প্রেজেন্টেশন

ভার্নিয়ার ক্যালিপার্স অধ্যায়ঃ১২, জে.মে-২ ১ম পত্র

MD. NAIM ISLAM ৩১ জানুয়ারি,২০২১ ২০৮ বার দেখা হয়েছে ১২ লাইক ১২ কমেন্ট ৪.৬৭ রেটিং ( ১২ )


ট্রেড: জেনারেল মেকানিক্স

শ্রেণী: নবম ভোকেশনাল

বিষয়: জেনারেল মেকানিক্স-২

অধ্যায়: ১2

শিরোনাম: ভার্নিয়ার ক্যালিপার

সময়: ৪৫ মিনিট

                                    আমাদের আজকের পাঠ


                                                ভার্নিয়ার ক্যালিপার



শিখনফল


এই পাঠ শেষে শিক্ষার্থী ---
* ভার্নিয়ার ক্যালিপার্স কি তা বলতে পারবে
* ভার্নিয়ার ক্যালিপার্সের  প্রধান অংশের নাম বলতে পারবে
* ভার্নিয়ার ক্যালিপার্সের  ধ্রুবক বলে তা বলতে পারবে
* ভার্নিয়ার ক্যালিপার্সের সাহায্যে কোন ক্ষুদ্র বস্তুর পরিমাপ নির্ণয় করতে পারবে
* ভার্নিয়ার ক্যালিপার্স ব্যবহারের সুবিধা  রক্ষণাবেক্ষণ সম্পর্কে বলতে পারবে
* রক্ষণাবেক্ষণ সম্পর্কে বলতে পারবে




*******

১৯৩৮ সালে ফ্রান্সের বিজ্ঞানী পিয়ার ভার্নিয়ার সূক্ষ্ম ও নির্ভূল ভাবে পরিমাপ নির্ণয়ের জন্য একটি পরিমাপক যন্ত্র আবিষ্কার করেন। তার নাম অনুসারে এই যন্ত্রকে ভার্নিয়ার ক্যালিপার্স বলা হয়।

ভার্নিয়ার ক্যালিপার্স হলো এক প্রকার আধা সূক্ষ্ম প্রত্যক্ষ পরিমাপক যন্ত্র যার সূক্ষ্মতা ০.১-০.০২ মি:মি: এবং ১”/৬৪-১”/১২৮ পর্যন্ত। ভার্নিয়ার ক্যালিপার্স দিয়ে বস্তুর বাহিরের ব্যাস, ভিতরের ব্যাস এবং গভীরতা মাপা যায়।

***



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
অনিরুদ্ধ বৈরাগী
০৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:০০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


রাহিমা আক্তার
০৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:০৯ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


আরিফ রাব্বানী
০২ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:২৭ পূর্বাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ।পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন. আপনার অনেক সময়, শ্রম ও চিন্তা ভাবনা করে নির্মিত কনটেন্টটি সত্যিই অপূর্ব এবং শ্রেণি উপযোগি। এটি শ্রেণিকক্ষে সঠিকভাবে উপস্থাপন করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।


মোঃ মামুনুর রহমান
০১ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:৪৯ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, মডেল কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামণা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ২৩/০১/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির পরিমাপ সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Content Link : https://www.teachers.gov.bd/content/details/850464 , https://www.teachers.gov.bd/content/details/864237


বকুল ইসলাম
০১ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:৩৮ পূর্বাহ্ণ

আপনার অনেক সময়, শ্রম ও চিন্তা ভাবনা করে নির্মিত কনটেন্টটি সত্যিই অপূর্ব এবং শ্রেণি উপযোগি। এটি শ্রেণিকক্ষে সঠিকভাবে উপস্থাপন করলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। এই অনিন্দ্যসুন্দর কনটেন্ট এর জন্য অনেক অনেক শুভ কামনা, সাথে সুন্দর উপস্থাপনার জন্য লাইক এবং পূর্ণ রেটিং। সেই সাথে আমার কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


অরবিন্দ বিশ্বাস
০১ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:৪৯ পূর্বাহ্ণ

ইংরেজী বর্ষ-২০২১ শুভেচ্ছো জানিয়ে পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল আপনার প্রতি। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ২৯/০১ /২০২১ তারিখের ৩৪তম কনটেন্ট নবম-দশম শ্রেনির পঞ্চম অধ্যায় “সংবিধান” কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করু ন। কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/859083


রাহিমা আক্তার
০১ ফেব্রুয়ারি , ২০২১ ০৩:২৭ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০১ ফেব্রুয়ারি , ২০২১ ১২:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। অশেষ ধন্যবাদ।


সন্তোষ কুমার বর্মা
৩১ জানুয়ারি, ২০২১ ১১:১৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ তারেকুন্নবী
৩১ জানুয়ারি, ২০২১ ১০:৪৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের কন্টেন্ট দেখে লাইক, কমেন্ট ও রেটিং প্রত্যাশা করছি।


লুৎফর রহমান
৩১ জানুয়ারি, ২০২১ ০৯:২৬ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫১ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/849237


মোহাম্মদ মাসুদ রানা
৩১ জানুয়ারি, ২০২১ ০৮:২৯ অপরাহ্ণ

ইংরেজী বর্ষের শুভেচ্ছা ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৬/০১/২০২১ তারিখের ৩৬তম অষ্টম শ্রেণির ২য় অধ্যায়-বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাঠ-৬-এ "মুক্তিবাহিনী গঠন ও কার্যক্রম" কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন.