প্রকাশনা

নিমাই চন্দ্র মন্ডল, সহকারী শিক্ষক, পলাশী মাধ্যমিক বিদ্যালয়, মনিরামপুর, যশোর।

নিমাই চন্দ্র মন্ডল ১৫ এপ্রিল,২০২১ ১৭৫ বার দেখা হয়েছে ১১ লাইক ১২ কমেন্ট ৫.০০ রেটিং ( ১০ )

                                        ঢাকায় ছিলাম

আমরা যদি দেশ নেতারুপে শেখ মুজিবুর রহমানের মতো এক অসামান্য পুরুষকে পেয়ে থাকি তবে একথা স্বীকার করতেই হবে, তাঁর ঠিক সময়কে ব্যাপ্ত করে যাঁরা বলিষ্ঠ নেতৃত্ব নিয়ে বাংলাদেশের ভাগ্যকাশে উদিত হয়ে ছিলেন, তাঁর অবশ্যই শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে নেতৃত্বদানের অন্তরালে আর এক হিতৈষী ছিলেন। এমনই জ্যোতিস্ক- খচিত আকাশ যখন বাংলাদশকে ব্যাপ্ত করেছেন, তেমনই এক শুভলগ্নে জন নেত্রী শেখ হাসিনার উদায় হয়েছিল। ৮০-র দশকে স্বৈরাচারী সামরিক শাসনের বিরুদ্ধে আবিরভাব হয়েছিল। হয়তো বা এক বিরাট যুগ পরিবর্তন –ধারায় এক বিশেষ ক্ষণ তৈরি হয়েছিল, যে-ক্ষণে তিনি রাজনৈতিক জীবনে ‘আওয়ামী লীগের দক্ষিণপন্থাকে ধরে স্বাধীনতার লড়াইকে গন আন্দোলনের রুপ দিতে পেরে ছিলেন। শেখ হাসিনা অধিকার করে ছিলেন এক আদর্শময় মহৎ জীবন। আমাদের বুঝতে সুবিধা হবে যদি একটি সত্য ঘটনার উল্লেখ করতে পারি। শেখ হাসিনার জীবন ছিল ঘটনাবহুল। তবুও এই ঘটনাটির উল্লেখ কারণ হলো, এতে তাঁর চরিত্রের দৃঢ়তা, সহনশীলতা, রসিকতা, নির্লিপ্ততা, শব্দবাণে প্রতিপক্ষকে বেঁধার ক্ষমতা ইত্যাদি দুর্লভ গুণ খুব সুন্দরভাবে প্রকাশ পেয়েছে। জীবনের পালাবদলের সঙ্গে সঙ্গে পুরানো খোলসকে জীর্ণবস্তের মতো পরিত্যাগ করে নবজন্মের উষার আলোয় তিনি উদ্ভাসিত হয়েছিলেন। একটি ভিন্ন মতাদর্শের পথ তৈরি করে দেশের মানুষকে তাদের নিজ স্বাধীনতা কেড়ে নেওয়ার অধিকার সম্পর্কে সচেতন তুলতে সফল হয়েছিলেন। রাজনীতিতে কঠোর পরিশ্রমের পর তাঁর শরীর ভেঙে পড়ে।

১৫ই আগস্ট ১৯৭৫ সালের কতিপয় সামরিক বাহিনীর বিপথগামী সদস্যের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। শেখ হাসিনা এবং শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান। শেখ হাসিনা সাড়ে ছয় বছর বিদেশে কাটিয়ে ১৭ মে ১৯৮১ সালে দেশে ফিরতে সক্ষম হন। তাঁর দুই শিশুসন্তান সজীব ওয়াজেদ জয় এবং সায়মা ওয়াজেদ পুতুল কে ছোট বোন শেখ রেহেনার কাছে রেখে দেশে ফেরেন জীবনের ঝুকি নিয়ে। একুশে আগস্ট আমি নিজে ঢাকায় ছিলাম নিজে চোখে দেখেছি। ২০০৪ সালের গ্রেনেড হামলার ইতিহাস আমার স্মৃতিতে আজও জেগে আছে। শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। বাংলাদেশের ইতিহাসে নতুন নজীর স্থাপন করলেন শেখ হাসিনা।                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                             

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আরিফুল ইসলাম
৩০ জুন, ২০২১ ০৪:৪৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


আব্দুল আলীম
২৭ মে, ২০২১ ০৫:২৪ অপরাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৮তম কন্টেন্ট ও ৭২তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/945992 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/601995


মোঃ মুজিবুর রহমান
২৩ মে, ২০২১ ১০:২৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ মামুনুর রহমান
২৪ এপ্রিল, ২০২১ ০৬:১১ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মুজিব শতবর্ষ এবং পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতরের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মানসম্মত, শ্রেণি উপযোগী ও চমৎকার কনটেন্ট তৈরি করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইকসহ পূর্ণ রেটিং-এর শুভকামনা রইলো। এই পাক্ষিকের আমার ১৭/০৪/২১ তারিখের ৮ম শ্রেণির " তথ্য ও যোগাযোগ প্রযুক্তি " বিষয়ের বাস্তব জীবন ঘনিষ্ঠ ও দৈনন্দিন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় "ইমেইল ও ইমেইল পাঠানোর প্রক্রিয়া" সম্পর্কিত কনটেন্ট এবং ১৮/০৪/২১ তারিখের ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত পেডাগজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি জেলা অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট গুরুত্বপূর্ণ মতামতসহ পূর্ণ রেটিং আশা করছি। আমার প্রোফাইলের ছবির উপর ক্লিক বা নিচের লিংকের উপর ক্লিক করে অথবা অন্য যেভাবে সুবিধা প্লিজ লাইক, পূর্ণ রেটিং সহ গুরুত্বপূর্ণ মতামত প্রদান করুন। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/921929 Video Content Link : https://www.teachers.gov.bd/content/details/922896 , Blog Post Link : https://www.teachers.gov.bd/blog-details/599188


মধু সুদন দাশ
২১ এপ্রিল, ২০২১ ০৪:১৮ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। পূর্ণ রেটিং সহ লাইক দিলাম। সবসময় বাতায়নে আমাদের সাহায্য করবেন এ আশা রাখি।


মোঃ শহিদুল ইসলাম
১৭ এপ্রিল, ২০২১ ১০:২৩ পূর্বাহ্ণ

খুবসুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।আমার ছবিতে ক্লিক করে আমার আপলোডকৃত ১১/০৪/২০২১ তারিখের কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আবুল কালাম
১৫ এপ্রিল, ২০২১ ০৮:০৬ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৫ এপ্রিল, ২০২১ ০৪:০০ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম, লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার গত ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক রিজ্ঞান কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৫ এপ্রিল, ২০২১ ০৩:৫৭ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম, লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা নিরন্তর। আমার গত ০৩/০৪/২০২১ ইং তারিখে আপলোডকৃত পানিতে ডোবা ৪র্থ প্রাথমিক রিজ্ঞান কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


Purnima Das
১৫ এপ্রিল, ২০২১ ০১:২৩ অপরাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা


দেবাশিষ খাঁ
১৫ এপ্রিল, ২০২১ ০১:২২ অপরাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা


নিমাই চন্দ্র মন্ডল
১৫ এপ্রিল, ২০২১ ০১:১৬ অপরাহ্ণ

আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে পৌছবে।লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা