অনলাইনে ফ্রি MCQ মডেল টেস্ট (JSC, SSC, HSC) দেওয়া এবং সঠিক উত্তর শিখার গাইড লাইন / একই জায়গায় সব বিষয় (পার্ট-১)

মোহাম্মদ সাহাব উদ্দিন ০৮ এপ্রিল,২০২০ ১৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

শ্রদ্ধেয় এডমিন, প্যাডাগজি স্যার, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব, ICT4E অ্যাম্বাসেডর, প্রাণের শিক্ষক বাতায়নের সকল সদস্য শিক্ষকসহ সবাইকে আন্তরিক সালাম জানাই।

বর্তমানে করোনা ভাইরাসের বন্ধসহ সব সময় JSC, SSC, HSC অধ্যয়নরত শিক্ষার্থীরা নিজ নিজ বাসায় অথবা যে কোন স্থানে অবস্থান করে ICT ডিভাইস ব্যবহার করে অনলাইনে ফ্রি MCQ মডেল টেস্ট দিয়ে নিজের প্রস্তুতি সম্পন্ন করতে পারবে। এই ধরনের মডেল টেস্ট দেওয়ার দুইটি উপকারীতা আছে- (১) অনলাইনে ফ্রি মডেল টেস্ট পরীক্ষা দেওয়ার পর সাথে সাথে তার উত্তর পত্রের মূল্যায়ন দেখতে পারবে এবং (২) ভুল করা প্রশ্নের সঠিক উত্তরগুলোও সাথে সাথে শিখে নিতে পারবে। প্রত্যেক শিক্ষার্থী অভিভাবকের সামনে বসে ICT ডিভাইস ব্যবহার করে অনলাইনে ফ্রি MCQ মডেল টেস্ট পরীক্ষা দেওয়ার পর যখন বাবা-মা অথবা ভাই-বোন ফলাফল স্বচক্ষে দেখবে, তখন তারা অবাক হয়ে যাবে এবং ICT ডিভাইস (কম্পিউটার, স্মার্টফোন, ট্যাব ইত্যাদি) ব্যবহার করলে শিক্ষার্থীরা শুধু  খারাপ হয়ে যাবে বলে অভিভাবকদের মধ্যে যে ভুল ধারনা জন্মে আছে তা দূর হয়ে যাবে। শুধু তাই নয় অনেক প্রধানশিক্ষক ও অন্যান্য  শিক্ষকরাও (অভিজ্ঞরা ব্যতীত) একই ভুল ধারনার মধ্যে নিমর্জিত হয়ে আছে। এ ভুল ধারণা থেকে অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাইকে বের করে আনার লক্ষেই আমার আজকের এই ক্ষুদ্র উদ্ভাবনের চেষ্টা। জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালে নির্বাচনী এজেন্ডা বা ইশতেহারে ঘোষণা দিয়েছেন ডিজিটাল বাংলাদেশ গঠন করবেন। এরপর থেকেই তিনি বাংলাদেশকে সত্যিই ডিজিটাল বাংলাদেশের পথে অনেক দূর এগিয়ে নিলেন যা সবাইকে তথা বিশ্বকে অবাক করে দিল। আমার আজকের উদ্ভাবনটা ডিজিটাল বাংলাদেশের কারনেই সম্ভব হয়েছে এবং  শিক্ষাক্ষেত্রে ICT ডিভাইসের ব্যবহার ডিজিটাল বাংলাদেশেরই একটা অংশ। আর এটাই হতে পারে যে কোন শিক্ষার্থী এবং অভিভাবকের জন্য শিক্ষায় আইসিটির সর্বোচ্চ ব্যবহার বা ডিজিটাল মাধ্যমে পড়ালেখা এগিয়ে নেয়ার একটি সুবর্ণ সুযোগ। তবে এক্ষেত্রে প্রত্যেক অভিভাবক তথা বাবা-মা অথবা বৈধ অভিভাবক, শিক্ষক শিক্ষার্থীদের অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে আমরা আইসিটিকে আমাদের পড়ালেখা এবং প্রয়োজনে ব্যবহার করি এবং আইসিটি যাতে আমাদেরকে অযথা বা খারাপ কাজে ব্যবহার করতে না পারে।

বর্তমানে আমরা নিজেদের প্রয়োজনে বিদ্যুৎ, গ্যাস, পানিসহ অনেক ধরনের বিল পরিশোধ করা এবং প্রয়োজেনে কেনা-কাটা করার জন্য আইসিটি তথা অনলাইন ব্যবহার করছি। আমরা যতই নিয়ম-কানুন করি, কিন্তু আমরা শিক্ষার্থীদেরকে অনলাইন তথা ইন্টারনেট ব্যবহার করা থেকে বিরত রাখতে পারছিনা। এমতাবস্থায় আমরা যদি শিক্ষার্থীদের সহজে অনলাইনের মাধ্যমে পড়ালেখা করার সুযোগ করে দিতে পারি তাহলে আমার মনে হয় অনেক ভালো হতো এবং আমাদের শিক্ষার্থীরা বিশ্বমানের হতো। আশা করি আপনারা আমার সাথে একমত পোষণ করবেন এবং গঠনমূলক মতামত ও পরামর্শসহ রেটিং প্রদান করে উৎসাহিত করবেন । মহান সৃষ্টিকর্তা সুযোগ দিলে শীঘ্রই পার্ট-২ নিয়ে হাজির হবো।

সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন, নিরাপদে থাকবেন এবং দীর্ঘজীবি হবেন এই আশা রেখে এবং সবাইকে আমার আন্তরিক সালাম জানিয়ে আজকের মত বিদায় নিলাম। আল্লাহ হাফেজ।

বিনীত নিবেদক

মোহাম্মদ সাহাব উদ্দিন

ICT4E জেলা অ্যাম্বাসেডর, নোয়াখালী

মাস্টার ট্রেইনার (আইসিটি)

ইউআইটিআরসিই, ব্যানবেইস, চাটখিল, নোয়াখালী

মাস্টার ট্রেইনার (ইন-হাউজ)

সিনিয়র শিক্ষক (আইসিটি)

কামালপুর মোঃ হাশেম উচ্চ বিদ্যালয়

চাটখিল, নোয়াখালী

ইউটিউব চ্যানেল নামঃ Sahab IT

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ ফিরোজ কবির
০৯ এপ্রিল, ২০২০ ০৬:১০ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোডের জন্য লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ মেরাজুল ইসলাম
০৮ এপ্রিল, ২০২০ ০৫:৫৪ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


আব্দুল্লাহ আত তারিক
০৮ এপ্রিল, ২০২০ ০১:২৮ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্য রাখুন। ভালো থাকলে ভালো থাকবে আপনার পরিবার ও দেশ । লাইক, কমেন্ট ও পুর্নরেটিংসহ ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মোহাম্মদ আব্দুল মালেক
০৮ এপ্রিল, ২০২০ ১০:৩২ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য আপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্ন রেটিংসহ শুভকামনা রইল। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখে লাইক কমেন্টস ও রেটিং দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি। website: www.teachersnews24.com