Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৫ জুন, ২০২০ ০৬:১৯ অপরাহ্ণ

শিক্ষক বাতায়নের অনলাইন স্কুল ড্যাশবোর্ডে-এ নিজের অনলাইন ক্লাসের রুটিন তৈরি, তথ্য হালনাগাদ, লাইভ ক্লাসের লিংক সংযোজন ও সংরক্ষণ প্রসঙ্গে- মোঃ বেলাল উদ্দিন আহম্মেদ, রাজবাড়ী।

শিক্ষক বাতায়নের অনলাইন স্কুল ড্যাশবোর্ডে-এ নিজের ফেসবুক লাইভ ক্লাসের রুটিন তৈরি, তথ্য হালনাগাদ, লাইভ ক্লাসের লিংক সংযোজন ও সংরক্ষণ পদ্ধতি। সম্মানিত যে সমস্ত শিক্ষকবৃন্দ অত্যান্ত কষ্ট করে ফেসবুকের অনলাইন স্কুলে লাইভ ক্লাস নিচ্ছেন মূলত: তাদের জন্যই আমার ছোট্র একটি টিউটোরিয়াল। সবাইকে ভিডিও টিউটোরিয়ালটি দেখার এবং শিক্ষক বাতায়নের স্ব-স্ব প্রোফাইল আপডেট করার বিনীত অনরোধ রইলো।

করোনা ভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) প্রতিরোধে ঘরে থাকা শিক্ষার্থীদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র অনলাইন ভিত্তিক শিক্ষা উপহার হিসেবে স্বীকৃত সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত “আমার ঘরে আমার স্কুল” এবং ঘরে বসেই শিক্ষা কার্যক্রম নিয়মিত প্রচারিত হচ্ছে। সেই সাথে কিশোর বাতায়নের ফেসবুক পেজে দক্ষ শিক্ষকদের লাইভ ক্লাস চলমান রয়েছে; যা আপদকালীন সময়ে ঘরে থাকা শিক্ষার্থীদের শিখন-শেখানো কার্যক্রম অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। এর পাশাপাশি সারা বাংলাদেশের বিভিন্ন জেলা / অঞ্চলের বিপুল সংখ্যক উদ্যোমী, নিবেদিত এবং দক্ষ শিক্ষক উক্ত কার্যক্রমের প্রতি শ্রদ্ধা রেখে জেলাভিত্তিক অথবা নিজস্ব উদ্যোগে ফেসবুকে অনলাইন স্কুল প্রতিষ্ঠা করে লাইভ ক্লাস পরিচালনা করছেন। ঘরে থাকা শিক্ষার্থীদের অনলাইন লাইভ ক্লাসের প্রতি দিন দিন আগ্রহ বাড়ছে। সম্মানিত শিক্ষকদের এই মহৎ কাজের স্বীকৃতি স্বরুপ শিক্ষক বাতায়নে অনলাইন ক্লাস সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে; যা শিক্ষকদের উক্ত কার্যক্রমের প্রতি শ্রদ্ধাবোধ এবং উৎসাহ বৃদ্ধি পেয়েছে। শিক্ষক বাতায়ন এখন বহুমাত্রিক শিক্ষা বিস্তারের একটি উজ্জ্বল দৃষ্টান্ত হিসাবে আত্ম প্রকাশ করছে। করোনা ভাইরাস সংক্রমণের এই সংকটময় মুহূর্তে যে সমস্ত সম্মানিত শিক্ষকবৃন্দ ঘরে থাকা শিক্ষার্থীদের শিখন-শেখানো কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে অত্যান্ত কষ্ট করে লাইভ ক্লাস পরিচালনা করছেন তাদের প্রতি রইলো অকৃত্রিম শ্রদ্ধা । সেই সাথে শিক্ষকদের সর্বাত্বক সহযোগিতা, উৎসাহ, সম্মাননা ও দিক নির্দেশনা প্রদানের জন্য এটুআই-এর প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

ধন্যবাদান্তে- মোঃ বেলাল উদ্দিন আহম্মেদ, সহকারি শিক্ষক (গণিত), লিয়াকত আলী স্মৃতি স্কুল এন্ড কলেজ, বালিয়াকান্দি, রাজবাড়ী।ICT4E, জেলা অ্যাম্বাসেডর, রাজবাড়ী।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি