Loading..

খবর-দার

০৪ এপ্রিল, ২০২০ ০৮:৫৪ অপরাহ্ণ

ইন্টারনেটে বিচরণের সময় কিশোর কিশোরীদের ই-সচেতনতা ।


আমাদের দেশের কিশোর কিশোরীরা  ইন্টারনেটে অসচেতনতার কারনে বিপদের সম্মুখীন বেশী হয়। কারন তারা না জেনে, না বুঝে কি ঘটতে পারে এবং এর ফলাফল কোথায় গিয়ে পৌঁছাবে সে দিকে  তারা খেয়াল করে না ।ইন্টারনেটে জানার আছে অনেক কিছু তাই ভালো মন্দ বিচার করে নিজেকে নিরাপদে রেখে সাইবার জগত সম্পর্কে সচেতন হতে হবে।ইন্টারনেটে নিরাপদ থাকতে নিয়মিত জানতে হবে গুরুত্বপূর্ণ সব তথ্য।

বাংলাদেশের প্রথম ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড ডিনেট, আইসিটি ডিভিশনের সাথে, ইউএসএআইডি’র ‘অবিরোধ: সহনশীলতার পথে’ প্রজেক্টের সহযোগিতায় ‘উগ্রবাদের বিরুদ্ধে শিক্ষার্থীদের জন্য ই-অ্যাওয়ারনেস’ প্রকল্পের আওতায় বাংলাদেশের নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে প্রথমবারের মত আয়োজন করা হচ্ছে ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড। শিক্ষার্থীদের সুরক্ষিত ইন্টারনেট ব্যবহারে দক্ষতা বৃদ্ধি এবং সাইবার নিরাপত্তা বিষয়ে সচেতনতা গড়ে তুলতে ডিনেট একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম তৈরি করেছে। শিক্ষার্থীদের ইন্টারনেটে সুরক্ষা, ব্যক্তিগত গোপনীয়তা, নিরাপত্তা, ডিজিটাল আইন, ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের নিয়মাবলী, সাইবার অপরাধ, গুজব, অনলাইনে সহিংস উগ্রবাদের প্রচারে বিরোধিতা, মিথ্যাচার ও ভুল খবর প্রচার এবং এ সংক্রান্ত আরো অনেক বিষয়ে তথ্য থাকছে এই প্ল্যাটফর্মে। ইন্টারনেটে সচেতন থাকাই বুদ্ধিমতার পরিচয়।আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।তাই কিশোর কিশোরীদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ কোর্স।

সৃষ্টিকর্তা যেন সবাইকে করোনা ভাইরাস থেকে মুক্ত রাখেন।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারনে সারা দেশ লকডাউন ও হোম কোয়ারেন্টাইনে আছে।বর্তমান পরিস্থিতিতে মনে রাখা ভালো, নীরব ঘাতক সহজেই ক্ষতি করে ফেলে, তাই সংকিত না হয়ে, সচেতন হতে হবে সবার, দূরে থাকি, আর ঘরেই থাকি, নিয়ম ও শিষ্টাচার মেনে চলি।আসুন আমরা সবাই হোম কোয়ারেন্টাইন মেনে চলি ।নিজে নিরাপদে থাকি অন্যকে নিরাপদে রাখি।