Loading..

ভিডিও ক্লাস

২৯ জুন, ২০২০ ০৯:১০ অপরাহ্ণ

ব্যাংক আমানত ( ৩য় এবং শেষ অংশ )। বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং, শ্রেণিঃ ৯ম-১০ম

পাঠ পরিচিতি-*

অধ্যায়-১১ :- ব্যাংক আমানত ( ৩য় এবং শেষ অংশ-এর কনটেন্ট ) ।

বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং, 

শ্রেণিঃ ৯ম-১০ম শ্রেণি 

অধ্যায়: ১১, 

পৃষ্ঠাঃ- ১১৬ থেকে ১১৮


শিক্ষক পরিচিতি:

 মনোয়ার হোসেন চৌধূরী। 

পদবীঃ সহকারি শিক্ষক (হিসাববিজ্ঞান) 

মহানগর আইড়িয়াল স্কুল অ্যান্ড কলেজ, মুগদা, ঢাকা।

মোবাইল নং-০১৯২০০০৩৬৯১। 

https://www.facebook.com/mohive1

https://www.facebook.com/mohive


Page লিঙ্কঃ: https://www.facebook.com/mohive1990/


Class for Business Studies লিঙ্কঃ: https://www.facebook.com/watch/mohive...


ব্যাংক আমানত (১ম অংশ)। বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং, শ্রেণিঃ ৯ম-১০ম

লিঙ্কঃ https://youtu.be/55Reqs36RKg


ব্যাংক আমানত (২য় অংশ)। বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং, শ্রেণিঃ ৯ম-১০ম

লিঙ্কঃ https://youtu.be/1NPmEmrpSdw


playlists লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=XtYay...


ব্যাংক আমানত ( ৩য় এবং শেষ অংশ-এর কনটেন্ট )। বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং, শ্রেণিঃ ৯ম-১০ম

কনটেন্ট  লিঙ্কঃ  https://youtu.be/yDLpVHuY1SU


Chapter 11. 3rd & End part


11.6 ইলেকট্রনিক ব্যাংকিং এর বিভিন্ন পণ্য ও সেবা  

শিখনফলঃ 

   এই পাঠ শেষে শিক্ষার্থীরা------

১।ইলেকট্রনিক ব্যাংকিং কী, তা বলতে পারবে।

২।আধুনিক ব্যাংকিং সেবা সর্ম্পকে বর্ণনা করতে পারবে।

৩।বিভিন্ন প্রকার ইলেকট্রনিক পণ্য ও সেবা সম্পর্কে আলোচনাকরতে পারবে।

এছাড়া-

১। ইলেকট্রনিক ব্যাংকিং পণ্য কী তা বলতে পারবে। 

২। ইলেকট্রনিক ব্যাংকিং এর বিভিন্ন সেবা সম্পর্কে  আলোচনা করতে  পারবে। 

৩। ইলেকট্রনিক ব্যাংকিং এর বিভিন্ন পণ্য ও সেবার  অবদান মূল্যায়ন করতে পারবে।  

৪। বাংলাদেশে ই-ব্যাংকিং –এর ভবিষ্যৎ অগ্রগতি সম্পর্কে জানতে পারবে  


যে সকল ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে ব্যাংকিং লেনদেন সম্পন্ন করা হয় তাকে ইলেকট্রনিক ব্যাংকিং পণ্য বলে। 


ইলেকট্রনিক ব্যাংকিং সেবার কিছু পণ্যঃ- 

১। ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড: এটা একধরনের ইলেকট্রনিক প্লাস্টিক কার্ড, যা ব্যাংক তার গ্রাহকের জন্য ইস্যু করে থাকে। এই কার্ডের মাধ্যমে নগদ টাকা ছাড়াই গ্রাহক কেনা-কাটা করতে পারে এবং প্রয়োজনে এটিএম মেশিন থেকে নগদ টাকা উত্তোলন করতে পারে।

এটা একধরনের ইলেকট্রনিক প্লাস্টিক কার্ড, যা ব্যাংক তার গ্রাহকের জন্য ইস্যু করে থাকে। এই কার্ডের মাধ্যমে  নগদ টাকা ছাড়াই কেনা কাটা করতে পারে এবং প্রয়োজনে এটিএম মেশিন থেকে নগদ টাকা উত্তোলন করতে পারে। ব্যাংকের হিসাবে টাকা থাকা সাপেক্ষে এই ক্রেডিড কার্ড ব্যাবহার করা যায়।  ডেবিড কার্ড ও ক্রেডিড কার্ডের মধ্যে পার্থক্য এই যে , নিজের হিসাবে জমা থাকলেই কেবল ডেবিড কার্ড ব্যাবহার করা যায়। কিন্তু হিসাবে জমা নাথাকলেও ক্রেডিড কার্ডের  মাধ্যমে বাকিতেমালামাল ক্রয় করার সুযোগ আছে। ক্রেডিড কার্ড একধরনের ব্যাক্তিগত ঋণ, যা নির্দিষ্ট সময়ান্তে গ্রহককে সুদ সহ ফেরত দিতে হয়।এ ক্ষেত্র ব্যাংকে হিসাব থাকা বাধ্যবাধকতা নেই।


২। এটিএম: ATM ( Automated Teller Machine ) এক ধরনের ইলেকট্টনিক যন্ত্র । 

এটিএম একধরনের ইলেকট্রনিক যন্ত্র, যার মাধ্যমে গ্রাহক ব্যংকের কর্মচারীর উপস্থিতি ছাড়া প্রাথমিক কিছু লেনদেন করতে পারে।


৩। ফোন / মোবাইল ব্যাংকিং: মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমরা কোন একজন এজেন্ট এর কাছ থেকে মোবাইল ব্যবহার করে টাকা তুলতে পারি। 


৪। এসএমএস ব্যাংকিং: মোবাইল এসএমএসের মাধ্যমে বিভিন্ন ব্যাংকিং সেবা প্রদান করাকে এসএমএস ব্যাংকিং বলে। 


৫। ইন্টারনেট ব্যাংকিং: ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহক ব্যাংকের একটি নিরাপদ ওয়েবসাইট নাম এবং পাসওয়ার্ড দ্বারা নিবন্ধিত হয়ে থাকে । 

ইন্টারনেট ব্যাংকিং-এর ম্যধমে গ্রাহক ব্যাংকের  একটি নিরাপদ ওয়েবসাইট (website) নাম এবং পাসওয়ার্ড নিবন্ধিত হয়ে থাকে । যথাযথ তথ্য প্রদানের পর গ্রাহক পৃথিবীর যে কোন প্রান্ত থেকে তার হিসাব বিবরনী, তহবিল স্থানান্তর, বিল প্রদানসহ অন্যান্য লেনদেন ইন্টারনেটের মাধ্যমে করতে পারবে।     


৬। এনি ব্রাঞ্চ ব্যাংকিং / অনলাইন ব্যাংকিং: একটি শাখায় হিসাব খুলে দেশের অন্য যেকোনো শাখায় তার লেনদেন করতে পারে। 


৭। কল সেন্টারঃ


দলীয় কাজ: তোমার এলাকায় ইলেকট্টনিক ব্যাংকিং এর কোন কোন সেবা বেশি ব্যবহৃত হচ্ছে তার একটি তালিকা তৈরি কর । 

এছাড়াঃ-

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড এর পার্থক্য লিখ। 

11.7 ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার সুবিধাঃ

ব্যাংকারদের প্রতি  গুরুত্বঃ- 

 ক। ব্যয় হ্রাস 

 খ। মুনাফা বৃদ্ধি 

 গ। কাগজ নির্ভরতা হ্রাস 

 ঘ। উন্নত সেবা প্রদান 

 ঙ। ২৪ ঘন্টা সেবা প্রদান

গ্রাহকদের প্রতি গুরুত্বঃ 

ক। সময়ের সাশ্রয় 

 খ। দ্রুত অর্থ স্থানান্তর 

 গ। দ্রুত তথ্য প্রাপ্তি 

 ঘ। নিরাপদ লেনদেন 

 ঙ। বিভিন্নমুখী সেবা প্রাপ্তি 

 চ। ২৪ ঘন্টা সেবা প্রাপ্তি 

এছাড়াঃ-

০১। ২৪ ঘন্টা ,৩৬৫দিন একাউন্টে প্রবেশের সুবিধা

০২। হিসাবের ব্যালেন্স অনুসদ্ধান

০৩। এক স্থান (অ্যাকাউন্ট) থেকে অন্য স্থানে (অ্যাকাউন্ট) অর্থ স্থানান্তর

০৪। নিজের একাধিক হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর

০৫। ইউটিলিটি বিল পরিশোধ

০৬। হিসাবের হার অনুসদ্ধান

০৭। চেক বইয়ের জন্য অনুরোধ

০৮। চেক এর  পেমেন্ট বাতিল করা

০৯। বিভিন্ন ডিপোজিট স্কিম খোলা 

১০। সুদের হার অনুসদ্ধান, বৈদেশিক মুদ্রার বিনিময় হার অনুসদ্ধান ইত্যাদি


মূল্যায়ন: 

১। ATM এর পূর্ণরুপ কী ? 

উঃ- Automated Teller Machine

2। কোন কার্ডের জন্য ব্যাংকে কোন হিসাব থাকার বাধ্যবাধকতা নাই ? 

উঃ- ক্রেডিট কার্ড 

৩। কোন কার্ডের মাধ্যমে বাকীতে মালামাল ক্রয় করা যায়? 

উঃ- ক্রেডিট কার্ড 

৪। কোন সেবার মাধ্যমে ব্যাংকের যে কোন শাখা থেকে টাকা উত্তোলন করা যায়?

উঃ- এনি ব্রাঞ্চ


বাড়ির কাজঃ-

“আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে ইলেক্ট্রনিক ব্যাংকিং সেবার চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে” - উক্তিটি বিশ্লেষণ কর।  


আধুনিক ও ইলেকট্টনিক ব্যাংকিং ব্যবস্থার গুরূত্ব বিশ্লেষন কর । 

বর্তমান সময়ে ইলেক্ট্রনিক ব্যাংকিং এর প্রয়োজনীয়তা গুলো কী কী আলোচনা কর। 


ধন্যবাদ

সকলের সুস্বাস্থ্য

কামনায়

আল্লাহ হাফেজ