Loading..

খবর-দার

১১ এপ্রিল, ২০২০ ১১:১০ পূর্বাহ্ণ

[সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ের দ্বিতীয় অধ্যায়ে মাইক্রোচিপের কথা উল্লেখ আছে] মাইক্রোচিপ

[সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ের দ্বিতীয় অধ্যায়ে মাইক্রোচিপের কথা উল্লেখ আছে]

মাইক্রোচিপ হচ্ছে অর্ধপরিবাহী উপাদানের ওপরে নির্মিত অনেক আণুবীক্ষণিক ইলেকট্রনিক উপাদানের সমন্বিত বর্তনী। একে অতিক্ষুদ্র ও একটিমাত্র খণ্ডবিশিষ্ট যন্ত্রাংশ হিসেবে উৎপাদন করা হয়। এটি সিলিকন চিপ, সিলিকন চিলতে, আইসি (Integrated Circuit) বা কম্পিউটার চিপ নামেও পরিচিত।

মাইক্রোচিপের মূল মাতৃকারূপী অংশটি সিলিকনের তৈরি অর্ধপরিবাহী পাতলা অধঃস্তর পদার্থ। সাধারণত এক কেলাসবিশিষ্ট সিলিকনে ভেজাল উপাদান ঢুকিয়ে, ছড়িয়ে ও মিশিয়ে দিয়ে এটিকে অর্ধপরিবাহী পদার্থে পরিণত করা হয়। এরপর ইলেকট্রন বিম ব্যবহার করে এই সিলিকনের স্তরের ওপর বর্তনীর নকশা খাঁজ করে কাটা হয়। সিলিকন স্তরের ওপরে বহুসংখ্যক অতিক্ষুদ্র সক্রিয় ইলেকট্রনিক যন্ত্রাংশ যেমন—ট্রানজিস্টর ও ডায়োড, নিষ্ক্রিয় ইলেকট্রনিক যন্ত্রাংশ যেমন—ধারক ও রোধক এবং তাদের মধ্যকার ধাতব আন্তঃসংযোগগুলো সৃষ্টি করা হয়। মাইক্রোচিপের উপাদানগুলো একটি অপরটি থেকে পাতলা বিদ্যুৎ অপরিবাহী অন্তরক স্তরের মাধ্যমে বিচ্ছিন্ন থাকে।

১৯৪৭ সালে আমেরিকান টেলিফোন অ্যান্ড টেলিগ্রাফ কম্পানির বেল ল্যাবরেটরিজ পরীক্ষাগারে উইলিয়াম শকলি ও তাঁর সহযোগীদের উদ্ভাবিত ট্রানজিস্টর নামক যন্ত্রাংশ হচ্ছে মাইক্রোচিপের আদি উত্স। ১৯৫৮ সালে টেক্সাস ইন্সট্রুমেন্টস প্রতিষ্ঠানের জ্যাক কিলবি ও ফেয়ারচাইল্ড সেমিকন্ডার করপোরেশনের রবার্ট নয়েস স্বাধীনভাবে নিজ নিজ উপায়ে এরূপ বর্তনীর আকার আরো ছোট করতে সক্ষম হন।

মাইক্রোচিপ আবিষ্কারে কম্পিউটার প্রযুক্তি বিশেষ করে লাভবান হয়েছে। এর সাহায্যে কম্পিউটারের যৌক্তিক ও গাণিতিক কাজগুলো বর্তমানে একটিমাত্র ভিএলএসআই চিপ ব্যবহার করে সম্পাদন করা যায়। এ ছাড়া সমস্ত যৌক্তিক, গাণিতিক ও মেমোরিসংশ্লিষ্ট কাজগুলো একটিমাত্র মুদ্রিত বর্তনী পাতের ওপরে ধারণ করা সম্ভব হয়েছে।

কম্পিউটার প্রযুক্তির বাইরে ভোক্তামুখী ইলেকট্রনিকস ক্ষেত্রে মাইক্রোচিপের সাহায্যে বহু নতুন নতুন পণ্য নির্মাণ করা সম্ভব হয়েছে। এর মধ্যে আছে ক্যালকুলেটর, ডিজিটাল ঘড়ি, ভিডিও গেম প্রভৃতি। এ ছাড়া এই চিপগুলো শিল্প-কারখানা, ওষুধশিল্প, স্থল ও বিমান যান চলাচল নিয়ন্ত্রণ, পরিবেশ পর্যবেক্ষণ ও টেলিযোগাযোগ ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।