Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৫ মার্চ, ২০২০ ০৫:২১ অপরাহ্ণ

জুম এপস ব্যবহার করে অনলাইনে লাইভ ক্লাস গ্রহণ।

কলেজের শিক্ষার্থীরা সাধারণত বাড়িতে গেলে স্ম্যার্টফোন ব্যবহার করে থাকে। অার এখন তো কথাই নেই! তাই এই সংকটময় পরিস্থিতিতে তাদের সচেতনতার করার পাশাপাশি লেখাপড়া চালিয়ে নিতে তথ্য প্রযুক্তির সুবিধা গ্রহণ করা উচিত বলে মনে করছি।করোনার প্রাদুর্ভাবে নিরাপত্তা সর্বাগ্রে মাথায় রেখে শিক্ষার্থীদেরকে ঘরে থাকার অনবরত পরামর্শ দিয়ে যাচ্ছি। তবে চলমান সংকটময় মুহূর্তে তাদের লেখাপড়ার বিষয়টিও অামাদেরকে ভাবাচ্ছে। সচেতনতার পাশাপাশি তাদেরকে ক্লাসে সচল রাখার জন্য মাউশির সহায়তায় এটুঅাইয়ের উদ্দ্যোগে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস প্রদর্শণের পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

সমোয়চিত এই পদক্ষেপের জন্য তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। তবে অামার শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের হওয়ায় এবং এইচএসসি পরীক্ষার্থীদের শেষ মুহূর্তের প্রস্তুতির কথা মাথায় রেখে তাদের প্রতি সচেতনতা ও দায়বদ্ধতার জায়গা থেকে কিছু একটা করাটা জরুরি মনে করছি। এক্ষেত্রে ভার্চুয়াল ক্লাসের বিকল্প অার কিছু দেখছি না।
তারই ক্ষুদ্র অংশ হিসেবে জুম এপসের মাধ্যমে অনলাইন ক্লাস গ্রহণের ব্যাপারে কুষ্টিয়া ভেড়ামারা কলেজের Anisur Rahman স্যারের উদ্দোগে অাগ্রহী হয়ে অাজ অামার শিক্ষার্থীদের নিয়ে স্বল্প পরিসরে শুরু করলাম। অাজ ২৪/০৩/২০২০ তারিখ অামাদের সাথে যোগ দেন চাপাইনবাবগঞ্জের শাহ নেয়ামুতুল্লাহ কলেজের ইংরেজী বিষয়ের প্রভাষক Nawsabah Neha ম্যাডাম। তিনি শিক্ষার্থীদেরকে ইংরেজী ২য় পত্রের বেশ কিছু বিষয়ে অালোচনা করেন যার বাকি অংশ অাগামীকাল অালোচনা হবে। পর্যায়ক্রমে রুটিনওয়াইজ অন্যান্য বিষয় অন্তর্ভূক্ত করা হবে।।

সংকটময় মুহূর্তে এরকম ভার্চুয়াল ক্লাসের অায়োজন নিঃসন্দেহে শিক্ষার্থীদের মনোবল বৃদ্ধি করবে বলে মনে করছি তবে এ ব্যাপারে অভিভাবকদের ইতিবাচক মনোভাব সর্বাগ্রে কাম্য।
প্রতিদিন ৭.০০ থেকে ৮.০০ পর্যন্ত এবং ধারাবহিকভাবে অন্যান্য বিষয়েও অালোচনা হতে পারে। এজন্য শিক্ষকমন্ডলীদের সদয় উপস্থিতি কাম্য ও কলেজের শিক্ষকগণ কার্যকর ভূমিকা রাখতে পারবেন বলে দৃঢ় বিশ্বাস করি।
নিচের এড্রেসে জুম অাইডি দিয়ে প্রবেশ করে( জিমেইল অাইডি দিয়ে সাইনঅাপ করে) শিক্ষার্থীরা জয়েন করতে পারবে।
Tanzirul Hussain Rabby is inviting you to a scheduled Zoom meeting.

Topic: ইংরেজি (২য় পার্ট)
Time: Mar 24, 2020 01:00 PM UTC

Join Zoom Meeting
https://us04web.zoom.us/j/5166078255

Meeting ID: 516 607 8255

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি