ঘূর্নিঝড় ‘বুলবুল’ প্রভাবে বাউফলে ১৫০০ হেক্টর ফসল পানির নিচে

মুহাম্মদ লুৎফর রহমান ১১ নভেম্বর,২০১৯ ১৬৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ঘূর্নিঝড় ‘বুলবুল’ প্রভাবে টানা ৩ দিনের বৃষ্টি ও জোয়ারের পানিতে ১৫০০ হেক্টর ফসল পানিতে তলিয় রয়েছে। আবহাওয়া পরিবর্তনের সাথে দ্রুত পানি সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে কৃষি অফিস থেকে।

খোজ নিয়ে জানাগেছে,বাউফল উপজেলা ১৫ টি ইউনিয়নে ৩৬হাজার ১শ হেক্টর জমিতে রোপা আমন ও রবি ফসলের লক্ষ্যমাত্রা ছিল। এর মধ্যে বেশির ভাগ ছিল চরাঞ্চলসহ উপজেলার নিচু জমিতে। ৯ নবেম্বর ঘূর্ণিঝড়‘বুলবুল’ আঘাতের পূর্ব দিন থেকে পরবর্তী দিন পর্যন্ত একটানা ৩ দিন ধরে বৃষ্টি চলছিল। অন্যদিকে নদীতে খালে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় জলোচ্ছাস সৃষ্টি হয়। বৃষ্টি ও প্রবল বাতাশ থাকায় রোপা আমন মাটিতে শুয়ে পড়েছে। রোপা আমনের মুকুল ঝড়ে পড়েছে। উপজেলার বেশির ভাগ কৃষকের সবজী বাগান পানিতে তলিয়ে যায়। গাছের গোড়া পানি আটকে পড়ে গাছ মারা যাওয়ার সম্ভাবনা বেশি।

সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিস থেকে সহকারি কৃষি কর্মকর্তাকে পর্যবেক্ষনসহ স্ব স্ব এলাকায় কৃষকের ফসলের খেত থেকে পানি দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ প্রদান করার নির্দেশনা দেওয়া হয়েছে। আরো জানাগেছে, আবহাওয়া পরিবর্তন ও উন্নতি হলে ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারন করা হবে। প্রতিবেদন লেখা পর্যন্ত র্ঘর্ণিঝড় ‘বুলবুল’ চলছিল।

মতামত দিন