Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৪ মে, ২০২০ ১১:৩৫ পূর্বাহ্ণ

ইদের পরের দিন সন্ধ্যা ৭.৩০ চট্টগ্রাম অনলাইন স্কুলের পেইজে লাইভে থাকবে বাংলাদেশ নৌবাহিনী কলেজের প্রাক্তন ছাত্রী দু বাংলার জনপ্রিয় রবীন্দ্রনাথ শিল্পী সাবিনা ইয়াসমিন সাথী

ইদের পরের দিন সন্ধ্যা ৭.৩০ চট্টগ্রাম অনলাইন স্কুলের পেইজে লাইভে থাকবে বাংলাদেশ নৌবাহিনী কলেজের প্রাক্তন ছাত্রী দু বাংলার জনপ্রিয় রবীন্দ্রনাথ শিল্পী সাবিনা ইয়াসমিন সাথী।
পরিচয়ঃ
বাংলাদেশ নৌবাহিনী কলেজ চট্টগ্রাম এর প্রাক্তন শিক্ষার্থী "সাবিনা ইয়াসমিন সাথী"

বর্তমানে ICCR (Indian Council for Cultural Relations) এর স্কলারশিপ নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতক সম্পন্ন করে স্নাতকোত্তর শেষ বর্ষে রবীন্দ্রসংগীত বিষয়ে পড়াশুনা করছে। তার সংগীতে হাতেখড়ি হয় খুলনায় ২০০০ সালে। খুলনাতেই সংগীতের তালিম নেন ৫ বছর। চট্টগ্রামে বরেণ্য রবীন্দ্র সংগীত শিল্পী ওস্তাদ মিহির কুমার নন্দী 'র কাছে রবীন্দ্র সংগীত এবং শাস্ত্রীয় সংগীত এর তালিম নেন ১১ বছর। এছাড়া ২০০৫ থেকে ২০০৮ চার বছর বাংলাদেশ শিল্পকলা একাডেমী,চট্টগ্রামে প্রশিক্ষন নিয়ে চূড়ান্ত বর্ষে প্রথম স্থান প্রাপ্ত হয়। বর্তমানে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি তালিম নিচ্ছেন কলকাতার স্বনামধন্য রবীন্দ্র সংগীত শিল্পী অপালা বসু সেন এর কাছে।

সাবিনা নিয়মিত সংগীত চর্চা করছে প্রায় দুই দশক। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত রবীন্দ্র সংগীত ও আধুনিক গানের শিল্পী সাবিনার রয়েছে বাংলাদেশের প্রায় সব'কটি জাতীয় পর্যায়ের সংগীত প্রতিযোগিতার পুরষ্কার। যার মাঝে অন্যতম- ২০০৮ সালে জাতীয় শিশু একাডেমী পুরস্কার প্রতিযোগিতায় রবীন্দ্র সংগীত 'খ' বিভাগ এ জাতীয় পর্যায় এ প্রথম স্থান অর্জন। ২০১৩ সালে জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ আয়োজিত রবীন্দ্র সংগীত প্রতিযোগিতায় 'সাধারণ বিভাগ' এ জাতীয় পর্যায়ে প্রথম মান অর্জন এবং ২০০৫ ও ২০০৭ সালে এই একই প্রতিযোগিতার কিশোর বিভাগ থেকে জাতীয় পর্যায়ে দ্বিতীয় মান অর্জন ।২০০৭ সালে মার্ক্স অলরাউন্ডার প্রতিযোগিতায় সংগীত এ প্রথম স্থান অর্জন।কলকাতার পশ্চিম বঙ্গ রাজ্য সংগীত আকাদেমী থেকে আয়োজিত রবীন্দ্র সংগীত প্রতিযোগিতায় ২০১৬ সালে পঞ্চম স্থান অর্জন। ২০১৮ তে অনন্য মিউজিক এন্ড কালচার কলকাতা অায়োজিত রবীন্দ্র সংগীতের মেধা অন্বেষন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন। পুরস্কার স্বরূপ প্রতিষ্ঠানটি সাবিনার প্রথম রবীন্দ্র সংগীতের একক অ্যালবাম 'ভাবনার স্বপ্নজালে' প্রকাশ করে। কলকাতার প্রতিমা চ্ন্দ্র ফাউন্ডেশন এবং ডাকঘরের যৌথ প্রয়াস 'অরূপ রতনের সন্ধানে ২০১৮ ' তে অংশ নিয়ে শত শত প্রতিযোগী থেকে কলকাতার সেরা দশ জনের এক জন অরূপ রতন হিসেবে নির্বাচিত হয়।


লিংক
https://www.facebook.com/chattogramonlineschool/

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি