Loading..

প্রকাশনা

২৭ নভেম্বর, ২০২০ ০৮:৫০ অপরাহ্ণ

শিক্ষা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

শিক্ষা   তথ্য যোগাযোগ  প্রযুক্তি

শিক্ষা : শিক্ষা  শব্দটির সহিত মানবগোষ্ঠী বেশী পরিচিত ইহা এক বিশেষ ধরনের দর্শন সকলের কাম্য বস্ত্তু ইহার শেষ নাই ইহা  কয়েক  মিনিটের চিন্তা করার বিষয়ও নয় ইহার তাৎপয  অর্থ নির্ণয় করা সত্যই কঠিন ব্যাপার

শিক্ষা শব্দটি ইংরেজি Education এর প্রতিরুপ আবার Education শব্দটি ল্যাটিন শব্দ  Educatium, Educare, Educere হইতে গৃহিত

) Educare এবং Education শব্দের অর্থ বাহির করা প্রশিক্ষণ দেয়া , লালন পালন করা , পুরিপুষ্টি সাধন করা্ সুতরাং বুৎপত্তিগত অর্থ দাঁড়ায় যাহা মানব শিশুর শারীরিক , মানসিক   নৈতিক  আধ্যত্মিক উন্নতি বিধানে সহায়তা করে তাহাই শিক্ষা

বাস্তবিক পক্ষে শিক্ষা বলিতে আমরা বাঁচিয়ে থাকার তাগিদে কলাকৌশল জানা পারিপাশ্বিক অবস্থার সহিত নিজকে মানিয়ে নিয়ে জীবিকা অর্জনের জন্য জ্ঞান লাভকে বুঝি শিক্ষা  সম্বন্ধে বিভিন্ন মনীষীর দেয়া সংজ্ঞা   নিম্নরুপ  :

) সক্রেটিসের মতে  : “ শিক্ষা হইল  মিথ্যার অপনোদন  সত্যের আবিষ্কার

2) প্লেটোর মতে : “ শরীর  আত্মার পূর্ণতার  জন্য যাহা কিছু প্রয়োজন সবই হইল শিক্ষা

) লকের  মতে : “ সুস্থ শরীরে সুস্থ  মন সৃষ্টি করা হইল শিক্ষা

) লেনিনের মতে : “ মুক্তির সংগ্রামই  শিক্ষা

) ক্যান্টের মতে : “ আদর্শ  মনুষ্যত্ব অর্জনই  শিক্ষা

) হারবাটের মতে : “ পরিপূর্ণ  জীবন যাপনই  শিক্ষা

) হারবাট  রীডের  মতে, “ মানুষকে মানুষ করাই শিক্ষা

) অধ্যাপক Emersion এর মতে , “ The things taught in school and Colleges are not an education ; but the means of education”

সুতরাং জন্ম হইতে মৃত্যু পর্যন্ত জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে মানুষের জীবনে যতপ্রকার প্রভাব বিস্তৃত হয় তাহাই শিক্ষা এক কথায় , যে সকল  কলাকৌশল জীবন যুদ্ধ জয়ী  হইতে, কর্তব্য কর্ম সম্পাদনে, জীবন সমস্যা সমাধানে মানুষকে সাহায্য করিয়া থাকে, অনুপ্রেরনা দিয়া থাকে তাহাই  শিক্ষা

শিক্ষা  / মেরু বিশিষ্ট প্রক্রিয়া  :-

) প্রখ্যাত  শিক্ষাবিদ  জন   এডমেস্  এর  মতে - শিক্ষা একটি  দ্বি-মেরু বিশিষ্ট প্রক্রিয়া যেমন : “ শিক্ষক  শিক্ষার্থী

) শিক্ষাবিদ  Anderson  এর মতে- “ ইহা তিন মেরু বিশিষ্ট  পক্রিয়া    যেমন : “ শিক্ষার্থী  , শিক্ষক  পরিবেশএই  শিক্ষা ছাড়া মানব জীবন সার্থক  হইতে পারে না

