Loading..

খবর-দার

০২ মে, ২০২০ ১১:২২ অপরাহ্ণ

সখীপুরে ঘরে বসে অনলাইন স্কুলে প্রিয় শিক্ষকের ক্লাস

সখীপুরে ঘরে বসে অনলাইন স্কুলে প্রিয় শিক্ষকের ক্লাস

টাঙ্গাইলের সখীপুর উপ‌জেলার ঘরে বসে থাকা প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী‌দের জ‌ন্য ‘অনলাইন স্ক‌ুলিং’ শুরু হয়েছে। সখীপুর পিএম পাইলট মডেল গভ. স্কুল অ্যান্ড কলেজে গতকাল রোববার (২৬ এপ্রিল) দুপুরে এই কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম।

এখন থেকে উপজেলার শিক্ষার্থীরা ঘরে বসে কেবল টিভির মাধ্যমে ক্লাসে অংশ নিতে পারবে। ক্লাস নেবেন এমন ১৫ জন শিক্ষক, যাঁরা উপজেলার শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয়।

উদ্বোধনের সময় উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমাউল হুসনা, সখীপুর পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা আবু হানিফ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

ইউএনও আসমাউল হুসনা বলেন, ক‌রোনাভাইরা‌স পরিস্থিতির কারণে বিদ্যালয় দীর্ঘ‌দিন ধ‌রে বন্ধ। এতে শিক্ষার্থীরা ক্ষ‌তিগ্রস্ত হ‌চ্ছে। ক্ষ‌তি কিছুটা পুষিয়ে দি‌তে এবং পড়ালেখার প্র‌তি মনোযোগী করতেই অনলাইন স্কু‌লিং।

উপজেলা প্রশাসন বলছে, ইতিমধ্যে শিক্ষার্থীদের কাছে ক্লাসের রুটিন পৌঁছে দেওয়া হয়েছে। রোববার থেকে মাধ্যমিক পর্যায়ের ক্লাস শুরু হয়েছে। সোমবার থেকে প্রাথমিক পর্যায়ের ক্লাস শুরু হবে। সংসদ টে‌লি‌ভিশনে জাতীয়ভাবে পাঠদান চলছে। তাই এ সময়ের আগে ও পরে সখীপুরের অনলাইন স্কুলিং ক্লাসগুলো নেওয়া হবে। সংসদ টেলিভিশনের সঙ্গে যাতে সাংঘর্ষিক না হয়, সেদিকে খেয়াল করেই রুটিন তৈরি করা হয়েছে।

মাধ্যমিক পর্যায়ের অনলাইন স্কুলিং কার্যক্রমের সমন্বয়ক সখীপুর পাইলট মডেল গভ. স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক মো. এমদাদুল হক মিয়া। তিনি জানান, সকাল সাড়ে ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ক্লাস চলবে। আর ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস।

উপজেলার স্ব স্ব বিষয়ে পারদর্শী ও শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় ১৫ জন শিক্ষককে ক্লাস নেওয়ার জন্য নির্বাচন করা হয়েছে। ক্লাস থেকে শিক্ষার্থীরা যা শিখবে তা তারা মাস শেষে প্রতিবেদন আকারে বিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষকের কাছে জমা দেবে।

উপজেলা মাধ্য‌মিক শিক্ষা কর্মকর্তা ম‌ফিজুল ইসলাম বলেন, ‘ইউএনওর নি‌র্দেশনা ও পরামর্শে শিক্ষার্থী‌দের পড়ালেখায় যুক্ত রাখতে উদ্যোগটি সফল কর‌ার জন্য আমরা কাজ চালিয়ে যাচ্ছি। এতে শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আশা কর‌ছি।’