অসংক্রামক রোগ ডায়াবেটিস বিষয়ে প্রচলিত তথ্যের চেয়ে আরো চরম সত্য ইনসুলিন রেজিস্টেন্ট বিষয়ে সচেতন হয়ে সুস্থ ও দীর্ঘ জীবন লাভ করুন।

মো : নূরুদ্দিন ২০ জানুয়ারি,২০২০ ১১৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ ()

এতোদিন জানতাম তেল চর্বিযুক্ত খাবার খেলে তিতা করলার মতো দেখতে যে প্যানক্রিয়াস সেটাতে কোলেস্টেরল জমে বিটা সেলের ইনসুলিন উৎপাদন ও সাপ্লাই লাইন ব্লক করে দেয়; ফলে ডায়ােবেটিস হয়। সাম্প্রতিক গবেষণায় বলা হচ্ছে সাদা ভাত বা চিনি বেশি খাওয়ার পর দ্রুত রক্তে শর্করা বেড়ে যায়, আর এই শর্করাকে সেলে ডুকাতে বেশি ইনসুলিন উৎপাদন হয়। সেল এনার্জি পায় শর্করাকে জ্বালানি হিসেবে ব্যবহার করে। কিন্তু প্রয়োজনের বেশি ইনসুলিন রক্তে আসার পর সে শর্করাকে সেলে প্রবেশ করতে সাহায্য করে ঠিকই কিন্তু প্রয়োজনের অতিরিক্ত ইনসুলিন রক্তে এলে এই হরমোন শর্করার পাশাপাশি রক্তের চর্বিকেও ধরে ধরে জোর করে সেলে ডুকিয়ে দেয়। দুষ্টু ছেলেরা যেমন তালাতে চুইংগাম ডুকিয়ে চাবি রেজিস্ট্যান্ট করে, সেরুপ রক্তের অতিরিক্ত ইনসুলিনও রক্তে থাকা চর্বিকে সেলে ডুকিয়ে অনুরুপ ক্ষতি করে। সেল চর্বি হজম করেত পারে না, সেলে চর্বি জমে শর্করা প্রবেশ বা প্রকিয়াকরণের স্থান বন্ধ হয়ে যায়। ফলশ্রুতিতে সেল ইনসুলিন রেজিস্ট্যান্ট হয়ে যায়। তখন শর্করা সেলে প্রবেশ করতে পারে না। কারণ শর্করাকে সেলে প্রবেশ করতে ইনসুলিনের সাহায্য নিতে হয়। রক্তে শর্করা থাকে কিন্তু সেলগুলো উপোষে শুকিয়ে যায়।
এজন্যই ডায়ােবেটিস আক্রান্তরা অপুষ্টি ও দুর্বলতার স্বীকার হন।
এ অবস্থা থেকে বাঁচতে হলে তেল চর্বি পরিহারের পাশাপাশি সাদা ভাত কম খেতে হবে, চিনি বর্জন করতে হবে। ব্রাউন রাইস/ ব্রাউন আটার রুটি খেলে এ অবস্থা এড়ানো যায়। সবজি ও ফল বেশি খেতে হবে। আর অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। আপেল সিডর ভিনেগার ইনসুলিন রেজিস্টেন্ট বাড়ায়, নিয়মিত গরম পানি দিয়ে সেটা খেলে উপকার পাওয়া যায় ।

মতামত দিন