) শিক্ষার্থীদের স্রষ্টার প্রতি অকৃত্রিম আনুগত্য , বিশ্বাস ধর্মানুভুতির বিকাশ শিক্ষার লক্ষ্যে

) শিক্ষার্থীর সার্বিক বিকাশ সাধন ব্যক্তিত্বের  পূর্ণ  বিকাশ

) সময় জ্ঞান, শৃংখলাবোধ, পরম সহিঞ্চুতা , সামাজিক মূল্যবোধ , স্বাস্থ্য সচেতনতা , ছাত্র জীবনের দায়িত্ব কর্তব্য, শ্রমের মর্যাদাবোধ সৃষ্টি করা

) জ্ঞান আহরনে আগ্রহী  করে তোলার দিক নির্দেশনাপূর্বক শিক্ষার্থীকে দেশপ্রেমিক  সুনাগরিক করে গড়ে তোলা

শিক্ষার স্তর : শিক্ষাকে প্রধানত ৩টি স্তরে ভাগ করা হয়েছে যেমন :-

() প্রাথমিক স্তর : -  এই  স্তরের  লক্ষ্য নিরক্ষরতা  দূর করা

() মাধ্যমিক স্তর :- এই স্তরের শিক্ষা বিশ্বে বাঁচিয়ে থাকিবার জন্য একান্ত প্রয়োজন তাই বলা হয়, “ Higher education is for development and secondary education is for existence.”

(3) উচ্চ স্তরের শিক্ষা  : ইহার লক্ষ্য জাতীয় জীবনে উপযুক্ত  নেতা  সৃষ্টি  করা

শিক্ষা আজীবন সাধনার ধন এই জন্য বলা হয় :-  “ Man learns from cradle to grave” শিক্ষা  আমাদিগকে সর্বপ্রকার সাহায্য করে তাই বলা হয়- “ Education helps us to make all round development- economic, social, cultural and what not”

শিক্ষায় তথ্য যোগাযোগ প্রযুক্তি :-

শিক্ষায় তথ্য যোগাযোগ প্রযুক্তির উপকরন ব্যবহারের লক্ষ্য হল মাধ্যমিক শিখন  - –শিখানো প্রক্রিয়ার উন্নয়ন তথা শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা এবং সেইসাথে শিক্ষকদের পেশাগত উন্নয়নে সহায়তা করা

মাল্টিমিডিয়া ক্লাসরুম :- শিক্ষায় আইসিটি ব্যবহারের জন্য একটি ক্লাসরুমে একটি ল্যাপটপে, ড্যাস্কটপ, একটি মাল্টিমিডিয়া প্রজেক্টর এবং একটি পর্দা বা সাদা রং করা  দেওয়াল থাকলেই যথেষ্ট মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনার জন্য ব্যাপক দক্ষতার প্রয়োজন হবে না যেমন :- কম্পিউটার অন অফ , বিভিন্নি আইকন সম্পর্কে পরিচিতি, ফাইল ফোল্ডার খোলা , এম.এস.পাওয়ার পয়েন্ট  ইন্টারনেট ব্রাউজিং ইন্টারনেট তথ্যের একটি মহাসমুন্দ্র যেখানে লাখ লাখ ছবি, আ্যনিমেশান , ডিডিও  টেক্সট প্রভৃতি রয়েছে সেখানে থেকে সহজেই চাহিদামত উপকরণ বেছে নিয়ে তা শ্রেণিকক্ষে  ব্যবহার করা যায় শিখনফলের ভিত্ত্বিতে বিষয়বস্তুর যেটুকু শ্রেণিকক্ষে  আলোচনা হবে তা নির্ধারন করার পর একটি পরিকল্পনা প্রণয়ন করতে হবে

স্লাইড পরিকল্পনা  : 

) স্লাইডের  Background   কোন  color দেবেন না

) Font size কমপক্ষে 32 হবে  

3) শুধুমাত্র নির্দিস্ট Animation ব্যবহার করতে হবে

) শুধুমাত্র দেশীয় ছবি ব্যবহার করতে হবে

একটি পাঠ পরিকল্পনা তৈরি করতে সর্বনিম্ন ০৯টি এবং সর্বোচ্চ  ২৫টি  স্লাইড ব্যবহার করা যেতে পারে

স্লাইড নং  ০১-  শুভেচ্ছা    পরিচিতি

বিবরণবিষয়, শ্রেণি , সময় , এনিমেশন নেই

স্লাইড নং- ০২- বিষয় পরিচিতি

বিবরণ- বিষয় , শ্রেণি , সময় , এনিমেশন নেই

স্লাইড নং- - মানসিক প্রস্তুতি পাঠের ঘোষণা

বিবরণ - পাঠ, অধ্যায় , পৃষ্ঠা নং

স্লাইড নং- ০৪শিখনফল  এর  বিবরণ

( শিক্ষার্থীদের দেখাতে হবে না  )

স্লাইড নং- ০৫ - পাঠ ঘোষনা

বিবরণ : টেক্সট, ছবি, অডিও  ভিডিও

এনিমেশন : প্রয়োজনমত  

স্লাইড নং- ০৬ : শ্রেণির  জোড়ায়    দলীয়  কাজ

বিবরণ : টেস্কট, ছবি , ওয়ার্কশীট

স্লাইড নং -০৭শিখনমূল্য  যাচাই  ( উত্তর বলি )

বিবরণ : টেস্কট , ছবিওয়ার্কশীট ( M.C.Q  question )

এনিমেশন : প্রয়োজনমত

বিশেষ নির্দেশনা : সৃজনশীল প্রশ্ন- নং দেয়া যেতে পারে সংক্ষিপ্ত  প্রশ্ন

স্লাইড নং- ০৮বাড়ির   কাজ

বিবরণ : টেক্সট , ছবি 

এনিমেশন : প্রয়োজনমত

বিশেষ  নির্দেশনা  :  সৃজনশীল উচ্চতর  জ্ঞান   অনুধাবন   প্রয়োজনমত প্রশ্ন  দিতে  হবে

সৃজনশীল প্রশ্ন - (   + )

এক বা একাধিক স্লাইড  প্রদর্শন করে জোড়া বা দলীয় কাজ করিয়ে শিক্ষার্থীদের মাঝে সহযোগিতামূলক দক্ষতার বিকাশ ঘটানো যায়। বর্তমানে প্রবর্তিত সৃজনশীল  প্রশ্নের উত্তরের জন্য শিক্ষার্থীদের সৃজনশীলতার  উন্মেষ ঘটানোর লক্ষ্যে মাল্টিমিডিয়া ক্লাসরুম একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি । কারণ বিভিন্ন স্লাইড প্রদর্শনের মাধ্যামে শিক্ষার্থীদের প্রয়োগ  ও উচ্চতর দক্ষতার প্রশ্নগুলোর সমাধান শ্রেণিকক্ষে  বের করে আনা যায়। প্রথমথ দলীয়ভাবে পরবর্তীতে  এককভাবে শ্রেণিকার্যক্রম বিভিন্ন  স্লাইড প্রদর্শনের মাধ্যমে করানো হলে শিক্ষার্থীরা সৃজনশীল মানসিকতার প্রতি আস্থাশীল হবে।

 

সম্পাদনায়

বিশ্বজিৎ  পারিয়াল

সহকারি  শিক্ষক

কাট্টলী সিটি কর্পরেশন বালিকা উচ্চ বিদ্যালয়  কলেজ

উত্তর কাট্টলী, পাহাড়তলী, চট্টগ্রাম

Blog address: biswajit-pariyal.blogspot.com.

Email: [email protected] .

Cell : 0199-1950549

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি