Loading..

ম্যাগাজিন

২৩ জানুয়ারি, ২০২১ ১০:৩৬ অপরাহ্ণ

? ঐতিহাসিক নীলমুখো মাথায় ঝুটি ওয়ালা ক্যাসোওয়ারি পাখিটি অন্যান্য পাখিদের তুলনায় আগ্রাসী, ভয়ঙ্কর ও খুনি।

ক্যাসোওয়ারি Cassowary Bird-? 

The most dangerous exotic bird in the world.

 

? ঐতিহাসিক নীলমুখো মাথায় ঝুটি ওয়ালা ক্যাসোওয়ারি পাখিটি অন্যান্য পাখিদের তুলনায় আগ্রাসী, ভয়ঙ্কর ও খুনি।

 

উট পাখির পর ক্যাসোওয়ারিই সবচেয়ে বড় পাখি। ওজনে আর আকারে তো বড়ই, সেই সঙ্গে ভয়ংকর ব্যাপার হলো এটি মানুষকে পর্যন্ত মেরে ফেলতে পারে। অস্ট্রেলিয়া আর নিউগিনির পাপুয়া রেইনফরেস্টে এদের বাস। অন্য পাখিদের মতো বিরক্ত করলে ওরা কিন্তু চলে যায় না; বরং হিংস্র হয়ে ওঠে। তখন তাদের ধারাল নখ দিয়ে আক্রমণ করে বসে। আর এভাবে ওরা মানুষও মারতে পারে।  

 

অস্ট্রিচ প্রজাতির এই পাখির সারা গা কালো পালকে ঢাকা, লম্বা পা এবং ধারালো চঞ্চু রয়েছে। চেহারার তুলনায় ডানা ছোট হওয়ায় এই পাখি উড়তে পারে না। চিড়িয়াখানার অভিজ্ঞ কর্মীরাও এই পাখির সামনে যেতে ভয় পায়। 'দ্য সান দিয়াগো চিড়িয়াখানার মতে, ক্যাসোওয়ারি হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পাখি। তারা পায়ের থাবা দিয়ে যে কোনও কিছু চিরে দিতে পারে। গত ২০১৯ সালের ১৬ এপ্রিল এই পাখির মালিক  মারভিন যখন ওই ক্যাসোওয়্যারির খাঁচা থেকে একটি ডিম বের করতে গিয়েছিলেন, তখনই পাখিটি অ্যাটাক করে নিজের মালিককে মেরে ফেলেছিলো। 

এই হৃদয়বিদারক ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে। মারভিন হাজোস নামের এক ব্যক্তি নিজের পোষা পাখির হাতে খুন হয়েছেন।

 

এক একটা ক্যাসোওয়ারি সাড়ে ছয় ফুট পর্যন্ত লম্বা হয়, আর এদের ওজন হয় ৬০ কেজির মতো। স্ত্রী পাখিগুলো পুরুষপাখির চেয়ে আকারে বড় হয় আর এদের পালকও বেশ ঝলমলে উজ্জ্বল। ঘণ্টায় ওরা ৬০ কিলোমিটার পর্যন্ত দৌড়াতে পারে। মা ক্যাসোওয়ারি হালকা নীল সবুজ মেশানো রঙের তিন থেকে আটটি ডিম পাড়ে। ডিমে তা দেওয়ার কাজটি করে অবশ্য বাবা পাখি। বাচ্চাদের লালন-পালনের কাজটিও বাবা পাখির। এদের প্রিয় খাবার ফল।

তবে দুঃখজনক হলেও সত্য যে মানুষও ক্যাসোওয়ারির অন্যতম শত্রু। এর সুন্দর পালক এবং এর বারো সেন্টিমিটার নখর প্রায়শই গহনা এবং অনুষ্ঠানের যন্ত্রগুলির উপাদান হয়ে ওঠে। এছাড়াও, এই পাখির সুস্বাদু এবং স্বাস্থ্যকর মাংস আকর্ষণীয়।

 

( সূত্র-দৈনিক জনকণ্ঠ ১৭ এপ্রিল ২০১৯ )

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি