★আমরা শিক্ষক★ সরকারি-বেসরকারি হিসেব মতে দেশে শিক্ষকের সংখ্যা প্রায় ৯ লাখ, আরো প্রায় ১ লাখ শিক্ষক রয়েছেন এমপিও বিহীন, তারাও প্রতীক্ষায় আছেন।

আজিবুর রহমান ০৪ এপ্রিল,২০২০ ১৪৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

★আমরা শিক্ষক★ সরকারি-বেসরকারি হিসেব মতে দেশে শিক্ষকের সংখ্যা প্রায় ৯ লাখ, আরো প্রায় ১ লাখ শিক্ষক রয়েছেন এমপিও বিহীন, তারাও প্রতীক্ষায় আছেন। সব মিলিয়ে শিক্ষকের সংখ্যা প্রায় দশ লাখ। সরকারী সুযোগ সুবিধা ভোগী পেশা জীবিদের মধ্যে শিক্ষক সমাজই সংখ্যাগরিষ্ঠ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রূপকল্প ভিশন -2021 বাস্তবায়নে নয় লাখ শিক্ষককে শিক্ষক বাতায়নে (www.teachers.gov.bd) অন্তর্ভুক্ত করার প্রতিশ্রুত রয়েছে। কিন্তু ০৪/০৪/২০২০ ইং তারিখ পর্যন্ত শিক্ষক বাতায়নের সদস্য রয়েছেন ৪,১৯,৬৩২ জন। শিক্ষাস্তর ভিত্তিতে শিক্ষক বাতায়নের সদস্য(প্রোফাইল সম্পূর্ণকৃত শিক্ষক)সাধারণ শিক্ষা-প্রাথমিক ১০,৭৫৭ জন,মাধ্যমিক ১৪,৩৩৪ জন,উচ্চ মাধ্যমিক ২৯৯২ জন, মাদ্রাসা শিক্ষা-ইবতেদায়ী ১৯৭ জন,দাখিল শাখা ৩৪৪২ জন,আলিম শাখা ১২৪৩ জন,কারিগরি শিক্ষা-ভোকেশনাল এস এস সি ২৫৫ জন,ভোকেশনাল এইচ এস সি ৬৭ জন,এইচ এস সি ডিপ্লোমা কমার্স ৬ জন। সুতরাং বলা যায় শিক্ষকদের বৃহৎ অংশ এখনো বাতায়নের বাইরে রয়েছেন। কেন জানি মনে হচ্ছে এ অন্তর্ভুক্তি দীর্ঘায়ত হচ্ছে। এভাবে কচ্ছপ গতিতে চলতে থাকলে 2021 সাল চলে যাবে কিন্তু বাতায়নের সদস্যকরণ অপূর্ণ রয়ে যাবে। আমি একথা বলিনি যে যারা আইকন শিক্ষক (আইসিটি দক্ষ) রয়েছেন তারা গাফলতি করছেন। বরং তাদের অক্লান্ত পরিশ্রমের বদৌলতেই প্রায় অর্ধেকের কম শিক্ষক ইতোমধ্যে বাতায়ন সদস্যভুক্ত হয়েছেন এবং প্রতিনিয়ত সদস্য করেই যাচ্ছেন। এটা রাতারাতি সম্ভব ও নয়। এখনো অনেক শিক্ষক রয়েছেন,তারা শুধু কোন না কোন প্রশিক্ষণে "শিক্ষক বাতায়ন" শব্দটি শুনেছেন।কিন্তু এটা কি, এর কাজ কি এখনো জানেন না। অথচ শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, কিশোর বাতায়ন, এমএমসি প্রভৃতি একজন শিক্ষকের সাথে ওতপ্রোতভাবে জড়িত। একজন শিক্ষকের পেশাগত দক্ষতা উন্নয়নে এগুলোর বিকল্প নেই। দেশে স্মার্টফোন ব্যবহারকারী শিক্ষকের সংখ্যা শতকরা ৯৮%। অথচ স্মার্টফোনের মাধ্যমেই শিক্ষকদের দক্ষতার সূতিকাগার শিক্ষক বাতায়ন,মুক্তপাঠ, কিশোর বাতায়ন, এমএমসি এর সহজ ব্যবহার করা যায়। তারপর ও কেন শিক্ষক সমাজ পিছিয়ে থাকবে? আমরা যে সকল "বাতায়ন সেরা ও ICT4E জেলা অ্যাম্বাসেডর" রয়েছি তারা কিন্তু প্রত্যকেই অবগত রয়েছি যে নিজেদের এলাকায়

কে ভাল, কে দক্ষ। যদি উদার মনোভাব নিয়ে আমরা তাদের বের করে নিয়ে আসতে পারি তাহলে কিন্তু কাজটা আরো অনেক সহজ হয়ে যায়। তথ্য প্রযুক্তিতে যে সকল আইকন শিক্ষক (আইসিটি দক্ষ) রয়েছেন তাঁরা যদি ঐ সকল স্মার্টফোন ব্যবহারে দক্ষ শিক্ষকদের কাজটা হাতে কলমে বুঝিয়ে দেন তবেই ৭০% সমাধান হয়ে যাবে বলে আমার বিশ্বাস। তাই আসুন শিক্ষকতা শব্দটির সঠিক প্রতিফলন ঘটিয়ে আমাদের সেরাটা দিয়ে আইসিটির বাস্তব রূপের বিকশিত করে বাংলাদেশের শিক্ষার ডিজিটালাইজেশন ত্বরান্বিত করি। আইকন শিক্ষদের প্রতি সরকারে যথাযথ মূল্যায়ন ও এক্ষেত্রে কাম্য। ধন্যবাদান্তে-আজিবুর রহমান,(জেলা অম্বাসেডর সিলেট)সহকারি শিক্ষ্‌ক,ফুড়ারপার সরকারি প্রাথমিক বিদ্যালয়,কোম্পানীগঞ্জ,সিলেট।Email:aziburrahman6231@gmail.com

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ সাজ্জাদুর রহমান
১৬ নভেম্বর, ২০২০ ১১:২৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


রিপন সূত্রধর
০৬ অক্টোবর, ২০২০ ০১:৫৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ ।


মোঃ হাসনাইন
২২ জুন, ২০২০ ১১:৪৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত, লাইক,ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। ঘরে থাকুন, সুস্থ্য থাকুন।


মোঃ হাসনাইন
২২ জুন, ২০২০ ১১:৪৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত, লাইক,ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। ঘরে থাকুন, সুস্থ্য থাকুন।


আব্দুল্লাহ আত তারিক
০৫ এপ্রিল, ২০২০ ০২:৫১ অপরাহ্ণ

বাতায়নে সক্রিয় থাকার জন্য ধন্যবাদ, ঘরে থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার ২৬ তম কনটেন্ট স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো দেখে মতামত, লাইক ও রেটিং এর প্রত্যাশায় রইলাম। লিংক - https://teachers.gov.bd/content/details/549536


বিপ্লব কুমার সরকার
০৪ এপ্রিল, ২০২০ ১০:৪৪ অপরাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


আজিবুর রহমান
০৪ এপ্রিল, ২০২০ ০৯:০৩ অপরাহ্ণ

আমার ব্লগটি পড়ার অনুরোধ রহিল।