Loading..

উদ্ভাবনের গল্প

২৯ জুন, ২০২০ ০৬:৪৩ অপরাহ্ণ

ডিজিটাল মেলা ২০২০। অনলাইন স্কুল ও ডিজিটাল বাংলাদেশ প্রেক্ষিত।


বিস্তারিত

http://sirajganj.gov.bd/site/view/digitalfair_video

শিক্ষার্থীদের নিয়মিত এসেম্বলী, প্রাণভরে উচ্চস্বরে জাতীয় সংগীত বা ছুটির ঘন্টা কতদিন যেন আরা শুনতে পাই না। এটি যেমন একজন শিক্ষক হিসেবে কষ্টদায়ক তেমনি নিশ্চয়ই শিক্ষার্থী ও অভিভাবকের জন্য আরো বেশী কষ্টদায়ক।

কোভিড ১৯ বা করোনা ভাইরাস সবকিছুকেই কেমন যেন থামিয়ে দিয়েছে গোটা বিশ্বকে।

তাই বলে তো সচেতন দায়িত্বশীল  শিক্ষক হিসেবে আমরা থেমে থাকতে পারি না। ১৭ মার্চ সংসদ টেলিভীশনে ক্লাস সম্প্রচার করে।

পাশাপাশি একশেস টু ইনফরমেশন (এটুআই) এর সরাসরি তত্বাবধানে দফায় দফায় শিক্ষা বিভাগের কর্মকর্তা ও ICT4E জেলা অ্যাম্বাসেডরের সাথে ভার্চুয়াল মিটিং্যের মাধ্যমে দেশে শিক্ষার্থীদের পড়াশুনার ঘটিতি মেটানোর লক্ষে শুরু হয় প্রায় একশত ভার্চুয়াল পাঠদান ব্যবস্থ্যা----অনলাইন স্কুল। শুর হয় আমাদের আরেক ফ্রন্টলাইন ফাইটার হিসেবে নিজেদের দেশ গড়ার কারিগর হিসেবে আরেকবার প্রমান করার।

সিরাজগঞ্জ জেলার ICT4E জেলা অ্যাম্বাসেডরগণ ঝাঁপিয়ে পড়েন এই সম্মুখ ঝুদ্ধে। শুরু হয় বিভিন্ন সময়ে এটুয়াই  ও আইসিটি ডিভিশন হতে প্রশিক্ষণ নেয়া আইসিটি ইন এডুকেশন এর ব্যবহারিক প্রয়োগ। রাজশাহী ডিভিশনাল অনলাইন স্কুল ও বাংলাদেশ মাদরাসা অনলাইনের মাধ্যমে আমাদের জেলার ICT4E জেলা অ্যাম্বাসেডরগণ সহ অন্যান্য শিক্ষকমন্ডলী এতে নিস্বার্থভাবে নিজের অর্থ সময় মেধা দক্ষতা দিয়ে ক্যামেরার সামনে ও পেছনে কাজ করে যাচ্ছেন। উদ্দ্যেশ্য করোনায় শিক্ষার্থীদের ক্ষতি পুশিয়ে উঠা ও সরকারের এসডিজি ৪ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা।

কিশোর বাতায়ন পেজ ও শিক্ষক বাতায়ন ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা নিয়মিত তাঁদের প্রয়োজন অনুযায়ী ক্লাস সংগ্রহ করে পাঠকার্য্য সম্পাদন করছে।

ইতিমধ্যে অনলাইন স্কুলগুলো সফলতার মুখ দেখছে। সরকারের বিভিন্ন অধিদপ্তর ও প্রশাসনিক কর্মকর্তা একে সাধুবাদ জানিয়েছেন।

সাফল্যের এই ধারাবাহিকতা রক্ষায় ক্যামেরার পেছনে রয়েছে বিভিন্ন চ্যলেঞ্জ।

শিক্ষার্থীদের পর্যাপ্ত ডিভাইসের স্বল্পতা, ইন্টারনেট কানেকটিভিটি ও ব্যায়,

শিক্ষকদের এন্ড্রয়েড, ল্যাপ্টপ, ট্রাইপড, ইন্টারনেট বিল সহ বোর্ড মার্কার আনুসাংগিক ব্যায়।

 

লকডাউনের কারণে ঘর হতে বের না হওয়া শিক্ষকগণ এটুয়াই ও জেলা শিক্ষা অফিসের ডাকে তাতক্ষনিকভাবে সাড়া দিতে গিয়ে বাশ দিয়ে তৈরী ট্রাইপড, হাতের কাছে থাকা প্লাস্টিকের পাইপ দিয়ে তৈরি ট্রাইপড বা ঘরে থাকা সুটকেসের হাতলকে ক্যামেরার ট্রাইপড তৈরী করে, তাদিয়ে শুরু হয় অনলাইন স্কুলের ক্লাসগুলো।

 তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে”  বঙ্গবন্ধুর সেই অমীয় বানী বুকে লালন করে আমরাও দেশের এই ক্রান্তি কালীন সময়ে ঝাঁপিয়ে পড়েছি। আমরা চাই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ তথা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার  ডিজিটাল বাংলাদেশ।

 

ধন্যবাদ সবাইকে।

মোহাম্মদ আমিনুল করিম

প্রভাষক পদার্থবিদ্যা

কামারখন্দ ফাযিল (স্নাতক) মাদরাসা, কামারখন্দ, সিরাজগাঞ্জ

ICT4E জেলা অ্যাম্বাসেডর, সিরাজগাঞ্জ

সেরা কনটেন্ট নির্মাতা, শিক্ষক বাতায়ন

মোবাইলঃ ০১৭৩৭২৩০৯০৪

E_mail:  [email protected]