Loading..

খবর-দার

০২ মার্চ, ২০২১ ১০:২১ পূর্বাহ্ণ

দুর্গম এলাকায় স্থানীয়ভাবে শিক্ষক নিয়োগ, ডিজিটাল কনটেন্টে হবে পাঠদান

দুর্গম এলাকায় নতুন শিক্ষা প্রতিষ্ঠান করবে সরকার। পড়ানো হবে ডিজিটাল কনটেন্টের মাধ্যমে। স্থানীয়ভাবে নিয়োগ দেওয়া হবে শিক্ষক। সবাইকে শিক্ষার আওতায় আনতে নেওয়া হচ্ছে এই উদ্যোগ।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যেসব এলাকায় যাতায়াত সহজ নয়, বিশেষ করে পাহাড়ি, চরাঞ্চল ও হাওর এলাকায় এসব শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে। যেখানে বিদ্যুৎ পৌঁছায়নি সেখানে সৌরবিদ্যুৎ কিংবা জেনারেটর দিয়ে চালানো হবে ডিজিটাল ব্যবস্থায় পাঠদান কার্যক্রম। এমনকি স্মার্ট টিভিও ব্যবহার করা হবে।
জানতে চাইলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘হার্ড টু রিচ এরিয়া, হাওর ও চর এলাকার যেখানে শিক্ষা প্রতিষ্ঠান নেই সেখানে কী করা যেতে পারে তা জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের চিঠি দেওয়া হয়েছে।’
শিক্ষামন্ত্রী বলেন, ‘অনেক দুর্গম জায়গায় শিক্ষক পাওয়া যায় না। তাই বলে ডিজিটাল বাংলাদেশে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে না। সেসব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান করে স্থানীয়দের নিয়োগ দেবো। প্রয়োজনে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হবে। তবে যারা টেলিভিশন চালাতে পারে, অনলাইন টিভি ও সৌরবিদ্যুতের যন্ত্রপাতি চালাতে পারে, তাদের নিয়োগ দেওয়া হবে। ইন্টারনেটে যদি বাসায় বসে পড়তে পারে, তাহলে স্কুলের মধ্যেও স্মার্ট টিভি দিয়ে পড়াশোনা চালাতে পারবো। স্মার্ট টিভিতে পেনড্রাইভ দিয়েও এটা করা যায়।’
উল্লেখ্য, দেশে এমপিওভুক্ত মোট শিক্ষা প্রতিষ্ঠান ২৭ হাজার ৮১০টি। ২০১৯ সালের ২৩ অক্টোবর নতুন করে ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন স্তর এমপিওভুক্ত করা হয়। ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর আরও একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।
উল্লেখ্য, দেশে বর্তমানে মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় ৬৫ হাজার ৯৯টি। এরমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একযোগে জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয় ৩৭ হাজার ৬৭২টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দফায় নতুন করে জাতীয়করণ করেছেন ২৬ হাজার ১৫৯টি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় রয়েছে ৬১টি।