Loading..

ম্যাগাজিন

০২ আগস্ট, ২০২০ ১২:১৮ পূর্বাহ্ণ

ডুরিয়ান ফলের উপকারিতা

ডুরিয়ান ফলের উপকারিতা

ডুরিয়ান এর উৎপত্তি মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামে duryan ফল, গন্ধ এবং বেনিফিট। তবে বাংলাদেশে চাষ হচ্ছে মালশিয়ার জাতীয় ফল ডুরিয়ান।

 

1.        এই ফলের একটি অংশ দৈহিক কার্বোহাইড্রেট প্রয়োজনীয়তার প্রায়% 20 কভার করে। এটি ডাইটার এবং ক্রীড়াগুলির জন্য শক্তির উত্স।

  1. ডুরিয়ান ফলের অন্যতম উপকারিতা হ'ল এর উচ্চ ফাইবার সামগ্রী। প্রতিটি পরিবেশনাই প্রতিদিনের ফাইবারের প্রয়োজনীয়তার 37% কভার করে।
  2. ডুরিয়ান ফলের একক অংশটি এক্সএনএমএক্সএক্স ক্যালোরির চেয়ে বেশি, তবে আপনি বেশি পরিমাণে গ্রহণ না করলে সমস্যা দেখা দেয় না।
  3. ডুরিয়ান ফল ভিটামিন সি সমৃদ্ধ
  4. ক্ষত নিরাময়ে উপকারী

6.        দেরিতে বয়স বাড়ছে

7.       হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে

  1. ফ্রি র‌্যাডিক্যালসের বিরুদ্ধে লড়াই
  2. ভাল কোলেস্টেরল বাড়ায়
  3. সেরোটোনিনের স্তর উন্নত করতে, মেজাজ উন্নত করতে এবং হতাশা হ্রাস করতে সহায়তা করে।
  4. এটি আয়রন এবং তামা সমৃদ্ধ। তামা এবং আয়রন সুস্থ লাল রক্ত ​​কোষ গঠন এবং গঠনের বিষয়টি নিশ্চিত করে।
  5. ডুরিয়ানে ম্যাঙ্গানিজও রয়েছে যা হাড় এবং ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী।
  6. পটাসিয়াম সমৃদ্ধ

14.     সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে পটাসিয়াম প্রয়োজনীয়,

  1. এটি একটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট যা রক্তচাপ ভারসাম্য বজায় রাখে এবং হার্টের হারকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে
  2. মৃগী রোগের জন্য কার্যকর
  3. পেশী এবং স্নায়ু স্বাস্থ্যের উপর কার্যকর
  4. ডুরিয়ান ফলের একটি অংশে প্রতিদিনের ফলিক অ্যাসিডের প্রয়োজনের প্রায় 20 থাকে।
  5. কলা, অ্যাভোকাডোস এবং অন্যান্য গ্রীষ্মমন্ডলীয় ফলের মতো ডুরিয়ান শক্তি, খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। এক্সএনএমএক্সএক্স গ্রামে তাজা দুরিয়াডা 100 ক্যালোরি রয়েছে।
  6. ফলটি খাওয়া হলে শক্তি পুনরুত্থিত হয় এবং তাত্ক্ষণিকভাবে দেহকে পুনরজ্জীবিত করে। সহজে হজমযোগ্য; নরম মাংসে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল থাকে না।
  7. ডায়েটের জন্য একটি আদর্শ ফল। কারণ এটি প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত। সমৃদ্ধ ফাইবারের উপাদানগুলি অন্ত্রের টক্সিনের থাকার সময়কে হ্রাস করে কোলন শ্লৈষ্মিক ঝিল্লিকে সুরক্ষিত করতে সহায়তা করে এবং পাচনতন্ত্রকে ত্বরান্বিত করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাগুলির জন্যও এক রেচক প্রভাব ফেলে।

22.    ডুরিয়ান হ'ল ভিটামিন সি সমৃদ্ধ সমৃদ্ধ অ্যান্টিঅক্সিড্যান্ট। ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি মানব শরীরকে সংক্রামক রোগের প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে এবং দেহের ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং জীবাণুগুলি অপসারণে সহায়তা করে।

  1. ডুরিয়ান ভিটামিন বি জটিল গ্রুপগুলির একটি দুর্দান্ত উত্স। কারণ নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পেন্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বিএক্সএনইউএমএক্স), পাইরিডক্সিন (ভিটামিন বি-এক্সএনএমএক্স) এবং থায়ামিন (ভিটামিন বি-এক্সএনএমএমএক্স) খুব সমৃদ্ধ। এই ভিটামিনগুলি শরীরের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

24.    এটিতে প্রচুর পরিমাণে খনিজ যেমন ম্যাঙ্গানিজ, তামা, আয়রন এবং ম্যাগনেসিয়াম রয়েছে। ম্যাঙ্গানিজ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সহ এনজাইমগুলিতে সুপার অক্সাইড বরখাস্ত করার জন্য সহ-গুণক হিসাবে দেহ দ্বারা ব্যবহৃত হয়। লোহিত রক্তকণিকা উত্পাদন এবং আয়রন লোহিত রক্তকণিকা গঠনের জন্য কপার প্রয়োজনীয়।

  1. টেজ ডুরিয়ান ফলপটাসিয়াম একটি খুব সমৃদ্ধ উত্স। পটাসিয়াম কোষ এবং শরীরের তরলগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রোলাইট যা হার্টের হার এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।
  2. একই সাথে "প্রকৃতির ঘুমের বড়ি" হিসাবে উল্লেখ করা। ডুরিয়ানে উচ্চ মাত্রার অ্যামিনো অ্যাসিড থাকে, যা এক ধরণের ট্রিপটোফেন। এটি মানব দেহের সেরোটোনিন (সুখের হরমোন) এবং মেলাটোনিনকে সিক্রেট করতে সহায়তা করে (এক্সএনএমএক্স: এক্সএনএমএক্স-এক্সএনএমএক্স: এক্সএনএমএক্সের মধ্যে লুকিয়ে থাকা গ্রোথ হরমোন)। অতএব, এটি ঘুমের সমস্যা এবং মৃগী ঘটনাগুলি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ##

 

মোঃ মিজানুর রহমান মিজান

ICT4E অ্যাম্বাসেডর দিনাজপুর

            

সিনিয়র শিক্ষক(কম্পিউটার)

মির্জাপুর উচ্চ বিদ্যালয়

বিরামপুর, দিনাজপুর।

মোবাঃ ০১৭৪০৯৭৯৩৯৭

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি