Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৫ ডিসেম্বর, ২০২০ ০৫:০২ অপরাহ্ণ

শেখ রাসেল ডিজিটাল ল্যাব - শিক্ষা অগ্রযাত্রায় এক মাইলফলক

শেখ রাসেল ডিজিটাল  ল্যাব- শিক্ষা অগ্রযাত্রায় মাইলফলক

অভিজ্ঞতার গল্প দিয়ে শুরু করছি।

২০১৭ সালে শ্রদ্ধেয়  সবুজ হাসান স্যার বললেন, ইমেইল এড্রেস দিন , লিংক দিচ্ছি  শিক্ষকবাতায়নের সদস্য হয়ে যান।  জানতামনা কিভাবে কী করতে  হয়। একজন আইসিটি টিচারকে বললাম, কিভাবে বাতায়নে কাজ করবো  সাহায্য করতে। বললেন, ঝামেলা । পারবেননা।বাদ দেন। দমে গেলাম। কম্পিউটার ও নাই নিজের , কী আর করা! তবে বাতায়নে কাজ করার বাসনাটা সুপ্ত ছিল।

    আমাদের প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়া ক্লাস নিতেন যে সব শিক্ষক কম্পিউটার ট্রেনিং করেছেন তাঁরা ।আমরা যারা অজ্ঞ তাঁদের দেখিয়ে দেবার তাঁরাও প্রয়োজন  মনে করেনি, আমরা ও যারা জানিনা , কনন্টেট তৈরি করে মাল্টিমিডিয়া ক্লাস করা  কঠিন মনে করছি।

 গত বছর হতে এর পরিবর্তন হয়

মাল্টিমিডিয়া ক্লাস কম নেওয়ার  জন্য শোকচ নোটিশ পায় আমাদের প্রতিষ্ঠান। আমি বললাম, কী? এত শিক্ষক সবাই মিলে করবো । শিখবো। যত কঠিন হোক।

ইতিমধ্যে শেখ রাসেল ডিজিটাল  ল্যাব পেয়ে গেল আমাদের প্রতিষ্ঠান। তাই উৎসাহ বেড়ে গেল।

শিখতে গিয়ে দেখি, MMC দিয়ে মাল্টিমিডিয়া ক্লাস পাঠানো এত সোজা! অথচ না জানায় দূরে ছিলাম। YouTube দেখে  বাতায়ন  হতে ক্লাস ডাউনলোড করা শিখলাম।

নিজে যা পারি  অন্য স্যার , ম্যামদের শিখালাম।  বাতায়নের সদস্য করলাম সহকর্মীদের। এখন আমাদের বেশির ভাগ শিক্ষক শিক্ষা প্রযুক্তির ব্যাপারে আগ্রহী। ক্লাস শেষ করে সময় নষ্ট না করে ল্যাবে প্র্যাকটিস করে সবাই , প্রশ্ন, লেসন তৈরি করে।

          আমার কম্পিউটার বা কনটেন্ট তৈরি করার কোন বেসিক ট্রেনিং ছিল না। মাল্টিমিডিয়া ক্লাস নিতে গিয়ে দেখলাম,  আলিম/ একাদশ-দ্বাদশ শ্রেণির ইংরেজি বিষয়ের কনন্টেট  নগণ্য। বেশির ভাগ লেসনের  কনন্টেট বাতায়নে নাই। সমস্যায় পড়লাম তাই । এজন্য YouTube   দেখে ও বাতায়নের সাথে যুক্ত অনেক স্যার ,ম্যামের সাহায্য নিয়ে কনন্টেট তৈরি করার চেষ্টা  করছি।  যাতে আমার  প্রতিষ্ঠানেশিক্ষার্থীসহ পুরো বাংলাদেশের শিক্ষার্থীরা উপকৃত হয়। আমার যা কনন্টেট বাতায়নে আপলোড করা তা এভাবেই তৈরি । একবার  লিখতাম কোথায় চলে যেতো, আবার আনতাম, ফাইল খুঁজে পেতাম না, আবার তৈরি করছি, এভাবে চেষ্টা করে চলছি। এখনও খুব পারি না, চালিয়ে যাচ্ছি। কোভিড-১৯ এর এ সময় , শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় , অনলাইন ক্লাস নিতে শেখ রাসেল ডিজিটাল  ল্যাবের অবদান অতুলনীয় ।  

তবে, এ কথা অনস্বীকার্য, বর্তমান সরকারের শেখ রাসেল ডিজিটাল  ল্যাবের  কারণে এটা সম্ভব হয়েছে। ধন্যবাদ ও কৃতজ্ঞতা তাই। আমাদের শিক্ষার্থীরা উপকৃত হয়েছে অনেক।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি