Loading..

খবর-দার

১২ জানুয়ারি, ২০২১ ১০:১৬ অপরাহ্ণ

বাংলাদেশে করোনা 'ধ্বংসকারী' নাকের স্প্রে তৈরির দাবি

বাংলাদেশে করোনা 'ধ্বংসকারী' নাকের স্প্রে তৈরির দাবি



করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম এমন একটি 'সলিউশন' বের করার দাবি করেছেন বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিকেল মেজারমেন্টস-বিআরআইসিএম এর গবেষকরা। 'বঙ্গোসেইফ ওরো নেইজল স্প্রে' নামের এই ওষুধটি নাক ও মুখে স্প্রে হিসেবে ব্যবহার করতে হয়। মঙ্গলবার (১২ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রথমবারের মত বিষয়টি সামনে আনে বিআরআইসিএম।


বৈঠকে বিআরআইসিএমের পক্ষ থেকে বলা হয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২০০ জন কোভিড-১৯ রোগীর ওপর এই স্প্রে পরীক্ষামূলক প্রয়োগ করে তা ‘নিরাপদ ও কার্যকর’ প্রমাণিত হয়েছে।

বঙ্গোসেইফ কোভিড-১৯ রোগীদের ‘ভাইরাল লোড কমিয়ে মৃত্যু ঝুঁকি হ্রাস’ করার পাশাপাশি ‘কমিউনিটি ট্রান্সমিশন নিয়ন্ত্রণে’ ভূমিকা রাখতে পারে বলে বিআরআইসিএম এর গবেষকদের ভাষ্য।

সংসদীয় কমিটির সদস্য ডা. হাবিবে মিল্লাত গণমাধ্যমকে বলেন, 'কমিটি আরও বড় পরিসরে এই স্প্রেটির ক্লিনিক্যাল ট্রায়াল করতে বলেছে। সেইসঙ্গে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) এবং সংশ্লিষ্ট দপ্তর থেকে অনুমোদন নেওয়ার পরামর্শ দিয়েছে।'

এই স্প্রে কীভাবে কাজ করে জানতে চাইলে বিআরআইসিএম এর মহাপরিচালক ড. মালা খান গণমাধ্যমকে জানান, 'আমরা এখন পর্যন্ত যা জানি, তা হল, এই ভাইরাসটা আক্রমণ করে মুখ, চোখ ও নাকের মাধ্যমে। সেখানে ভাইরাস কিছুকাল অবস্থান করে। আমরা যে সলিউশন তৈরি করেছি, সেটা যদি কেউ ৩-৪ ঘণ্টা পর পর স্প্রে করে, তাহলে নাক, নাসিকারন্ধ্র, মুখ গহ্বর এবং শ্বাস ও খাদ্যনালীর মিলনস্থলে (ওরোফেরিংস) অবস্থান করা করোনাভাইরাস ধ্বংস হবে।'

এই সলিউশন তৈরিতে কী ধরনের রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে, তাতে খরচ কেমন হতে পারে বা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে কি না- এসব প্রশ্নের বিস্তারিত উত্তর বিআরআইসিএমের কাছ থেকে মেলেনি।


কমল কুজুর

সহকারী শিক্ষক 

বাংলাহিলি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

ICT4E জেলা অ্যাম্বাসেডর 

দিনাজপুর।


শিক্ষক বাতায়ন আইডি

https://www.teachers.gov.bd/profile/kamal%20kujur