Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৭ জুন, ২০২১ ০২:৪৭ পূর্বাহ্ণ

ইনডাকশন প্রশিক্ষণ সম্পন্ন
উপজেলা রিসোর্স সেন্টার বানিয়াচং, হবিগঞ্জ এ শেষ হলো দশদিন ব্যাপী (২৬/০৫/২০২১ থেকে ০৪/০৬/২০২১) অনলাইনে পরিচালিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনিযুক্ত শিক্ষকগণের ইনডাকশন প্রশিক্ষণ। প্রায় দুই দশক যাবত সবচেয়ে প্রিয় জায়গা প্রশিক্ষণ কক্ষে মুখোমুখি প্রশিক্ষণ পরিচালনা করে নিজেকে নানাভাবে পরীক্ষা নিরীক্ষা করে অভ্যস্ততার বাতাবরণে আবদ্ধ করে রেখেছিলাম।
প্রায় এক বছর পর গগুল মিট ব্যবহার করে সম্পূর্ণ অনলাইনে ইনডাকশন প্রশিক্ষণ পরিচালনা করেছি। প্রশিক্ষণ শুরুর আগে নানারকম আশঙ্কা মনের মধ্যে উঁকি দিচ্ছিল। সামনে এগিয়ে যেতে অনেকটা আরষ্টতায় ভুগছিলাম।
প্রথম দিন কাঁপা কাঁপা হাতে ল্যাপটপের বাটন চেপে যখন সবাইকে সংযুক্ত করে প্রশিক্ষণ শুরু করলাম তখন চাপা একটা উত্তেজনা মনের ভেতর কাজ করছিল।
আমি সবসময় আশাবাদীদের দলে থাকি। ছোট খাটো ট্যাকনিক্যাল সমস্যা নিমিষে সমাধান করে সেশন পরিচালনার মহাসড়কে যখন উঠলাম , দেখতে পেলাম অসম্ভব গতিময় একটা জায়গা । চাইলেই অনেক কিছু কাছে পাওয়া যায়। হাতবাড়ালেই উপকরণ , পাঠ্যবই, শিক্ষক সংস্করণ, শিক্ষক সহায়িকা, শিক্ষক নির্দেশিকা , বার্ষিক পাঠ পরিকল্পনা, শিক্ষাক্রমসহ নানা রকমের প্রশিক্ষক ম্যানুয়াল ও রিসোর্স বুক। এ যেন ছোট্ট একটা কোয়া থেকে একেবারে মহাসাগরে সাঁতার কাটার সাধ পেয়েগেলাম।
দুই একজন শিক্ষক প্রথম প্রথম গুগুলমিটের সাথে খাপখাওয়াতে না পেরে প্রশিক্ষণ থেকে অব্যাহতি নিতে চাইলে তাদের মনে সাহস সঞ্চার করতে থাকি প্রতিনিয়ত। স্ক্রিন শেয়ার করে ডিভাইস ব্যবহার সম্পর্কে এবং ই-মেইল একাউন্ট তৈরি, কীভাবে ই-মেইল প্রেরণ বা প্রাপ্ত মেইল চেক করতে হয় ইত্যাদি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দিতে থাকি। দুই একদিন সংগ্রাম করার পর অনলাইন প্রশিক্ষণের পুরো রাজ্যটাই আমাদের দখলে চলে আসে।
প্রশিক্ষণার্থী শিক্ষকগণ অনুশীলন পাঠদান কার্যক্রম পরিচালনা, দলীয়কাজসহ নিজেরাই অনেক কাজ অনায়াসে করেছেন স্ক্রিন শেয়ার করে। যারা প্রশিক্ষণের প্রথম দিন ফ্যাকাশে মুখে প্রশিক্ষণ গ্রহণ করার জন্য গুগুলমিটে যুক্ত হয়েছিলেন , যাবার বেলা তাদের মনে মননে অসাধারণ এক তৃপ্তি আর ফুরফুরে আবহ এ কর্মযজ্ঞকে স্বার্থক রূপ দিয়েছে।
অনলানে আমরাও পারি প্রশিক্ষণ পরিচালনা করতে ,আয়োজন না করলে আমাদের সক্ষমতার লেভেল সম্পর্কে আমরা কখনোই অবগত হতে পারতাম না । মহামারির মাঝে বাংলাদেশের প্রাথমিক শিক্ষা পথ খুঁজে পেয়েছে।
তবে, শক্তিশালী মোবাইল নেটওয়ার্ক নিশ্চিত করা এবং ডাটার ক্রয়মূল্য কমিয়ে আনা এমন কি সম্ভব হলে শিক্ষা কার্যক্রমের জন্য ফ্রি অথবা সুলভ মূল্যে ডাটা ক্রয়ের সুযোগ তৈরি করতে পারলে প্রশিক্ষণ / পাঠদান কার্যক্রমে অভাবনীয় গতি আসবে সেটা জোর দিয়েই বলা যায়।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি