উদ্ভাবনের গল্প

এসো স্বপ্নের কলেজ গড়ি, নিজেকে দিয়ে শুরু করি।

মোহাঃ জহুরুল ইসলাম ০৭ এপ্রিল,২০২০ ১৮৯ বার দেখা হয়েছে ১৯ লাইক ২০ কমেন্ট ৪.৯০ রেটিং ( ২১ )

এসো স্বপ্নের কলেজ গড়ি, নিজেকে দিয়ে শুরু করি
শিক্ষার্থীদের মনকে নাড়া দিতে পারলে যে কিছু পাওয়া যায় তা আমার মনের মধ্যে সব সময়ই উঁকি দিতে ছিল শিক্ষার্থীদের সাথে শেয়ার করি কিভাবে শ্রেণি কক্ষ কলেজ আঙ্গিনা পরিস্কার রাখতে পারি? পরীক্ষার্থী বলল, স্যার বারান্দায় মাঝে মাঝে কয়েকটি ঝুড়ি রেখে দিলে আমরা ক্লাসে পড়ে থাকা কাগজগুলো কুড়িয়ে ঝুড়িতে ফেললে শ্রেণি কক্ষগুলো পরিস্কার রাখা সহজ হবে মনে করি দারূণ, আমার পূর্ব পরিকল্পিত আইডিয়ার সাথে একেবারে মিলে গেল পরের দিন শিক্ষার্থীদের সাথে নিয়ে কিনে ফেললাম আটিট ঝুড়ি একটি দেওয়াল ঘড়ি ঘড়িটি আমাদের হলরুমে ঝুলিয়ে দেওয়া হলো আর ঝুড়িগুলো রাখা হলো শ্রেণি কক্ষের সামনে বারান্দায় প্রথম দুই/তিন দিন শিক্ষার্থীদের সাথে আমিও শ্রেণিকক্ষ পরিস্কারে অংশ নিলাম পরে দেখি তারা নিয়মিত কাজটি করে যাচ্ছে ঝুড়িগুলো মাঝে মাঝে হাতে করে শিক্ষার্থীদের সাথে আঙ্গিনা পরিস্কারে অংশ নিই আমাদের অধ্যক্ষ মহোদয়সহ বেশ কিছু শিক্ষক আমাকে শিক্ষার্থীদের মাঝে মাঝে উৎসাহিত করে থাকেন এভাবেই চলতে থাকে শ্রেণিকক্ষ আঙ্গিনা পরিস্কারের কাজ
এরপর শিক্ষার্থীদের সাথে শেয়ার করি কিছু ফুলের গাছ লাগিয়ে কলেজের পরিবেশটা আরও একটু সুন্দর করা যায় কিনা? অবশ্য সেটাও অধ্যক্ষ মহোদয়ের অনুমতি পেলে তারাতো বেজায় খুশি আমি দিনই স্যারকে আমার নিজ খরচে কিছু ফুল গাছ লাগানোর প্রস্তাব করলে স্যার বেশ খুশির সাথেই সম্মতি দিলেন পরের দিনই সুইট স্যারকে সাথে নিয়ে ফুল গাছ কিনে এনে শিক্ষার্থীদের সহযোগিতায় লাগিয়ে দিলাম পানি দেওয়ার জন্য কিনে দিলাম একটি ঝর্ণা প্রচুর পরিমানে জৈব সার যেটা আমি নিজ হাতেই দিয়েছি কিছুদিন যেতেই অধ্যক্ষ মহোদয় আমাকে ডেকে আরও কিছু ফুল গাছ লাগানোর প্রস্তাব দিলেন আমিতো খুব খুশি সাথে সাথে উপাধ্যাক্ষ মহোদয়কে সাথে করে নার্সারী থেকে প্রায় পাঁচ হাজার টাকার ফুল গাছ এনে লাগিয়ে দিলাম
এখানেই থেমে থাকি নাই এর পর শুরু করি শিক্ষার্থীদের কিভাবে স্বাস্থ্য সচেতন করে তোলা যায় অধ্যক্ষ মহোদয়ের অনুমতি নিয়ে একদিন নিজ খরচে ব্যানার, ফেস্টুন, দিয়ে হলরুম সাজিয়ে মান্যবর অধ্যক্ষ মহোদয়ের উপস্থিতিতে সকল শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে স্বাস্থ্য সচেতনমূলক একটি সেমিনারের আয়োজন করি সেমিনার শেষে সুইপারকে প্রয়োজনীয় উপকরণ সাপ্লাই দিয়ে টয়লেটগুলো পরিস্কার করিয়ে শিক্ষার্থীদের টয়লেট ব্যবহারের পর হাত ধোয়ার অভ্যাস করায় সেইসাথে টয়লেট ব্যবহারের পর পর্যাপ্ত পানি ব্যবহার করা, বৈদ্যুতিক সুইচ অফ করাসহ প্রতিষ্ঠানের সকল জিনিস যত্নসহকারে ব্যবহার করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করি আর এগুলোর সবটাই সম্ভব হয়েছে আমার সকল প্রাণপ্রিয় শিক্ষার্থীদের অংশগ্রহণ সহযোগীতায় তবে এর জন্য শিক্ষার্থীদের আপন করে নেওয়ার একটা প্রয়াসও আমাদের মাঝে থাকতে হবে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আমার নিজ থেকে নেয়া এই ক্ষুদ্র উদ্যোগগুলো আমাদের শিক্ষার্থীদের মনকে একটু হলেও দোলা দিতে সক্ষম হবে আল্লাহর রহমতে আপনাদের দোয়ায় বলতেই পারি আমাদের কলেজের চেহারা কিছুটা হলেও পরিবর্তন করতে সক্ষম হয়েছি আসুন আমরা প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে এমন কিছু উদ্যোগ গ্রহণ করি যে উদ্যোগগুলোই হয়তো একদিন এদেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানতো বটেই সেইসাথে সকল প্রতিষ্ঠানই অচিরেই স্বপ্নের প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে ইনশাআল্লাহ
মোহা: জহুরুল ইসলাম
প্রভাষক- ভূগোল বিভাগ
নূরুজ্জামান বিশ্বাস কলেজ
আল্লারদর্গা, দৌলতপুর, কুষ্টিয়া
মোবাইল নং- ০১৭১৮-৭৩২৩৮২

