Loading..

খবর-দার

১০ মে, ২০২০ ১২:৩২ অপরাহ্ণ

সরকারি চাকরিজীবীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা


 সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহারকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে এসেছে নির্দেশনা। সম্প্রতি বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রনালয়, “ সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ)” অনুসরণ করার বিষয়ে পরিপত্র জারি করে  সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বশীলতার বিষয়টি আরেকবার মনে করিয়ে দিয়েছে।  

একজন সরকারি চাকরিজীবী হিসেবে যা করা যাবে নাঃ 

১। সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, লাইক, কমেন্ট ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। 

২। জাতীয় ঐক্য চেতনার পরিপন্থী কোনো রকম তথ্য উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে, এরূপ কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।  

৩। কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে, এমন বা ধর্মনিরপেক্ষতা নীতির পরিপন্থী কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।

৪। জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোন সার্ভিস বা পেশাকে হেয় প্রতিপন্ন করে' এমন কোন পোস্ট দেয়া থেকে বিরত থাকতে হবে। 

৫।  লিঙ্গবৈষম্য বা এ-সংক্রান্ত বিতর্কমূলক কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।

৬। জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে, এমন কোনো বিষয় লেখা, অডিও বা ভিডিও ইত্যাদি প্রকাশ বা শেয়ার করা যাবে না। 

৭। ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার হতে বিরত থাকতে হবে। 

৮। অন্য কোন রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরূপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট লাইক বা শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। 

এই পরিপত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবস্থাপনার ক্ষেত্রে  'কন্টেন্ট ও ফ্রেন্ড নির্বাচনে' সকলকে সতর্কতা অবলম্বন করার নির্দেশনা দেয়া হয়েছে। অপ্রয়োজনীয় ট্যাগ, রেফারেন্স বা শেয়ার করা পরিহার করতে বলা হয়েছে।

একই সঙ্গে এতে সতর্ক করে বলা হয়েছে, "সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বা নিজ একাউন্টের ক্ষতিকারক কন্টেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মচারি নিজে দায়ী হবেন' - এবং সে জন্য তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।


তথ্যসূত্রঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় ঘোষিত পরিপত্র।

তারিখঃ ০৭ মে’২০২০। নম্বর-০৫,০০,০০০০১৭৩,০৮,০১৪,০৭,১৩৬