Loading..

উদ্ভাবনের গল্প

১৬ মে, ২০২০ ১২:৪৪ অপরাহ্ণ

উদ্ভাবনের গল্প -০২ “ দীপ জ্বেলে যাই ” - মোঃ সামছুল হোসেন

দীপ জ্বেলে যাই”

                     -  মোঃ সামছুল হোসেন

 

  আমি ষষ্ট শ্রেনীতে ভর্তি হবার কিছু দিন পর প্রাইমারী স্কোলারশিপের ফলাফল আসে। একদিন জনাব আশরাফুল ইসলাম তালুকদার নামে একজন স্যার  এসে প্রথমেই জানতে চাইলেন প্রাথমিকে মেধা বৃত্তি কারা কারা পেয়েছি। আমরা ৪ জন দাঁড়ালাম । স্যার আমাদেরকে স্যারের টেবিলের সামনে যেতে বললেন।

তারপর সবার উদ্দেশ্যে বললেন “ এই চারজন মেধাবৃত্তি পেয়েছে। তারমানে এই চারজন অবশ্যই মেধাবী। এরা এক একটা দীপ বা আলো । শিক্ষকদের দায়িত্ব হল এই দীপ বা আলো গুলোকে আরেকটু জ্বেলে দেয়া বা প্রজ্বলিত করা এবং সঠিক গাইড লাইনে নিয়ে আশা, যেন এদের মেধার আলোয় আলোকিত হয় বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।“ এই কথা বলে স্যার আমাদের মাথায় হাত দিয়ে খুব দোয়া করলেন আর প্রত্যেকের হাতে একটা করে কলম দিয়ে বললেন এটা তোমাদের মেধাবৃত্তি পাওয়ার পুরস্কার

ঐ দিন ক্লাশের ১৪০ জন শিক্ষার্থীর সামনে স্যারের হাত থেকে পাওয়া সামান্য কলম মনে হয়েছিল বিশ্ব জয়ের কোন পুরষ্কার। বিশ্বাস করেন ঐ দিনের পর থেকে দৃঢ়ভাবে মনে হয়েছিল আমিও কিছু করতে পারি। হয়ত খুব বেশী কিছু হতে পারিনি ,কিন্তু আজ আমি শিক্ষক হয়েছি।

যেদিন থেকে শিক্ষক হয়েছি সেদিন থেকেই আমার সেই প্রিয় জনাব আশরাফুল ইসলাম তালুকদার স্যারের অভ্যাসটা আজ নিজের মধ্যে ধারন করেছি। আমিও এখন প্রতি বছর প্রাথমিকে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের নিজ অর্থায়নে পুরুস্কৃত করে থাকি। দিয়ে থাকি প্রয়োজনীয় শিক্ষা সামগ্রী।

 আমিও মনে করি এরা এক একটা দীপ বা আলো । শিক্ষক হিসেবে আমার দায়িত্ব হল এই দীপ বা আলো গুলোকে আরেকটু জ্বেলে দেয়া বা প্রজ্বলিত করা এবং সঠিক গাইড লাইনে নিয়ে আশা যেন এদের মেধার আলোয় একসময় আলোকিত হয় এই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ ।

সবার উদ্দেশ্যে আমার একটি বিনীত অনুরোধ-

চলুন না , আমরা শিক্ষকরা আমাদের কোমলমতি এই সব শিশু শিক্ষার্থীদের মেধাবৃত্তি বা তাদের ছোট ছোট সাফল্যে তাদের পুরস্কৃত করি এতে করে শিক্ষার্থীরা যেমন অনুপ্রানিত হবে তেমনি তাদের মধ্যে এক অন্যরকম স্পৃহা সৃষ্টি হবে।সেই সাথে তাদের পরিশ্রমকেও মূল্যায়ন করা হবে।তাছাড়া এটা হতে পারে তাদের মেধাকে পূর্নাঙ্গ রূপে বিকাশের একটি চমৎকার উপায়।

সন্ধেহ নাই , এই উদ্যাগ শিক্ষাক্ষেত্রে বিরাট গুণগত পরিবর্তন আনবে। যেমন এনেছে আমার জীবনে এখন আনছে আমার  প্রতিষ্টানে।