দুখী মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে সারাজীবন চেষ্টা করে গেছেন। তাইতো শহীদ হওয়ার ৪৫ বছর পরেও আজও বাংলার মানুষ বঙ্গবন্ধুর কথা স্মরণ করে।


* দেশি পোশাক ব্যবহার বঙ্গবন্ধুর অন্যতম বৈশিষ্ট্য ছিল। এমনকি নামি-দামি ব্রান্ডের সিগারেট পরিহার করে দেশি তামাকের পাইপ খেতেন। যার ভেতর দিয়ে দেশপ্রেমের উদাহরণ পাওয়া যায়। 


* স্বাধীনতার পূর্বে পাকিস্তান সরকারের যেমন বশ্যতা স্বীকার করেননি বঙ্গবন্ধু তেমনি স্বাধীনতার পরেও প্রতিবেশী দেশগুলোর আগ্রাসন রোধ করতে নিজের জীবন দিতেও কুণ্ঠাবোধ করেননি। 


* দেশ স্বাধীন হবার পর রাশিয়া ও চীনের কমিউনিস্ট পার্টির আদলে বাংলাদেশের কতিপয় উগ্রবাদী দেশ দখলের চেষ্টা অব্যাহত রাখে। বঙ্গবন্ধু দৃঢ প্রত্যয়ে এইসব নাস্তিকদের দমন করেন।


* নৈতিক শিক্ষা শেখানোর জন্য ইসলামিক ফাউণ্ডেশন গঠন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিছু বুদ্ধিজীবী বঙ্গবন্ধুকে নাস্তিকদের সাথে গুলিয়ে ফেলেন। বঙ্গবন্ধু সর্বদা আস্তিকদের সাথে ছিলেন। 


* দলের ভেতর দুর্নীতির চাটার নেতাদের বিরুদ্ধে বঙ্গবন্ধু প্রকাশ্যে হুশিয়ার করেন।


* সর্বোপরি দেশের মানুষের সুখ ছিল বঙ্গবন্ধুর একমাত্র লক্ষ্য। 


* যৌবনের ১৩টি বছর জেলে কাটিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 


আপোষহীন নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে শিক্ষক সমাজকে। মদ,জুয়া,হোটেল ব্যবসা,দুর্নীতি  বঙ্গবন্ধুর আদর্শ নয়।


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি