Loading..

খবর-দার

২৩ এপ্রিল, ২০২১ ১২:০৩ অপরাহ্ণ

ট্র্যাকে বসানো হলো মেট্রোরেলের কোচ

দেশের প্রথম মেট্রোরেলের প্রথম সেটের ছয়টি কোচ ঢাকায় এসে পৌঁছেছে। গতকাল বুধবার কোচগুলো নদী পথে দিয়াবাড়ি ডিপোসংলগ্ন ঘাটে পৌঁছা। মেট্রোরেলের ট্রেনের প্রথম সেটের একটি কোচ বৃহস্পতিবার সকালে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে ডিপোর ট্র্যাকে বসানো হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে চারটি কোচ মেট্রোরেলের ডিপোতে স্থাপিত ‘এম্বেডেড’ ট্র্যাকে বসানো হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।

ছবি : নিজস্ব

তিনি সাংবাদিকদের বলেন, মেট্রোরেলের প্রথম সেটের ছয়টি কোচ ডিপোর এম্বেডেড ট্র্যাকে বসানোর পর ১৯ ধরনের পরীক্ষা নিরীক্ষার পর মূল ট্র্যাকে তোলা হবে। এরপর চূড়ান্ত ট্রায়াল শুরু করা হবে। দ্বিতীয় কোচটি নিয়ে লরি আড়াইটার সময় ডিপোতে পৌঁছেছে। এখন এটিও ট্র্যাকে বসানোর কাজ শুরু হয়েছে। এভাবে আজকের মধ্যে চারটি কোচ ডিপোর ট্র্যাকে বসানো হবে।

ছবি : নিজস্ব

মেট্রোরেল বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি আরও জানান, বাকি দুটি কোচ শুক্রবার বার্জ থেকে লরিতে করে এনে একইভাবে ডিপোর ট্র্যাকে বসানো হবে।

এরপর আনুষঙ্গিক কিছু প্রক্রিয়া শেষে কোচগুলো জোড়া লাগানো হবে। যাচাইবাছাই ও ‘ফিটিংস’ শেষ করে মূল ট্রাকে তোলার জন্য মাস খানেক সময় লাগতে পারে বলে তিনি ইঙ্গিত দেন।    

ডিএমটিসিএল এমডি বলেন, প্রথম সেটের ছয়টি কোচ ডিপোর এম্বেডেড ট্র্যাকে তোলার পর কোচগুলোর আচ্ছাদন খোলা হবে। কোচগুলোর অভ্যন্তরীণ অনেকগুলো যন্ত্রাংশ ফিটিং করা হবে।

মেয়াদের তিন বছর আগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজ শেষ করার সরকারের প্রত্যাশা থেকে মহামারীর মধ্যেই স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে দিনরাত কাজ চলছে।