Loading..

মুজিব শতবর্ষ

২১ অক্টোবর, ২০২০ ০৮:২৮ অপরাহ্ণ

প্রযুক্তি ব্যক্তিত্ব: ডেল কম্পিউটার প্রতিষ্ঠাতা মাইকেল সল ডেল......

একজন মার্কিন শিল্পোদ্যোক্তা, যিনি ডেল ব্র্যান্ডের কম্পিউটার কোম্পানিটির প্রতিষ্ঠাতা। মাত্র দু’যুগে তিনি ডেলকে পৃথিবীর অন্যতম জনপ্রিয় কম্পিউটার ব্র্যান্ড-এ উন্নীত করেছেন।

যুগান্তরের প্রযুক্তি ব্যক্তিত্বের আজকের আয়োজন ছোটবেলায় জমানো ১ হাজার ডলার মূলধন নিয়ে ব্যবসা শুরু করা মাইকেল সল ডেলকে নিয়ে। 

জন্ম ও বেড়ে ওঠা

টেক্সাসের হিউস্টনে ১৯৬৫ সালের ২৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। তার পিতার নাম অ্যালেক্সন্ডার ডেল এবং মায়ের নাম লরেন চার্লোট ডেল। ডেলের বাবা-মা চাইতেন, তিনি চিকিৎসাবিদ্যায় শিক্ষা লাভ করবেন। কিন্তু যার স্বপ্ন অনেক বড় কিছু করার, তার শিক্ষা আর পেশা কখনই বইয়ের পাতায় বন্দি থাকে না। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় নিজের হোস্টেলের রুম থেকেই তার কম্পিউটার ব্যবসার যাত্রা শুরু হয়।

সামাজিক কল্যাণে ডেল

মাইকেল ডেল ও তার স্ত্রী সুজান লিন লাইবারম্যান মিলে ১৯৯৯ সালে প্রতিষ্ঠা করেন মাইকেল অ্যান্ড সুজান ডেল ফাউন্ডেশন। এটি মূলত গ্রামের শিক্ষাব্যবস্থা, শিশুস্বাস্থ্য ও পারিবারিক অর্থনীতির ওপর কাজ করে। এছাড়াও কোভিড-১৯ মহামারীর সময় মার্চ মাসে ডেল টেকনোলজিস হাসপাতাল এবং ফ্রন্টলাইন সংস্থাগুলোকে ৪ মিলিয়ন ডলার তহবিল দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। মার্চ মাসের মাঝামাঝি সময়ে প্রাদুর্ভাবের সময় ফ্লোরিডার সমুদ্র সৈকতে যুবক-যুবতীরা অংশ নেয়ার এক খবরের প্রতিক্রিয়ায় ডেল টুইট করেছিলেন, প্রকাশ্য এসব ব্যক্তিরা যেন তার সংস্থাগুলোয় চাকরির জন্য আবেদন না করেন।

ডেল কম্পিউটারের শুরু

বিশ্ব বিখ্যাত কম্পিউটার নির্মাণকারী প্রতিষ্ঠান ‘ডেল’-এর শুরুটা হয় পিসি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান দিয়ে। ছেলেবেলায়-ই খণ্ডকালীন চাকরি করে জমানো ১ হাজার ডলার নিয়ে ১৯৮৪ সালে মাত্র ১৯ বছর বয়সে চালু করেন এ প্রতিষ্ঠানটি। বিক্রি করতেন কম্পিউটারের খুচরা যন্ত্রাংশ। পরে প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে রাখেন ডেল কম্পিউটার কর্পোরেশন।

ডেলের প্রসার

১৯৯০ সালের পর থেকে ডেলের ব্যবসা দ্রুতগতিতে বাড়তে থাকে। ১৯৯৬ সালে ডেল নিয়ে আসে প্রথম সার্ভার। সে সময় প্রতিষ্ঠান থেকে প্রতিদিন ১০ লাখ ডলার লভ্যাংশ পেতে থাকেন তিনি। ২০০১ সালের প্রথম প্রান্তিকে ডেল আরেক প্রযুক্তিপণ্য নির্মাতা কমপ্যাককে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বড় পিসি তৈরির প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। ২০০৪ সালে ডেলের প্রধান নির্বাহীর পদ থেকে সরে গেলেও ২০০৭ সালে বোর্ড ও সবার অনুরোধে আবার প্রধান নির্বাহী হন মাইকেল। বর্তমানে ডেল টেকনোলজিসে মাইকেলের ডেলের শেয়ার রয়েছে ৫২ শতাংশ।

ফোর্বসের তালিকায় ডেল

ফোর্বস ম্যাগাজিনে প্রযুক্তিখাতের সেরা ২০ বিলিয়নিয়ার (২০২০)-এর তালিকায় মাইকেল ডেল ১১তম অবস্থানে রয়েছে। বর্তমানে তার সম্পদের পরিমাণ প্রায় ২৩ বিলিয়ন ডলার। মাইকেল ডেল ছোটবেলায় জমানো ১ হাজার ডলার মূলধন নিয়ে ব্যবসা শুরু করেন। মাত্র ৪৬ বছর বয়সে (২০১১) তার সম্পদের পরিমাণ প্রায় ১৭ বিলিয়ন ডলার।

লেখক ডেল

তার জীবনের নানা সময়ের ঘটনা ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা সময়কার বিভিন্ন স্মরণীয় ঘটনা নিয়ে ক্যাথরিন ফ্রিডম্যানের সঙ্গে মিলিতভাবে ১৯৯৯ সালে লেখেন- ‘ডাইরেক্ট ফ্রম ডেল : স্ট্র্যাটেজিস দ্যাট রেভ্যুলিউশনাইজড অ্যান ইন্ডাস্ট্রি’ বইটি; এরপর ২০০৭ সালে লিখেন- ‘অনেস্ট জন চার্চফিল্ড’; ২০১৯ সালে মাইলস ওয়াটসনের সঙ্গে লেখেন- ‘দ্যা নাম্বারস গেম’। এছাড়াও তার বইয়ের তালিকায় রয়েছে ‘লেটস কিউরিওসিটি লিড ইউ ফ্ল্যাশব্যাক’সহ আরও অনেক বই।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি