বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ বাংলাদেশের জন্য অভূতপূর্ব পদক্ষেপ।

বিপুলেন্দ্র নাথ চক্রবর্ত্তী ০৬ ডিসেম্বর,২০১৯ ১১৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

বংগবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ বাংলাদেশের জন্য এক অভূতপূর্ব পদক্ষেপ। যেটা মালয়েশিয়ার মত ধনী দেশ পারেনি, সেটা বাংলাদেশ করতে পেরেছে। জাতির পিতার ভবিষ্যত বা্ণী অক্ষরে অক্ষরে ফলেছে। আমাদের বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসাবে স্যাটেলাইট উৎক্ষেপণ কারী দেশ হিসাবে মহাকাশ জয়ের খাতায় নাম লেখালো। বানিজ্যিকভাবে কতটা সফল হবে সেটা ভাবলে বিস্মিত হতে হয়। উৎক্ষেপণ প্রক্রিয়ায় প্রায় তিন  হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। বিষয়টি ন্যাশনাল প্রাইড বা জাতীয় গৌরবের অংশ হিসাবে দেখতে হবে। প্রযুক্তির সাথে সংশ্লিষ্টরা বলছেন, বেশ কয়েকটি ক্ষেত্রে বংগবন্ধু-১ স্যাটেলাইট ইতিমধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা শুরু করেছে। যথা- ১। প্রত্যন্ত এলাকায় টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সেবা বিস্তৃত করা। ২। যারা ভি-স্যাট  ব্যবহার করে তথ্য আদান-প্রদান করেন তাদের কাজে ব্যবহার। ৩। বাংলাদেশের সবগুলো টেলিভিশন চ্যানেল সম্প্রচার। ৪। ডিটিএইচ সেবা অর্থাৎ বর্তমানে ক্যাবল টিভির যে সংযোগ আছে সেটির মান উন্নয়ন। পূর্বে বাংলাদেশের টিভি চ্যানেল্গুলো অ্যাপস্টার সেভেন নামক একটি বিদেশী স্যাটেলাইট ব্যবহার করতো। সেখানে প্রতি বছর খরচ হতো ১৫ লাখ ডলার। এখন এই টাকা দেশেই থাকবে এবং বিদেশ থেকে ভাড়া বাবদ আরো ১৫ লাখ ডলার আয় হবে। স্যাটেলাইট উৎক্ষেপণ বাবদ যে টাকা ব্যয় হয়েছে, আগামী ৭ বছরের মধ্যে সে টাকা উঠে আসবে বলে অর্থনীতিবীদ্গণ মনে করছেন। বঙ্গবন্ধু- ১ স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০ বিদেশে ভাড়া দেবে বাংলাদেশ সরকার।  আর ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশী প্রতিষ্ঠান ব্যবহার করবে। বঙ্গবন্ধু- ১ স্যাটেলাইট আগামী ১৫ বছর একটানা কর্মক্ষম থাকবে বলে প্রযুক্তিবীদ্গণ বলছেন। এর মধ্যে ১৮ জন বাংলাদেশী তরুন বিজ্ঞানীকে প্রশিক্ষণ দিয়েছে স্যাটেলাইট উৎক্ষেপণ কারী প্রতিষ্ঠান থ্যালেস। বঙ্গবন্ধু বলেছিলেন, "বাঙ্গালীদের দাবায়ে রাখতে পারবানা।" আমরা আশায় আছি, এই ১৮ জন বিজ্ঞানী আগামী ১৫ বছরের মধ্যে বঙ্গবন্ধু- ২ বাংলাদেশের মাটিতেই উৎক্ষেপণ করতে পারবে।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বিনয় কুমার বিশ্বাস
১২ জুন, ২০২০ ০৫:৪৯ অপরাহ্ণ

মুজিব শতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন


দুলাল হালদার
২৪ মার্চ, ২০২০ ১২:৪৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো আপনার জন্য।


দুলাল হালদার
২৪ মার্চ, ২০২০ ১২:৪৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো আপনার জন্য।


দুলাল কুমার মন্ডল
০১ মার্চ, ২০২০ ০৮:৪৬ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ ধন্যবাদ । আমার কনটেন্ট দেখে লাইক, মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


পপি মন্ডল
১১ ফেব্রুয়ারি , ২০২০ ০৬:০৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল।


মোহাম্মদ গোলাম ছামদানী
০৭ ডিসেম্বর, ২০১৯ ০৮:২৪ পূর্বাহ্ণ

সুন্দর শ্রেণী উপযোগী ও মানসম্মত কন্টেন্ট আপলোড এর জন্য পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আমার ছবির উপর ক্লিক করেন > কনটেন্ট টাইটেলের উপর ক্লিক করেন প্লিজ পূর্ণ রেটিং সহ মন্তব্য করুন। ধন্যবাদ।


বিপুলেন্দ্র নাথ চক্রবর্ত্তী
০৬ ডিসেম্বর, ২০১৯ ০৯:১৪ অপরাহ্ণ

লেখাটি পড়ার জন্য অনুরোধ রইল।