Loading..

খবর-দার

০৬ আগস্ট, ২০২০ ০৫:৫০ অপরাহ্ণ

যেমন ছিলেন শেখ কামাল শেখ আদনান ফাহাদ

বাংলাদেশের সমাজে শিশু, কিশোর-কিশোরীদের সামনে নাকি আইকন নেই, তারুণ্যের নাকি প্রতীকী চরিত্র নেই। আসলেই কি নেই?  গ্রাম থেকে শুরু করে রাজধানীর ছেলে-মেয়েদের মুখে মুখে বিদেশী সব নাম। নেইমার, মেসি, রোনালদো, সালমান খান, শাহরুখ, রিয়াল মাদ্রিদ, বার্সিলোনাসহ নানা বিদেশী চরিত্র আর ঘটনার বাহাদুরিতে মনোজগতের রাজপথ, অলিগলি সয়লাব। আমাদের নিজস্ব কিছু নাই? ছিল এবং আছে, কিন্তু আমরা নিজেরটা কখনোই চিনতে পারিনি, কারণ আমাদেরকে জানতে দেয়া হয়নি। শেখ কামালকে ঠিকমত কয়জন চেনে বাংলাদেশে? আজ শেখ কামালের ৬৮তম জন্মদিন।  

খুব বেশী দলীয় কিংবা রাজনীতি সচেতন না হলে শেখ কামাল ও তাঁর কীর্তি নিয়ে দেশের অধিকাংশ ছেলে-মেয়ের পক্ষে বলা সম্ভব নয়। কারণ শেখ কামালকে কখনোই আমরা আমাদের টেলিভিশন, সংবাদপত্রে, ফেসবুকে সঠিক মর্যাদা আর মূল্যায়ন দিয়ে হাজির করিনি। যারা আবার শেখ কামালকে চেনেন, জানেন তারাও তাঁকে কয়জন ঠিকমত অনুসরণ করে? শেখ কামালের মত মানুষকে আমরা যদি অনুসরণ করতে পারতাম তাহলে সমাজ হত গতিশীল, জীবন হত শৈল্পিক আর বাংলাদেশ হত সামাজিক-সাংস্কৃতিকভাবে বিশ্বের অন্যতম সমৃদ্ধ রাষ্ট্র। একজন তরুণ/তরুণীর জীবন কতখানি কর্মময় হতে পারে, নিজের সংক্ষিপ্ত জীবনে তা করে দেখিয়েছেন শেখ কামাল।           

২৩/২৪ বছর বয়সে আমরা কী করি? কেউ আমরা অনার্স ফাইনাল ইয়ারে পড়ি, কেউ মাস্টার্সে পড়ি, কিংবা সেশনজট না থাকলে বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে গিয়ে চাকরির তালাশ করি। এখনো তো বিশ্ববিদ্যালয়ের ছেলে-মেয়েদের বড় একটা অংশ সরকারি চাকুরে হওয়ার ইঁদুর দৌড়ে প্রথম বর্ষ থেকেই যারপরনাই শামিল। সরকারি একটা চাকরি ম্যানেজ করতে পারলেই যেন জীবনের সব পাওয়া হয়ে গেল! আরেকদল ছেলে-মেয়ে বিদেশে গিয়ে বাঁচার চেষ্টা করে, যারা বিদেশ যেতে পারেনা তারা বাংলাদেশ বৈধ-অবৈধ নানা উপায়ে জীবিকা অর্জনের চেষ্টা করে । শুধুই নিজের উন্নতির চেষ্টা। কিন্তু শেখ কামাল ছিলেন সম্পূর্ণ ভিন্ন এক মানুষ।