Loading..

ম্যাগাজিন

০৬ জুন, ২০২০ ১১:২৭ অপরাহ্ণ

করোনাকালীন অনলাইন ক্লাস রুম বাস্তবায়ন। অভিজিৎ কুমার মন্ডল,সহকারী শিক্ষক,বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয় খুলনা। [email protected]

বঙ্গবাসী  মাধ্যমিক বিদ্যালয়ের অনলাইন ক্লাসরুম

        (শিক্ষার্থীদের ঘরে বসেই শিক্ষা গ্রহণের সুযোগ)

গত ২০১৯ সনের শেষের দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাসের প্রভাবে গোটা বিশ্ব আজ স্থবির হয়ে পড়েছে।এই অদৃশ্য ভাইরাসের ভয়ংকর থাবা থেকে আমাদের বাংলাদেশ ও রেহাই পায়নি।গত ০৮  মার্চ থেকে  বিশ্বে প্রতিদিন গাণিতিক হারে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা।বেড়ে চলেছে মৃত্যুর মিছিল।আক্রান্ত ব্যক্তির আপনজনেরা বঞ্চিত হচ্ছে সেবা করার সুযোগ থেকে তাদের ভাগ্যে জুটছে না আপনজনের দাফন ও শেষ কৃত্যের সু্যোগ। এই ভয়ংকর ভাইরাস থেকে দেশের জনগনকে রক্ষা করতে মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশে সংগনিরোধ নিশ্চিত করণের লক্ষ্যে গত ২৫ মার্চ থেকে বাংলাদেশের অধিক আক্রান্ত জেলায় জেলায় লক ডাউন শুরু হয়।এর ফলে দেশের অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয়  স্বাস্থ্যসেবা সহ সকল ক্ষেত্রে পরিবর্তন শুরু হয়।

কোমলমতি শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সরকার ১৭  মার্চ থেকেই দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।শিক্ষা ব্যবস্থার এমন ভয়ানক পরিণতি ইতিপূর্বে কখনো দেখা যায়নি।এই অদৃশ্য ভয়ংকর ভাইরাস থেকে  বাঁচার  উপায়  সারা পৃথিবীর  কোনো দেশেই এখনো  পর্যন্ত খুঁজে  বের করতে সক্ষম হয়নি।এর প্রভাবে দীর্ঘ সময় স্কুল কলেজ বন্ধ থাকলে শিক্ষার্থীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে। শিক্ষার্থীরা পাঠাভ্যাস থেকে পিছিয়ে পড়বে। এই অদ্ভুত করোনা পরিস্থিতির ভয়ংকর ক্ষতি থেকে শিক্ষার্থীদের রক্ষা করার পাশাপাশি লেখাপড়ার সঙ্গে তাদেরকে সম্পৃক্ত রাখতে বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে এবং a2i  ( জেলা অ্যাম্বাসেডর)   এর একজন সদস্য হয়ে  আমি আমার একান্ত প্রচেষ্টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মৌখিক সম্মতি নিয়ে বিদ্যালয়ের তথ্য প্রযুক্তি খাতকে কাজে লাগিয়ে শুধুমাত্র বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নয়।সমগ্র দেশের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে গত ৩০/৩/২০২০ তারিখ থেকে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাস রুমে ভিডিও কন্টেন্ট ব্যবহার করে বিভিন্ন ক্লাস ধারন করে আমরা ইউটিউব এবং ফেসবুকে প্রচার শুরু করি।আমরা আমাদের Bangabashi. school ইউটিউব চ্যানেল খুলে অভিভাবকদের   ইউটিউবে সার্চ  অপশানে গিয়ে Bangabashi. school  লিখে আমাদের চ্যানেলটি  Subscribe  করে    সঙ্গে থাকার অনুরোধ করলে অনেক শিক্ষার্থী এবং অভিভাবক আমাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে আমাদের সঙ্গে সম্পৃক্ত হন এবং আমাদের উৎসাহ প্রদান করেন।আমরা আমাদের ফেসবুক পেজের মাধ্যমে অভিভাবকদের অনুরোধ করি তারা যেন এই হোম কোয়ারেন্টাইনে বাসায় নিশ্চুপ বসে না থেকে তারা যেন তাদের সন্তানদের সঙ্গে সময় দিয়ে মোবাইল ফোনের মাধ্যমে এ সমস্ত ক্লাসে অংশগ্রহণের সুযোগ করে দেন।আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী পুরো রমজান মাস জুড়ে সকাল ৯ টা থেকে  প্রায় বিকাল ৫ টা পর্যন্ত বিভিন্ন ক্লাস ধারন করে ইউটিউব এ আপলোড করেছি। শুধুমাত্র ক্লাস নয় শিক্ষার্থী এবং অভিভাবকদের উৎসাহ প্রদানের জন্য প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের নিয়ে   নানা রকম পরামর্শমূলক গান ও ভিডিও  প্রচার করেছি।আগামীতে সারা বছর জুড়ে আমরা আমাদের এই কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য অঙ্গীকারাবদ্ধ হয়েছি।খুলনা জেলা বা বিভাগ নয়  সমগ্র বাংলাদেশের মধ্যে আমাদের বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম এ ধরনের কার্যক্রম চালু করতে পেরে আমরা নিজেদের ধন্য মনে করেছি।এই মহতী উদ্দ্যেগের জন্য শিক্ষা সংশ্লিষ্ট শ্রদ্ধেয় ব্যক্তিবর্গের উৎসাহ এবং পরামর্শ পেয়ে নিজেদের ধন্য মনে করছি।আমাদের কর্মস্পৃহা আরও বেগবান হয়েছে।শিক্ষকতার মত মহান ব্রতকে আমরা হৃদয়ে ধারণ করে আগামী প্রজন্মের কোমলমতি শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত করে সৎ, যোগ্য এবং আদর্শ নাগরিক  হিসেবে গড়ে তুলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছি।

আমি বিশ্বাস করি আমাদের এই গৃহীত পদক্ষেপের সঙ্গে শিক্ষার্থীরা সম্পৃক্ত থাকার সু্যোগ পেলে তাদের মধ্যে কোচিং নির্ভরতা কমে যাবে এবং এর সঙ্গে সম্পৃক্ত থাকার ফলে সাময়িক পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি আগামীতে শিক্ষার্থীদের কোচিং এর কুপ্রভাব থেকে রক্ষা করা সম্ভব হবে।এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিষয় শিক্ষকের অনুপস্থিতিতে এই লিংকের সহযোগিতা নিয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম ব্যবহার করে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম হবেন।

এই কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য শিক্ষার্থী, অভিভাবক শুভানুধ্যায়ী  এবং শিক্ষা সংশ্লিষ্ট সম্মানিত ব্যক্তি বর্গের সহযোগিতা কামনা করছি।

ধন্যবাদান্তে

অভিজিৎ মন্ডল

সহকারী শিক্ষক

বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়,খালিশপুর, খুলনা।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি