Loading..

খবর-দার

১৪ জুন, ২০২১ ১০:২০ অপরাহ্ণ

বড়শিতে বাঁধার আট ঘণ্টা পর দিঘি থেকে উঠল বিশাল এক কাতলা

বড়শিতে বাঁধার আট ঘণ্টা পর দিঘি থেকে উঠল বিশাল এক কাতলা

ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘি থেকে ধরা পড়া বিশাল আকৃতির কাতলা মাছ

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘিতে বিশাল আকৃতির একটি কাতলা মাছ ধরা পড়ছে। সোহেল জমাদ্দার নামের এক শৌখিন মৎস্যশিকারি বড়শিতে বাঁধার আট ঘণ্টা পর মাছটি কিনারে তুলতে সক্ষম হন। পরে মাছটি দেখতে সেখানে ভিড় জমান উৎসুক মানুষ। মাছটি বর্তমানে দিঘির জলেই জিইয়ে রাখা হয়েছে।

সোহেল জমাদ্দার জানান, গতকাল সকাল থেকে বাবুগঞ্জ উপজেলার দুর্গাসাগর দিঘির উত্তর প্রান্তে টিকিট কিনে মাছ শিকারে অংশ নেন তিনিসহ স্থানীয় কয়েকজন শৌখিন মৎস্যশিকারি। বিকেল সাড়ে পাঁচটার দিকে তিনি টের পান তাঁর বড়শিতে বড় ধরনের একটি মাছ আটকা পড়েছে। এরপর তিনি আট ঘণ্টা ধরে মাছটিতে বশে আনার চেষ্টা চালান। গতকাল দিবাগত রাত দেড়টার দিকে মাছটি অনেকটা দুর্বল হয়ে পড়ে। খবর পেয়ে দিঘিরপাড়ে হাজির হন তাঁর বন্ধু সুমিতসহ কয়েকজন। পরে তাঁদের সহায়তার মাছটি কিনারে তোলা হয়। এরপর দেখতে পান এটি বড় আকৃতির একটি কাতলা মাছ।

সোহেল জমাদ্দার বলেন, শিকার হওয়া মাছ সাধারণত ওজন দেন না। তবে মাছটির আনুমানিক ওজন ৩০–৩৩ কেজি হবে। আজ সোমবার সন্ধ্যায় দুই দিনের মাছ ধরার সময়সীমা শেষ হলে মাছটি তুলে কেটে বন্ধুদের মধ্যে ভাগ করে নেবেন।

প্রত্যক্ষদর্শী সবুজ হোসেন জানান, মাছটি বড়শিতে আটকে যাওয়ার খবর পেয়েই সোহেল ও সুমিতের শুভাকাঙ্ক্ষীরা দিঘিপাড়ে চলে আসেন। মাছটি তীরে তোলার পর বাঁধভাঙা উচ্ছ্বাস ছিল সবার মধ্যে। কারণ, এত বড় মাছ গত ১০ বছরে দুর্গাসাগর দিঘি থেকে শিকারের ইতিহাস নেই।

সোহেল জমাদ্দার বলেন, ‘এটি আমার জীবনে একটি অসম্ভব আনন্দের মুহূর্ত ছিল। কারণ, এত বড় কাতলা মাছ আর কখনো আমার বড়শিতে আটকা পড়েনি। মাছটি বড়শিতে বেঁধার পর থেকেই পুরো দিঘি এলাকায় বেশ হইচই লেগে যায়। আমরাও মাছটি তীরে তোলার আগপর্যন্ত এক অকল্পনীয় সময় কেটেছে। আর তীরে তোলার পর মাছটি দেখে আনন্দ ধরে রাখার উপায় ছিল না কারোর।’