Loading..

খবর-দার

১৪ এপ্রিল, ২০২০ ০৮:৪৪ অপরাহ্ণ

আজ পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ ১৪২৭ জীবনের সকল জীর্ণতা ও অন্ধকারকে পায়ে দলে নতুন করে জীবন শুরুর দিন।মোহাম্মদ আজহারুল ইসলাম

আজ পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ ১৪২৭

জীবনের সকল জীর্ণতা ও অন্ধকারকে পায়ে দলে

নতুন করে জীবন শুরুর দিন।

মোহাম্মদ আজহারুল ইসলাম

==================

ঋতু-চক্রের পরিক্রমায় আমাদের মাঝে এসেছে আজ (১৪ এপ্রিল ২০২০ তারিখ মঙ্গলবার)  বাংলা সনের প্রথম মাস বৈশাখ। আজ পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ ১৪২৭। সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা।

♦নতুন বছরের আহ্বান ;  বৈশাখ মাস শুধু নতুন বছরের প্রথম মাস নয়, আরো অধিক কিন্তু। জীবনের সকল জীর্ণতা, কুৎসিত ও অন্ধকারকে পায়ে দলে নতুন করে জীবন শুরু করা।

♦  নতুন বছরে আমাদের প্রতিজ্ঞা ;  প্রত্যেকেই নিজ নিজ ধর্মের আহ্বান ও শিক্ষা শতভাগ মেনে চলব। সর্বশক্তিমান স্রষ্টা মহান আল্লাহর প্রদত্ত সীমারেখার মধ্যে থেকেই জীবন যাপন করব। করোনাভাইরাস দুর্যোগের জন্য মহান আল্লাহর কাছে জীবনের সকল ভুলত্রুটির  ক্ষমা চেয়ে  প্রতিনিয়ত সাহায্য প্রার্থনা করব। প্রত্যকেই ধর্ম ও ধর্মীয় আইন ও নীতিমালার প্রতি পূর্ণ শ্রদ্ধাশীল হবো।  কখনোই কেউ কারো ক্ষতি করব না।

♦নতুন বছরে নাগরিক দায়িত্ব ;  প্রাণঘাতি করোনা মোকাবেলায় পূর্ণ সতর্ক, সচেতন ও সজাগ থাকব। করোণার বিষাক্ত ছোবল থেকে নিজে বাঁচব, পরিবারকে বাঁচাব, সমাজ ও দেশকে বাঁচাব। এ মূহুর্তে সরকারের স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠান কতৃক প্রদত্ত গাইডলাইন মেনে জীবন-যাপন করব। আগামী কয়দিনের জন্য  ঘরেই থাকব। অতি প্রয়োজনে বাসা-বাড়ীর বাহিরে গেলে অবশ্যই মুখে মাস্ক পড়ব। আপাতত অন্যের সাথে  হ্যান্ডসেক বা কোলাকুলি এড়িয়ে চলব।অন্যের সাথে কিছুটা দূরত্ব বজায় রেখে চলাফেরা করব। সাবান বা হ্যান্ডস্যানিটাইজার দিয়ে ঘন ঘন হাত পরিস্কার করব। অপরিষ্কার হাতে চোখ, মুখ, নাক, কান ধরব না। হাঁচি, কাশি, নাক ঝাড়ার সময় মুখে রুমাল বা টিস্যু ব্যবহার করব। যেখানে সেখানে কফ, থুথু, কাশি ইত্যাদি ফেলব না। 

♦আল্লাহর কাছে প্রার্থনা ; হে সৃষ্টি-কর্তা সর্বশক্তিমান আল্লাহ! বাংলা নববর্ষকে আমাদের জন্য সুখের,  শান্তির বছর বানিয়ে দাও। আমাদের অতীতকে ক্ষমা করে দাও এবং  আগামী জীবন-যাপন ও আমলকে তোমার সীমারেখার মধ্যে থেকে কাটানোর তৌফিক দান করুন। আমাদেরকে করোনা থেকে পূর্ণ হেফাজত করুন।