খবর-দার

করোনা ভাইরাস বনাম আমাদের অসচেতনতা (সচেতন হওয়ার, সচেতন করার করার এখনই সময়)

মো: হোসেন আলী ০৭ এপ্রিল,২০২০ ৩০ বার দেখা হয়েছে ১০ লাইক ১১ কমেন্ট ৫.০০ রেটিং ( ১১ )

করোনা বনাম আমাদের অসচেতনতা

সমগ্র বিশ্বের মানুষ যখন করোনা নিয়ে ভীতসন্ত্রস্ত আমরা তখন ঈদের সানন্দে ঘুরছি। আসলে বাঙালির সাহসের তুলনা হয়না। এ জাতির ভয় ডর বলে কিছু নেই। সত্যিই আমরা অসীম সাহসী আমরা সাগর পাড়ি দেই ড্রামে লুকিয়ে বা ডিঙ্গি নৌকায়, দেশান্তরী হই উড়োজাহাজের চাকার ফাঁকে বসে। ফলাফল সাগরে সলীল সমাধী ও উড়োজাহাজের চাকায় পিষ্টআসলেই আমাদের সাহস ও বুদ্ধির তুলনা হয়না।

করোনা চীন, ইটালি, স্পেন, যুক্তরাষ্ট্র হয়ে আমাদের দিকে চোখ রাঙ্গাচ্ছে আর আমরা তাকে দেখে মুচকি হাসছি মনে রাখতে হবে চিন, ইতালি, স্পেন যুক্তরাষ্ট্রে করোনা মহামারী আকার ধারণ করার জন্য সময় লেগেছিল ৪০-৫০ দিনের উর্ধ্বে।  সে হিসেবে আজ আমাদের দেশে করোনা সনাক্ত হওয়ার প্রায় ২৮ দিন চলমান মাত্র।

এদিকে, সরকার দেশের জনগণের নিরাপত্তার জন্য ও মহামারী থেকে বাঁচার জন্য সাধারণ ছুটি ঘোষণা করে বাসা-বাড়িতে থাকার কথা বললো আর আমরা ঈদের আনন্দ পেয়ে গেলাম। প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী যখন লক ডাউন বাস্তবায়নে হস্তক্ষেপ করতে গেল এবং কিছু ক্ষেত্রে লাঠিচার্জ করল বা কান ধরালো, তখন মিডিয়া ও সুশীল সমাজ তাদের পিছু নিল। ফলাফল অন্ত:সারশূন্য লক ডাউনে পরিণত হলো দেশ।

হায়রে বাঙালি! তুমি সত্যিই শংকর আমরা এমনই এক জাতি যারা বাস্তবতায় বিশ্বাস করি না হুজুগে করি। আমরা আইন মানবো না সরকারের নির্দেশ মানবো না আবার সরকারের সমালোচনা করবো আইন শৃঙ্খলা বাহিনীর চৌদ্দগুষ্টি উদ্ধার করবো। আমরা নিজের ভালো বুঝিনা অন্যের ভালো মেনে নিতে পারিনা। বাঙালি এই একটা জায়গায় বড়ই দূর্বল।

আমরা কেন নিজের ভালো বুঝি না! পুলিশকে কেন আমাদেরকে বারবার বলতে হবে, সচেতন করতে হবে। পুলিশ আসলে দৌড়ে পালাই, পুলিশ গেলে যেমন ছিলাম তাই! এই সময় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সেই অমীয় বাণী মনে পড়ছে...

সাত কোটি সন্তানের, হে মুগ্ধ জননী,

রেখেছ বাঙালি করে, মানুষ করোনি।

আসুন এখন থেকেই আমরা সরকারের নির্দেশ মেনে চলি । দেশ ও জাতিকে করোনার হাত থেকে বাঁচাতে করোনা প্রতিরোধের নিয়ম মেনে চলি। নিজের সচেতন হই, অন্যকে সচেতন করি। সর্বোপরি মহান সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করি।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শাহরিণা বিণ সুইটি
০৯ এপ্রিল, ২০২০ ০১:৪২ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্টগুলো দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল। সর্বশক্তিমান আল্লাহতায়ালা আমাদের সবাইকে নিরাপদ রাখুন, এই প্রার্থনা করি।


মমতাজ রোখসানা আখতার
০৭ এপ্রিল, ২০২০ ১১:০৬ অপরাহ্ণ

আমরা এভাবেই শিক্ষক বাতায়নে সক্রিয় থেকে একে অপরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেব। ধন্যবাদ সকলকেই।


আব্দুল্লাহ আত তারিক
০৭ এপ্রিল, ২০২০ ০৫:৫৭ অপরাহ্ণ

বাতায়নে সক্রিয় থাকার জন্য ধন্যবাদ, ঘরে থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার ২৬ তম কনটেন্ট স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো দেখে মতামত, লাইক ও রেটিং এর প্রত্যাশায় রইলাম। লিংক - https://teachers.gov.bd/content/details/549536


মোঃ গোলাম ওয়ারেছ
০৭ এপ্রিল, ২০২০ ০৪:৪১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। শ্রদ্ধেয় প্যাডাগোজি স্যার, রেটার মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব এবং শিক্ষক বাতায়নের সকল স্যার ম্যাডামগন দয়া করে আমার সি প্রোগ্রামের উপর তৈরীকৃত সাধনার ২৮ নং কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। করোনার হাত থেকে করুনাময় আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই ঘরে থাকুন সুস্থ থাকুন। তাহলে আমরা সবাই সুস্থ ও নিরাপদ থাকবো। মোঃ গোলাম ওয়ারেছ ICT4E জেলা অ্যাম্বাসেডর , বেলকুচি, সিরাজগঞ্জ। সবাইকে ধন্যবাদ।


বিপ্লব কুমার সরকার
০৭ এপ্রিল, ২০২০ ০৩:২০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


দেলওয়ারা বেগম
০৭ এপ্রিল, ২০২০ ০৩:১২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মেরাজুল ইসলাম
০৭ এপ্রিল, ২০২০ ১১:২০ পূর্বাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


লাইলী আক্তার
০৭ এপ্রিল, ২০২০ ১০:০৬ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ন রেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা রইল। আমার ৪০ তম কনটেন্ট দেখে লাইক, মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ হাফিজুল ইসলাম
০৭ এপ্রিল, ২০২০ ০৭:৫৪ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


মোঃ ফিরোজ কবির
০৭ এপ্রিল, ২০২০ ০৬:১৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ এবং শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মো: আবুল হাছান
০৭ এপ্রিল, ২০২০ ০৩:৫৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ এবং শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।