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাসনাইন
২১ জুন, ২০২০ ১১:১৭ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি।https://www.teachers.gov.bd/profile/hasnainhung508


মনির হোসেন হাওলাদার
১৯ এপ্রিল, ২০২০ ১২:০৫ অপরাহ্ণ

ঘরে থাকুন পরিবারের সাথেই থাকুন, আপনি ভালো থাকলে ভালো থাকবে আপনার পরিবার ও দেশ। লাইক, কমেন্ট ও পুর্ন রেটিংসহ ভালবাসা রইল । আমার তৈরীকৃত কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইলো ।https://www.teachers.gov.bd/content/details/556283


মো: রজব আলী
১৫ এপ্রিল, ২০২০ ০৮:৩৬ অপরাহ্ণ

অনেক সুন্দর কন্টেন্ট প্রস্তুত করেছেন। পূর্ণ রেটিং, লাইকসহ শুভকামনা আপনার জন্য


ননীগোপাল রায়
১১ এপ্রিল, ২০২০ ০৮:২২ অপরাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল।


মোঃ হারুন অর রশিদ
১০ এপ্রিল, ২০২০ ০৯:২১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ জিয়াউর রহমান
১০ এপ্রিল, ২০২০ ০৬:৩১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


শাহরিণা বিণ সুইটি
০৯ এপ্রিল, ২০২০ ০১:১৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্টগুলো দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল। সর্বশক্তিমান আল্লাহতায়ালা আমাদের সবাইকে নিরাপদ রাখুন, এই প্রার্থনা করি।


কামরুন্নাহার
০৮ এপ্রিল, ২০২০ ০৭:০৭ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন,নিরাপদে থাকুন , বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মেরাজুল ইসলাম
০৮ এপ্রিল, ২০২০ ০৫:৪৮ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


বিশ্ব নাথ দাস
০৮ এপ্রিল, ২০২০ ০১:১৯ অপরাহ্ণ

শ্রেণি উপযোগি ও মান সম্মত উদ্ভাবনের গল্প আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ। পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল। আমার এ পাক্ষিকের ৩৯ তম কনটেন্ট দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


লাইলী আক্তার
০৮ এপ্রিল, ২০২০ ১০:৫০ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ন রেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা রইল। আমার ৪০ তম কনটেন্ট দেখে লাইক, মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


সৈয়দা শাহীনুুর পারভীন
০৮ এপ্রিল, ২০২০ ১০:০৫ পূর্বাহ্ণ

লাইক,রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্ট, দেখে লাইক, রেটিং, সুচিন্তিত মতামত ও মূল্যবান পরামর্শ প্রদান করার বিনীত অনুরোধ রইলো।


মোঃ হাফিজুল ইসলাম
০৮ এপ্রিল, ২০২০ ০৭:৪৯ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


মোছাঃ মরিয়ম খাতুন
০৮ এপ্রিল, ২০২০ ০৭:০৮ পূর্বাহ্ণ

সুন্দর হয়েছে। লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য অনুরোধ করছি।


মমতাজ রোখসানা আখতার
০৭ এপ্রিল, ২০২০ ১১:০১ অপরাহ্ণ

আমরা এভাবেই শিক্ষক বাতায়নে সক্রিয় থেকে একে অপরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেব। ধন্যবাদ সকলকেই।


বিপ্লব কুমার সরকার
০৭ এপ্রিল, ২০২০ ০৮:৩১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


আব্দুল্লাহ আত তারিক
০৭ এপ্রিল, ২০২০ ০৬:০১ অপরাহ্ণ

বাতায়নে সক্রিয় থাকার জন্য ধন্যবাদ, ঘরে থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার ২৬ তম কনটেন্ট স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো দেখে মতামত, লাইক ও রেটিং এর প্রত্যাশায় রইলাম। লিংক - https://teachers.gov.bd/content/details/549536


মোহাঃ জহুরুল ইসলাম
০৭ এপ্রিল, ২০২০ ০৫:১২ অপরাহ্ণ

আপনাদের মুল্যবান মতামত প্রত্যাশা করছি।


মোঃ ফিরোজ কবির
০৭ এপ্রিল, ২০২০ ০৫:১১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ গোলাম ওয়ারেছ
০৭ এপ্রিল, ২০২০ ০৪:৩৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। শ্রদ্ধেয় প্যাডাগোজি স্যার, রেটার মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব এবং শিক্ষক বাতায়নের সকল স্যার ম্যাডামগন দয়া করে আমার সি প্রোগ্রামের উপর তৈরীকৃত সাধনার ২৮ নং কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। করোনার হাত থেকে করুনাময় আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই ঘরে থাকুন সুস্থ থাকুন। তাহলে আমরা সবাই সুস্থ ও নিরাপদ থাকবো। মোঃ গোলাম ওয়ারেছ ICT4E জেলা অ্যাম্বাসেডর , বেলকুচি, সিরাজগঞ্জ। সবাইকে ধন্যবাদ।