Loading..

উদ্ভাবনের গল্প

০৬ মে, ২০২০ ০৩:৪৭ অপরাহ্ণ

উদ্ভাবনের গল্প -০১ “ ফুলদানীতে ফুল সাজানো” - মোঃ সামছুল হোসেন

“ ফুলদানীতে ফুল সাজানো”

-  মোঃ সামছুল হোসেন

 

 প্রতিষ্টানের ৬ষ্ট শ্রেনীতে নতুন শিক্ষার্থী ভর্তি হয়েছে। তাদের অর্ধবার্ষিক পরীক্ষার ফলাফল দেখে আমি যারপর নাই হতাশ। মাত্র ৫ জন শিক্ষার্থী ভালো ফলাফল করতে পেরেছে।হতাশ হলেও দমে যাইনি। সেই সাথে শিক্ষার্থীদের মধ্যে উদ্দীপনা সৃষ্টির জন্য উপায় খুঁজতে থাকি।

আগেই ঘোষণা দিয়ে রেখেছিলাম ভালো ফলাফলকারী শিক্ষার্থীদেরকে পুরষ্কৃত করবো। ঘোষণা মোতাবেক ৫ জনকে পুরষ্কৃত করি । আর ঘোষণা দেই , যারা বার্ষিক পরীক্ষায় ভালো ফলাফল করবে তাদেরকে “ এমন ভাবে সম্মানিত করা হবে , যেন সবাই তাদেরকে আলাদা ভাবে চেনে যে, তারা ভালো ফলাফলকারী”

আমার এই ঘোষণা তাদেরকে দারুনভাবে উজ্জীবিত করে। তারা বার্ষিক পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য তীব্র প্রতিযোগিতা শুরু করে।

বার্ষিক পরীক্ষায় তাদের ফলাফল দেখে আমি যারপর নাই বিষ্মিত হই। অর্ধবার্ষিক পরীক্ষায় যে সংখ্যা ছিল মাত্র ৫ জন বার্ষিক পরীক্ষায় সে সংখ্যা বেড়ে দাঁড়ায় প্রায় ৪০ জনে। এটা ভাবনারও বাইরে ছিল।

আমার ছোট্ট একটা উদ্যোগ তাদের মধ্যে তীব্র আকাংখার জন্মদেয়।

প্রথমে যেখানে ভালো ফলাফলকারী ৫ টি ফুল সৌরভ ছড়িয়েছিল, বছর শেষে তা ৪০টি ফুলের একটি দলে পরিনত হয়।

সবাই বাগানের সেরা ফুলগুলোকে তুলে এনে ফুলদানীতে সাজায়।

শিশুরা ফুলের মত। আর তাই আমিও আমার এই ৬ষ্ট শ্রেনির ফুল বাগানের সেরা ৪০টি ফুলকে “ক্যালেন্ডার” নামক ফুলদানীতে ফুল হিসেবে সাজালাম এবং তা শ্রেনিকক্ষে প্রতিষ্টান প্রধানদের মাধ্যমে টাঙিয়ে দিয়ে তাদেরকে বিশেষভাবে সম্মানীত করলাম আমি মনেকরি আমার এই ক্ষুদ্র উদ্যোগ অন্যদেরকেও অনুপ্রানিত করবে ভালো ফলাফল করতে।

সবার উদ্দেশ্যে আমার একটি বিনীত অনুরোধ,  আমরা বিভিন্ন সময় শিক্ষা প্রতিষ্টানের বিভিন্ন প্রকাশনা, ডাইরী,  বা ক্যালেন্ডারে বিভিন্ন মনোরম স্থান বা স্থাপনার ছবি ব্যবহার করি।

চলুন না , আমরা আমাদের প্রকাশনা, ডাইরী,  বা ক্যালেন্ডারে ঐসব মনোরম স্থান বা স্থাপনার ছবি ব্যবহার না করে বা এর পাশাপাশি আমাদের শিক্ষা প্রতিষ্টানের বছর শেষে সেরা ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের ছবি বা তাদের সেরা সাফল্য বা অর্জনের ছবি ব্যবহার করি।

এতে করে শিক্ষার্থীরা যেমন অনুপ্রানিত হবে তেমন করে তাদের সারা বছরের পরিশ্রমকেও মূল্যায়ন করা হবে। সেই সাথে এটা হতে পারে তাদেরকে অন্যের সামনে অনুকরণীয় হিসেবে উপস্থাপনের একটি চমৎকার উপায়।

সন্ধেহ নাই , এই উদ্যাগ শিক্ষাক্ষেত্রে বিরাট গুণগত পরিবর্তন আনবে। যেমন এনেছে আমার প্রতিষ্টানে।