উদ্ভাবনের গল্প

একজন পরাজিতের বিজয়

মোঃ মাসুদুল হক ১৬ জুন,২০২১ ১২১ বার দেখা হয়েছে ১৭ লাইক ১১ কমেন্ট ৪.৩৫ রেটিং ( )

      আবুল কালাম আজাদ ওরফে শিপন,পিতা- মোঃ আব্দুল কাদের,মাতা-পারভীনা খাতুন,গ্রাম-তাহেরহুদা,উপজেলা-হরিণাকুন্ডু,জেলা ঝিনাইদহ-শারিরীক প্রতিবন্ধি হিসাবে জন্ম নেওয়া এক শিশু। জন্মের পর একটু বুদ্ধিপ্রাপ্ত হলেই সমাজের সকল অনাদর অবহেলা দেখে সে স্পষ্ট বুঝতে পারে সৃষ্টির সেরা জীব মানুষ হিসাবে জন্ম নেওয়াই তার আজন্ম পাপ। পরিবার থেকে পায়নি কোনো সহমর্মিতা -এমনকি বন্ধুদের কাছ থেকেও। পারিবারিক অনিচ্ছা সত্বেও ভর্তি হয় স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। কিন্তু বিধি বাম। সহপাঠিদের বিদ্রুপপূর্ণ আচরণ ও শিক্ষা ব্যবস্থায় অপ্রতুল প্রযুক্তির কারণে শিক্ষা কার্যক্রম শেষ হতে চললেও দমে যায়নি শিপন। অনেক সংগ্রাম করে প্রাথমিকের পাঠ চুকিয়ে ঠাই নেয় আন্দুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ে। প্রতিষ্ঠান প্রধান হিসাবে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সাথে পরিচিত হতে যেয়ে নজরে আসে ছেলেটি। ওর সম্পর্কে জানতে চাইলে লক্ষ্য করলাম,তার চোখের কোণে দুফোঁটা জল যা আমার হৃদয় ভেঙ্গে দেয়। অনুভব করলাম,মাননীয় প্রধান মণ্ত্রীর শত প্রচেষ্টা কি বিফলে যাচ্ছে? না-তা হতে পারেনা। দ্বায়ীত্ব নিলাম শিপনকে নিয়ে লড়াই করার।ওর উপবৃত্তির ব্যবস্থা করলাম।সমষ্যা হল -প্রতিবন্ধী ভাতার ক্ষেত্রে। স্থানীয় ইউ পি চেয়ারম্যান এর সাথে শিপনের বাবার মতা্নৈক্য থাকায় সে তার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। অনেক প্রচেষ্টার মাধ্যমে সমাজসেবা অধিদপ্তর থেকে শিপনের প্রতিবন্ধী ভাতার ব্যবস্থা করলাম। বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাব ওর জন্য উন্মুক্ত করে দিলাম। লক্ষ্য করলাম, কোন কিছুতেই তার আগ্রহের কমতি নেই। অল্পদিনের মধ্যেই বিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মচারী,ছাত্র-ছাত্রীর মনের মণিকোঠায় আসন গেড়ে বসে শিপন। সে যেদিন অনুপস্থিত,সেদিন যেন পূরা ক্লাস অনুপস্থিত। এভাবেই চলতে থাকে শিপনের পড়াশুনা ও আই সি টি চর্চা। বিদ্যালয়ের দুটি পাবলিক পরিক্ষা-জে এস সি ও এস এস সি তে যথাযথ সাফল্য প্রদর্শন করে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়ে আর দমতে হয়নি শিপনকে। কারণ, মানুষের মনের মণিকোঠায় স্থান করে নেওয়ার মন্ত্র তো সে আন্দুলিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে শিখে নিয়েছে। উচ্চ মাধ্যমিকের ফলাফল আমাকে হতাশ করেনি। কিছুটা কষ্ট পেয়েছি সে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পাওয়াতে। ভর্তি হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্থানীয় সরকারি লালন শাহ কলেজে। এই কলেজেও ইসলামের ইতিহাস বিভাগের প্রথম বর্ষ সম্মান শ্রেণির ছাত্র ইতোমধ্যে সবার অন্তরে স্থান করে নিয়েছে। যে কথা বলা হয়নি তা হল-শিপনের আই সি টি চর্চা কিন্তু থেমে নেই। দুহাতের ১০ টি আঙ্গুলই অকার্যকর হলেও সে মোবাইল ও ল্যাপ্টপ/কম্পিউটারে অত্যন্ত সাবলীলভাবে কাজ করতে পারে। আই সি টিতে সফটওয়্যার ও হার্ডওয়্যার উভয় ক্ষেত্রেই কাংক্ষিত দক্ষতা অর্জন করে ইতোমধ্যেই অত্র এলাকায় সে পরিচিতি লাভ করেছে আই সি টি শিপন নামে। এতদঞ্চলে আই সি টি বিষয়ক যে কোনো সমষ্যা সমাধানের শেষ আশ্রয়স্থলই যেন আবুল কালাম আজাদ ওরফে শিপন।

আসুন, আমরা শিপনদেরকে অবহেলা নয়,করুণা নয়, উৎসাহিত করি, অনুপ্রেরণা দিই-যেন ওরা সমাজের আর পাঁচটি শিশুর মত মাথা উঁচু করে দাঁড়াতে পারে, নিজেকে মেলে ধরতে পারে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শামছুল আলম
০৫ নভেম্বর, ২০২১ ০৮:০০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার এ পাক্ষিক এর কনটেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।


রাজেন্দ্র চন্দ্র দাস
০১ নভেম্বর, ২০২১ ০৮:০৯ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও রেটিং সহ মতামত প্রদানের অনুরোধ রইলো।


মোঃ নূরুল ইসলাম
০৯ আগস্ট, ২০২১ ০৯:১২ পূর্বাহ্ণ

**মানসম্মত ভিডিও কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা।


বিনয় কুমার বিশ্বাস
২৯ জুলাই, ২০২১ ১১:৪৩ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোঃ আজহারুল ইসলাম
২৯ জুলাই, ২০২১ ০১:১৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ আজহারুল ইসলাম
২৯ জুলাই, ২০২১ ০১:১৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


সিকদার মোঃ শাজিদুর জাহান
২৯ জুলাই, ২০২১ ০১:০৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


শামীম আরা বুলবুল
০৬ জুলাই, ২০২১ ১১:০১ পূর্বাহ্ণ

রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোসাম্মৎ নীলুফা আফরোজ
০৬ জুলাই, ২০২১ ০৫:১৮ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। "আনন্দহীন শিক্ষা-শিক্ষাই নয়।" শিক্ষার্থীদের আনন্দের সাথে শেখাতে বাতায়নে আমার ঐক্যবদ্ধ। চমৎকার আপনার কনটেন্ট। শিখনফলও যথার্থ। আশা করি শিক্ষার্থীার আনন্দের সাথে শিখবে। রেটিং সহ শুভকামনা আপনার জন্য। আমার বাতায়ন পেইজে আমন্ত্রণ।


স্বপন কুমার দাশ
১৬ জুন, ২০২১ ১১:২৭ পূর্বাহ্ণ

লাইক রেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মাসুদুল হক
১৯ জুন, ২০২১ ১০:৪৪ অপরাহ্ণ

ধন্যবাদ